বাংলা নিউজ > ময়দান > PAK vs AFG: আসিফ আলিকে ব্যান করার দাবিতে সরব আফগান ক্রিকেটাররা
আফগান ক্রিকেটাররা চান, আইসিসির যেন পাক ক্রিকেটার আসিফ আলিকে ব্যান করে।

PAK vs AFG: আসিফ আলিকে ব্যান করার দাবিতে সরব আফগান ক্রিকেটাররা

  • আফগানিস্তানের বিরুদ্ধে ম্যাচে পাকিস্তানের ব্যাটসম্যান আসিফ আলি বড় বিতর্কে জড়িয়েছেন। আফগান বোলার ফরিদ আহমেদের উপর ব্যাট উঁচিয়ে তাড়া করেন তিনি। যা দেখে ক্রিকেট বিশ্ব রীতিমতো স্তম্ভিত। আসিফ শুধু ব্যাট তুলে তেড়ে যাননি, ফরিদকে ঘুষিও মারেন।

২০২২ এশিয়া কাপের সুপার ফোরে বুধবার পাকিস্তান এবং আফগানিস্তানের মধ্যে ম্যাচটি অনুষ্ঠিত হয়েছিল। ম্যাচ শেষ ওভারের থ্রিলারে পৌঁছায়। এবং নাসিম শাহ পরপর দু'টি ছক্কা মেরে পাকিস্তানকে এক উইকেটের জয় এনে দেন। আফগানিস্তানের এই হারের ফলে তাদের সঙ্গে ভারতও ২০২২ এশিয়া কাপের ফাইনালের দৌড় থেকে ছিটকে গেল।

২০২২ এশিয়া কাপের ফাইনাল ম্যাচটি এখন ১১ সেপ্টেম্বর শ্রীলঙ্কা এবং পাকিস্তানের মধ্যে অনুষ্ঠিত হবে। তবে আফগানিস্তানের বিরুদ্ধে ম্যাচে পাকিস্তানের ব্যাটসম্যান আসিফ আলি বড় বিতর্কে জড়িয়েছেন। আফগান বোলার ফরিদ আহমেদের উপর ব্যাট উঁচিয়ে তাড়া করেন তিনি। যা দেখে ক্রিকেট বিশ্ব রীতিমতো স্তম্ভিত। আফগানিস্তানের ক্রিকেটাররা আবার দাবি করেছেন যে, আসিফ আলিকে নিষিদ্ধ করতে হবে আইসিসি-কে।

আরও পড়ুন: আমরা স্নায়ুকে নিয়ন্ত্রণ করতে পারিনি- ম্যাচ হেরে স্বীকারোক্তি নবির

আসিফ শুধু ব্যাট তুলে তেড়ে যাননি, ফরিদকে ঘুষিও মারেন। ক্রিকেটকে ভদ্রলোকদের খেলা বলা হয়। কিন্তু এই দুই দলের খেলোয়াড়রা মাঠে যে ভাবে আচরণ করেছে, তা ছিল বেশ বিব্রতকর। আসিফ আলির এই আচরণে ক্রিকেট বিশ্বে নিন্দার ঝড় বয়ে চলেছে। আফগানিস্তানের প্রাক্তন অধিনায়ক গুলবাদিন নাইব টুইটারে লিখেছেন, ‘আসিফ আলি মাঠে খুবই খারাপ কাজ করেছেন। ওকে টুর্নামেন্টের বাকি ম্যাচে ব্যান করা উচিত। যে কোনও বোলারেরই অধিকার আছে ব্যাটসম্যানের আউট হওয়ার সেলিব্রেশন করার। এ ভাবে লড়াই করা ঠিক নয়।’

বুধবার এশিয়া কাপের সুপার ফোরে আফগানিস্তানের বিরুদ্ধে আসিফ আলি যখন যে বল আউট হন, তার আগে পর্যন্ত জয়ের জন্য পাকিস্তানের আট বলে ১২ রান বাকি ছিল। হাতে ছিল দুটি উইকেট। স্বভাবতই তাঁর উইকেটই আফগানিস্তানের কাছে সবথেকে মূল্যবান ছিল। সেই পরিস্থিতিতে ফারিদের ঢিমেগতির বাউন্সারে হুক মারতে যান আসিফ। কিন্তু তা নিয়ন্ত্রণ করতে পারেননি। ব্যাটের উপরের অংশে লেগে বল শর্ট ফাইন লেগের দিকে চলে যায়। পিছনের দিকে দৌড়ে করিম জন্নত ক্যাচ নেন।

আরও পড়ুন: লড়াই করেও হার, মানতে পারছেন না, মাঠেই কান্নায় ভেঙে পড়লেন আফগানরা

আসিফ আউট হওয়ার পরেই উচ্ছ্বাসে ফেটে পড়েন ফারিদ-সহ আফগানিস্তানের খেলোয়াড়রা। আসিফের সামনে গিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন ফারিদ। তাতেই মেজাজ হারান আসিফ। ফারিদকে ধাক্কা মেরে দেন। ছেড়ে দেননি আফগান পেসারও। আসিফকে অনুসরণ করতে থাকেন। সম্ভবত কিছু বলতেও থাকেন। তারপরই পিছন ঘুরে ব্যাট উঁচিয়ে ফারিদকে মারতে যান পাকিস্তানের খেলোয়াড় আসিফ।

সেই উত্তপ্ত পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে চলে আসেন আম্পায়ার এবং আফগানিস্তানের খেলোয়াড়রা। ফারিদ এবং আসিফকে সরিয়ে নিয়ে যান তাঁরা। তাতেও অবশ্য ক্ষান্ত হননি পাকিস্তানের আসিফ। ব্যাট উঁচিয়ে ফারিদকে উদ্দেশ্য করে কিছু কথা বলতে দেখা যায়। সেইসময় আফগানিস্তানের খেলোয়াড়দের শান্ত হতে বলেন হাসান আলি।

বন্ধ করুন