বাংলা নিউজ > ময়দান > সদ্য সমাপ্ত অস্ট্রেলিয়ান ওপেনে অনুপস্থিতি সত্ত্বেও এক নম্বরে নোভাক

সদ্য সমাপ্ত অস্ট্রেলিয়ান ওপেনে অনুপস্থিতি সত্ত্বেও এক নম্বরে নোভাক

নোভাক জকোভিচ। ছবি- রয়টার্স।

অস্ট্রেলিয়ান ওপেনে খেলার ছাড়পত্র পাননি সার্বিয়ান তারকা নোভাক জকোভিচ

শুভব্রত মুখার্জি: করোনা টিকা না নেওয়ার কারণে এবং অস্ট্রেলিয়ার সরকারের নিয়মের জাঁতাকলে পরে দীর্ঘ আইনি লড়াই করেও শেষ পর্যন্ত অস্ট্রেলিয়ান ওপেনে খেলার ছাড়পত্র পাননি সার্বিয়ান তারকা নোভাক জকোভিচ। তার এবং রজার ফেডেরারে অনুপস্থিতিতে নিজের ক্যারিয়ারের ২১ তম গ্র্যান্ড স্ল্যাম টুর্নামেন্ট জিতেছেন রাফায়েল নাদাল। পিছনে ফেলেছেন বাকি দুই কিংবদন্তিকে। তার পরপরেই নয়া রাঙ্কিং ঘোষণা করা হয়েছে এটিপির তরফে। তাতে অবশ্য নিজের এক নম্বর জায়গা ধরে রাখতে সক্ষম হয়েছেন জোকার।

৩৪ বছর বয়সী সার্বিয়ান তারকা সদ্য প্রকাশিত রাঙ্কিংয়ে এক নম্বর জায়গা ধরে রাখার ফলে তিনি নজির গড়ে ৩৫৮ সপ্তাহ ১ নম্বর জায়গা ধরে রাখতে সক্ষম হল। দ্বিতীয় স্থানে রয়েছেন রাশিয়ান তারকা ড্যানিল মেডভেডেভ। তিনি অজি ওপেনের ফাইনালে পৌছানোর ফলে নোভাক এবং তার পয়েন্টের ব্যবধান কমে দাঁড়াল মাত্র ১০০০-এ। গত বছর অস্ট্রেলিয়ান ওপেন জেতার ফলে পাওয়া পয়েন্ট জোকার ধরে রাখতে পারবেন ২১ ফেব্রুয়ারি, ২০২২ সাল পর্যন্ত। করোনার কারণে ২০২১ সালে ৮-২১ ফেব্রুয়ারি খেলা হয়েছিল এই টুর্নামেন্ট।

নজিরগড়া ২১তম স্ল্যাম জেতার পরেও নাদাল রাঙ্কিংয়ে থাকলেন ৫ম স্থানে। প্রথম দশে একমাত্র উন্নতি ঘটালেন ইতালির মাত্তিও বেরেত্তিনি। সদ্য সমাপ্ত অজি ওপেনের সেমিফাইনালে তিনি নাদালের কাছে হেরেছিলেন। বর্তমানে তার রাঙ্কিং ষষ্ঠ। তিন নম্বরে রয়েছেন আলেকজান্ডার জেরেভ। চতুর্থ স্থানে রয়েছেন স্টেফানোস সিতসিপাস।

বন্ধ করুন