বাংলা নিউজ > ময়দান > ১৯৩২ সালে আজকের দিনেই ভারত খেলেছিল ১ম টেস্ট, একনজরে ফিরে দেখা ইতিহাস
সি. কে. নায়ডু। ছবি: টুইটার

১৯৩২ সালে আজকের দিনেই ভারত খেলেছিল ১ম টেস্ট, একনজরে ফিরে দেখা ইতিহাস

  • ৯ রানে রান আউট হয়ে যান ফ্রাঙ্ক উলি। ১৯/৩ হওয়ার পরে হাল ধরেন ডগলাস জার্ডিন ও ওয়ালি হ্যামন্ড। ৮২ রানের পার্টনারশিপ গড়েন তারা। অমর সিংয়েল বলে ৩৫ করে আউট হন হ্যামন্ড। জার্ডিন যখন ৭৯ করে ফেরেন তখন দলের স্কোর ১৬৬/৬। প্রথম ইনিংসে ২৫৯ রান করে ইংল্যান্ড দল।

শুভব্রত মুখার্জি: এই মুহূর্তে বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা দল ভারতীয় সিনিয়র ক্রিকেট দল। বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি আয়োজিত হেন কোন প্রতিযোগিতা নেই যা এই ভারতীয় দল জেতেনি। আজ থেকে ৯০ বছর আগে আজকের দিনেই আন্তর্জাতিক ক্রিকেটে যাত্রা শুরু হয়েছিল 'টিম ইন্ডিয়ার'। ১৯৩২ সালের ২৫ জুন ভারতীয় সিনিয়র দল প্রথমবার আন্তর্জাতিক ক্রিকেটে টেস্ট ক্রিকেট খেলতে নেমেছিল। প্রতিপক্ষ ছিল ইংল্যান্ড দল।

লর্ডসে তৎকালীন ইংল্যান্ড দলের বিরুদ্ধে খেলাটা একেবারেই সহজ ছিল না ভারতীয় দলের পক্ষে। ইংল্যান্ডের সেই দলের অধিনায়ক ছিলেন ডগলাস জার্ডিন। কে ছিলেন না সেই দলে ওয়ালি হ্যামন্ড, লেস অ্যামিস, বিল বোয়েস। টসে জিতে ম্যাচে ইংল্যান্ড প্রথমে ব্যাট করতে আসে। তবে ভারতীয় বোলার মহম্মদ নিসার সকলকে চমকে দেন। পার্সি হোম্লস (৬), হার্বাট সাটক্লিফকে (৩) ফিরিয়ে দেন। ৯ রানে রান আউট হয়ে যান ফ্রাঙ্ক উলি। ১৯/৩ হওয়ার পরে হাল ধরেন ডগলাস জার্ডিন ও ওয়ালি হ্যামন্ড। ৮২ রানের পার্টনারশিপ গড়েন তারা। অমর সিংয়েল বলে ৩৫ করে আউট হন হ্যামন্ড। জার্ডিন যখন ৭৯ করে ফেরেন তখন দলের স্কোর ১৬৬/৬। প্রথম ইনিংসে ২৫৯ রান করে ইংল্যান্ড দল।

ভারত প্রথম ইনিংসে একটা সময় ১৩৯/৪ থেকে ১৮৯ রানে অলআউট হয়ে যায়। অধিনায়ক সিকে নাইডু সর্বোচ্চ ৪০ রান করেন। দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ড ২৭৫/৮ উইকেটে ৩৪৫ রানের লিড নিয়ে ডিক্লেয়ার করে। ভারত তাদের দ্বিতীয় ইনিংসে ১৮৭ রানে অলআউট হয়ে যায়। ফলে তাদের প্রথম আন্তর্জাতিক ম্যাচে ১৫৮ রানে হারের মুখ দেখতে হয় ভারতকে।

বন্ধ করুন