বাংলা নিউজ > ময়দান > ২ ইনিংস মিলিয়ে ৮৩৭ রান করে হার! লজ্জার নজির থেকে কোনওরকমে রক্ষা কিউয়িদের
লজ্জার নজির থেকে কোনওরকমে রক্ষা কিউয়িদের (Reuters)

২ ইনিংস মিলিয়ে ৮৩৭ রান করে হার! লজ্জার নজির থেকে কোনওরকমে রক্ষা কিউয়িদের

  • চতুর্থ ইনিংসে ৪০৪ রান করে সেই টেস্ট জিতে ইংল্যান্ড দলকে লজ্জার আঁধারে নিমজ্জিত করেছিল অজিরা। আর ২০২২ সালে নটিংহ্যাম টেস্ট দেখল সেই ঘটনার উলটপুরাণ।

শুভব্রত মুখার্জি: দুই ইনিংস মিলিয়ে ৮৩৭ রান করেও শেষ রক্ষা হল না। নটিংহ্যাম টেস্টে একেবারে শেষ বেলায় এসে বেয়ারস্টো ঝড়ে বিধ্বস্ত হতে হল নিউজিল্যান্ড দলকে। অবিশ্বাস্য জয় ছিনিয়ে নিল বেন স্টোকসরা। কোনওরকমে লজ্জার নজির গড়ার হাত থেকে বাঁচল কিউয়িরা। দুই ইনিংস মিলিয়ে দ্বিতীয় সর্বাধিক রান গড়েও হারের মুখ দেখল তারা।

প্রসঙ্গত টেস্টের ইতিহাসে দুই ইনিংস মিলিয়ে সর্বাধিক রান করে হারের নজির রয়েছে ইংল্যান্ডের। আজ থেকে ৭৪ বছর আগে ঘটেছিল সেই ঘটনা। ১৯৪৮ সালে লিডসে ঘটেছিল সেই ঘটনা। ইংল্যান্ড দল দুই ইনিংস মিলিয়ে ৮৬১ রান করেও সেই টেস্ট হেরেছিল ইংল্যান্ড। চতুর্থ ইনিংসে মাত্র ৩ উইকেট খুইয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে গিয়েছিল অজিরা। চতুর্থ ইনিংসে ৪০৪ রান করে সেই টেস্ট জিতে ইংল্যান্ড দলকে লজ্জার আঁধারে নিমজ্জিত করেছিল অজিরা। আর ২০২২ সালে নটিংহ্যাম টেস্ট দেখল সেই ঘটনার উলটপুরাণ।

চতুর্থ ইনিংসে এদিন ইংল্যান্ডের জয়ের জন্য দরকার ছিল ২৯৯ রান। এমন আবহে দাঁড়িয়ে ওপেনার জ্যাক ক্রলিকে শূন্য রানে হারিয়ে তারা একটু ব্যাকফুটে চলে গিয়েছিলেন। তাড়াতাড়ি ফিরে যান রুট (৩) এবং পোপ (১৮)। ইনিংসের হাল ধরেন বেয়ারস্টো,স্টোকস জুটি। ৯২ বলে ১৩৬ রানের একটি দুর্দান্ত ইনিংস খেলে দলের জয়ের ভিত গড়ে দেন তিনি। তাকে যোগ্য সঙ্গত দিয়ে ৭০ বলে ৭৫ রান করে অপরাজিত থাকেন স্টোকস। বেন ফোকসকে সঙ্গী করে ইংল্যান্ডের জয় সুনিশ্চিত করেন তিনি।

বন্ধ করুন