বাংলা নিউজ > ময়দান > Women's Ashes 2023: ন্যাট সিভারের রূপকথার লড়াই ব্যর্থ করে মেয়েদের অ্যাশেজ ধরে রাখল অস্ট্রেলিয়া

Women's Ashes 2023: ন্যাট সিভারের রূপকথার লড়াই ব্যর্থ করে মেয়েদের অ্যাশেজ ধরে রাখল অস্ট্রেলিয়া

মেয়েদের মাল্টি ফর্ম্যাট অ্যাশেজের খেতাব ধরে রাখল অস্ট্রেলিয়া। ছবি- এপি।

England vs Australia Women's Ashes 2023: মেয়েদের হেরে যাওয়া ওয়ান ডে ম্যাচে সব থেকে বেশি রানের ব্যক্তিগত ইনিংস খেলা কার্যত অভ্যাসে পরিণত করেছেন ন্যাট সিভার ব্রান্ট। হতাশাজনক সেই রেকর্ডে ফের নিজের নাম লেখালেন ব্রিটিশ তারকা।

থেমে গেল ইংল্যান্ডের জয়ের ধারা। ব্যর্থ হল ব্রিটিশদের ঘুরে দাঁড়িয়ে অ্যাশেজের খেতাব পুনরুদ্ধারের লড়াই। সিরিজের দ্বিতীয় ওয়ান ডে ম্যাচে ইংল্যান্ড পরাজিত হওয়ার সঙ্গে সঙ্গেই এটা নিশ্চিত হয়ে যায় যে, এবারের মতো মেয়েদের মাল্টি ফর্ম্যাট অ্য়াশেজের ট্রফি থাকছে অস্ট্রেলিয়ার কাছেই।

মাল্টি ফর্ম্যাট অ্যাশেজ কী:
মেয়েদের অ্যাশেজে তিন ফর্ম্যাটেই সিরিজ খেলে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। ১টি টেস্ট, ৩টি টি-২০ ও ৩টি ওয়ান ডে ম্যাচের আলাদা আলাদা সিরিজ খেলা হলেও ৭টি ম্যাচ থেকে সংগৃহীত পয়েন্টের নিরিখে চ্যাম্পিয়ন নির্ধারিত হয়। টেস্টে জয়ের জন্য ৪ পয়েন্ট মেলে। ড্র হলে দু'দল ২ পয়েন্ট করে পায়। এক একটি টি-২০ ও ওয়ান ডে জেতার জন্য ২ পয়েন্ট করে পাওয়া যায়।

অস্ট্রেলিয়া কীভাবে খেতাব ধরে রাখে:
অস্ট্রেলিয়া চলতি অ্যাশেজের একমাত্র টেস্টে জিতে ৪ পয়েন্ট সংগ্রহ করে। পরে সিরিজের প্রথম টি-২০ ম্যাচ জিতে আরও ২ পয়েন্ট নিজেদের খাতায় যোগ করে তারা। ইংল্যান্ড সিরিজের শেষ ২টি টি-২০ ম্যাচ জিতে ৪ পয়েন্ট সংগ্রহ করে। সুতরাং, টেস্ট ও টি-২০ সিরিজের শেষে ৬-৪ পয়েন্টে এগিয়ে ছিল অস্ট্রেলিয়া।

পরবর্তী ৩ ম্যাচের ওয়ান ডে সিরিজের প্রথম ম্যাচ জিতে ইংল্যান্ড আরও ২ পয়েন্ট সংগ্রহ করে এবং লড়াই ৬-৬ পয়েন্টের সমতায় দাঁড়িয়ে যায়। এবার সিরিজের দ্বিতীয় ওয়ান ডে ম্যাচে ইংল্যান্ডকে হারিয়ে দেয় অস্ট্রেলিয়া। ফলে তারা ৮ পয়েন্টে পৌঁছে যায়। এক্ষেত্রে অজিদের টপকানো আর কোনওভাবেই সম্ভব নয় ইংল্যান্ডের পক্ষে। ইংল্যান্ড যদি ওয়ান ডে সিরিজের শেষ ম্যাচে জয় তুলে নেয়, তবে তারা ৮ পয়েন্টে পৌঁছে অস্ট্রেলিয়াকে ছুঁয়ে ফেলতে পারে। সেক্ষেত্রেও গতবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার কাছেই থাকবে উইমেন্স অ্যাশেজের খেতাব।

আরও পড়ুন:- Wimbledon 2023 Final: ৫ সেটের ম্যারাথন লড়াইয়ে জকোভিচকে হারিয়ে উইম্বলডন চ্যাম্পিয়ন আলকারাজ

চলতি উইমেন্স অ্যাশেজে দু'দলের সংগৃহীত পয়েন্ট:

ম্যাচঅস্ট্রেলিয়ার পয়েন্টইংল্যান্ডের পয়েন্ট
একমাত্র টেস্ট
প্রথম টি-২০
দ্বিতীয় টি-২০
তৃতীয় টি-২০
প্রথম ওয়ান ডে
দ্বিতীয় ওয়ান ডে
মোট পয়েন্ট

দ্বিতীয় ওয়ান ডে ম্য়াচের গতিপ্রকৃতি:
সাউদাম্পটনে টস হেরে শুরুতে ব্যাট করতে নামে অস্ট্রেলিয়া। তারা নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে বিনিময়ে ২৮২ রান তোলে। এলিস পেরি ৯১, অ্যানাবেল সাদারল্যান্ড ৫০, জর্জিয়া ওয়ারহ্যাম ৩৭, বেথ মুনি ৩৩ ও অ্যাশলেই গার্ডনার ৩৩ রান করেন। ইংল্যান্ডের লরেন বেল ও সোফি একলেস্টোন ৩টি করে উইকেট নেন।

পালটা ব্যাট করতে নেমে ইংল্যান্ডের মহিলা ক্রিকেট দল ৫০ ওভারে ৭ উইকেটের বিনিময়ে ২৭৯ রানে আটকে যায়। ৩ রানের সংক্ষিপ্ত ব্যবধানে ম্যাচ জেতে অস্ট্রেলিয়া। ন্যাট সিভার ব্রান্ট ১১১ রান করে নট-আউট থাকেন। ৬০ রান করেন ট্যামি বিউমন্ট। ৩৭ রানের যোগদান রাখেন অ্যামি জোনস। অস্ট্রেলিয়ার অ্যাশলেই গার্ডনার ও অ্যালানা কিং ৩টি করে উইকেট নেন। ম্যাচের সেরা হন কিং।

আরও পড়ুন:- BAN vs AFG: হারতে হয়েছে ODI সিরিজ, আফগানিস্তানকে T20-তে হোয়াইটওয়াশ করে গায়ের জ্বালা মেটাল বাংলাদেশ

হতাশার রেকর্ডে ফের নাম লেখালেন ন্যাট সিভার:
মেয়েদের ওয়ান ডে ক্রিকেটে হেরে যাওয়া ম্যাচে সব থেকে বেশি রান করার রেকর্ড আগেই ন্যাট সিভারের দখলে ছিল। ২০২২ সালে অস্ট্রলিয়ার বিরুদ্ধে ওয়ান ডে ম্যাচে ১৪৮ রান করে নট-আউট ছিলেন সিভার। তবে ইংল্যান্ড সেই ম্যাচে হার মানে। এবার সেই তালিকার তৃতীয় স্থানটিও দখল করলেন তিনি। এবারও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১১১ রান করে নট-আউট থাকেন ন্যাট সিভার, তবে ম্য়াচ হেরে মাঠ ছাড়ে ইংল্যান্ড। তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন দক্ষিণ আফ্রিকার লিজেল লি। ২০১৮ সালে তিনি ইংল্যান্ডের বিরুদ্ধে ১১৭ রান করেন। তবে দক্ষিণ আফ্রিকা ম্যাচে পরাজিত হয়।

মেয়েদের ওয়ান ডে ক্রিকেটে হেরে যাওয়া ম্যাচে সব থেকে বেশি রানের ব্যক্তিগত ইনিংস:
১. ন্যাট সিভার ব্রান্ট (ইংল্যান্ড)- অপরাজিত ১৪৮ (বনাম অস্ট্রেলিয়া, ২০২২)।
২. লিজেল লি (দক্ষিণ আফ্রিকা)- ১১৭ (বনাম ইংল্যান্ড, ২০১৮)।
৩. ন্যাট সিভার ব্রান্ট (ইংল্যান্ড)- অপরাজিত ১১১ (বনাম অস্ট্রেলিয়া, ২০২৩)।
৪. ন্যাট সিভার ব্রান্ট (ইংল্যান্ড)- অপরাজিত ১০৯ (বনাম অস্ট্রেলিয়া, ২০২২)।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

বৃষ্টিতে ভেসে যেতে পারে পাকিস্তান বনাম নিউজিল্যান্ড পুরো টি-টোয়েন্টি সিরিজই ‘শেনোভা আমার আর রবি কিষাণের মেয়ে', BJP সাংসদকে কোর্টে নিয়ে যাওয়ার হুমকি মহিলার কেমন কাটবে কালকের দিন? মঙ্গলবার কি হবে মঙ্গলময়? জানুন ১৬ এপ্রিলের রাশিফল প্রচারে গিয়ে অসুস্থ হয়ে পড়লেন মিঠুন–টিগ্গা, ব়্যালি ছেড়ে চলে যেতে বাধ্য হলেন CSK vs MI: ধোনি ছক্কা মারতেই হাঁ নেহা! মিস করবেন না করিনার মুখটা সিনিয়র প্লেয়ারদের বলে যাচ্ছি নিশ্চিত করতে.নাইটদের ড্রেসিংরুমে কী বার্তা শাহরুখের পদমর্যাদা রক্ষা করা আপনাদের দায়িত্ব, মুখ্যসচিব, স্বরাষ্ট্র সচিবকে মনে করাল আদালত 'সবাই আফসোস করবেন,কালো টাকার দিকে ঠেলে দেওয়া হল…',নির্বাচনী বন্ড নিয়ে বললেন মোদী ‘কিং’-এর বাজেট ২০০ কোটি! সুহানার ডেবিউ সিনেমার জন্য বড় বাজি শাহরুখের: রিপোর্ট ‘‌তল্লাশিতে কিছু না পেয়ে ট্রায়াল রানে বাধা দিয়েছে’‌, কড়া হুঁশিয়ারি দিলেন অভিষেক

Latest IPL News

সিনিয়র প্লেয়ারদের বলে যাচ্ছি নিশ্চিত করতে.নাইটদের ড্রেসিংরুমে কী বার্তা শাহরুখের খুঁড়িয়ে খুঁড়িয়ে দেওয়াল ধরে হাঁটছেন,ধোনির চোট নিয়ে আপডেট দিলেন CSK-এর বোলিং কোচ BCCI-র কড়া নির্দেশ, আর হয়তো দেখা যাবে না খেলা চলাকালীন তোলা BTS ভিডিয়ো! বাবার সঙ্গেই গা ঘামাচ্ছেন ওয়ার্নারের মেয়ে, আরেকজন ক্রিকেটার পাবে অজিরা? IPL 2024: MI-এর হারের পরেই বুমরাহ গেলেন CSK ড্রেসিংরুমে, কেন? ব্যাজবল নয়, জয়সবল পছন্দ, বলছেন ইংল্যান্ডের অধিনায়কই IPL ট্রফির থেকেও RCB আমার কাছে আগে,কেন বলেছিলেন কোহলি? ভিডিয়ো: ইডেনের মাটিতে লোটাচ্ছে নাইটদের পতাকা, একা সবকটা কুড়িয়ে মন জিতলেন শাহরুখ গরমে গলে গিয়েও ভালো খেলার নেপথ্যে ইডেনের পিচ! বড় সার্টিফিকেট দিলেন ফিল সল্ট লখনউয়ের সংসারে দোষারোপের পালা,নাইটদের কাছে হারের পর ব্যাটারদের ভিলেন বানালেন কোচ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.