বাংলা নিউজ > ময়দান > Pakistan's qualification in WTC Final: পাকিস্তানকে স্বস্তি দিতে ব্যর্থ বাংলাদেশ! সুতোয় ঝুলছে বাবরদের WTC ফাইনালের ভাগ্য

Pakistan's qualification in WTC Final: পাকিস্তানকে স্বস্তি দিতে ব্যর্থ বাংলাদেশ! সুতোয় ঝুলছে বাবরদের WTC ফাইনালের ভাগ্য

ভারতের বিরুদ্ধে বাংলাদেশের হারের জেরে ধাক্কা খেল পাকিস্তান। (ছবি সৌজন্যে এএফপি ও এপি)

Pakistan's qualification in WTC Final: বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে তিন উইকেটে জিতে গিয়েছে ভারত। তার জেরে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার ক্ষেত্রে জোরদার ধাক্কা খেল পাকিস্তান। বাবর আজমদের ভাগ্য সরু সুতোর উপর ঝুলছে।

কাজটা এমনিতেই কঠিন ছিল। মীরপুরে বাংলাদেশের বিরুদ্ধে ভারতের জয়ের পর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার ক্ষেত্রে পাকিস্তানের ভাগ্য সরু সুতোর উপর ঝুলছে। খাতায়কলমে বাবর আজমদের সামনে সুযোগ থাকলেও সেই কাজটা অত্যন্ত কঠিন হতে চলেছে।

রবিবার মীরপুরে বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে তিন উইকেটে জিতে গিয়েছে ভারত। অথচ একটা সময় ভারতীয় ইনিংসে কাঁপুনি ধরিয়ে দিয়েছিল বাংলাদেশ। ৭৪ রানে সাত উইকেট পড়ে গিয়েছিল ভারতের। সেখান থেকে রবিচন্দ্রন অশ্বিন এবং শ্রেয়স আইয়ারের ৭১ রানের জুটির সৌজন্যে জিতে গিয়েছে টিম ইন্ডিয়া। যে ম্যাচটা ভারত হারলে পাকিস্তানের কিছুটা সুবিধা হত।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকা

দলপয়েন্ট পার্সেন্টেজ (পিসিটি)পয়েন্টজয়ড্রহার
অস্ট্রেলিয়া৭৬.৯২ শতাংশ১২০
ভারত৫৮.৯৩ শতাংশ৯৯
দক্ষিণ আফ্রিকা৫৪.৫৫ শতাংশ৭২
শ্রীলঙ্কা৫৩.৩৩ শতাংশ৬৪
ইংল্যান্ড৪৬.৯৭ শতাংশ১২৪১০
ওয়েস্ট ইন্ডিজ৪০.৯১ শতাংশ৫৪
পাকিস্তান৩৮.৮৯ শতাংশ৫৬
নিউজিল্যান্ড২৫.৯৩ শতাংশ২৮
বাংলাদেশ১১.১১ শতাংশ১৬১০

কীভাবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠতে পারবে পাকিস্তান?

আপাতত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় সাত নম্বরে আছে পাকিস্তান - পয়েন্ট পার্সেন্টেজ ৩৮.৮৯ শতাংশ। এখন যা অবস্থা, তাতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের লড়াইয়ে বড়জোর দ্বিতীয় হতে পারে পাকিস্তান। তবে সেটার জন্য একাধিক অঙ্ক মিলতে হবে।

১) সবার আগে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিরুদ্ধে দুই টেস্টের সিরিজে ২-০ ব্যবধানে জিততে হবে পাকিস্তানকে। সেক্ষেত্রে পাকিস্তানের পয়েন্ট পার্সেন্টেজ (পিসিটি) হবে ৪৭.৬২ শতাংশ (স্লো ওভাররেটের জন্য কোনও শাস্তির মুখে পড়তে হবে না ধরে)।

২) বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার জন্য অস্ট্রেলিয়ার প্রতি যাবতীয় সমর্থন উজাড় করে দেবে পাকিস্তান। প্রথমে পাকিস্তান চাইবে যে ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকাকে হোয়াইটওয়াশ করে দিক অস্ট্রেলিয়া। তারপর অস্ট্রেলিয়া যাতে চার ম্যাচের টেস্ট সিরিজে ভারতকে হোয়াইটওযাশ করে দেয়, সেই আশা করবে পাকিস্তান। কারণ অস্ট্রেলিয়ার কাছে ৪-০ ব্যবধানে হেরে গেলে ভারতের পয়েন্ট পার্সেন্টেজ হবে ৪৫.৮৩ শতাংশ। অর্থাৎ ভারতের থেকে পিসিটি বেশি থাকবে পাকিস্তানের।

৩) তবে শুধু ভারত নয়, পাকিস্তানকে শ্রীলঙ্কারও হার কামনা করতে হবে। তাই পাকিস্তান চাইবে যে আগামী বছর নিউজিল্যান্ডের বিরুদ্ধে যেন দুটি টেস্ট ম্যাচই হেরে যায় শ্রীলঙ্কা।

৪) আবার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের ওঠার জন্য দক্ষিণ আফ্রিকা-ওয়েস্ট ইন্ডিজ সিরিজের দিকেও তাকিয়ে থাকতে হবে। পাকিস্তান চাইবে যে একটি টেস্টে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দিক ওয়েস্ট ইন্ডিজ। প্রোটিয়ারা আবার দুটি ম্যাচে হেরে গেলেও পাকিস্তানের বিপদ আছে। তাই একটি টেস্ট যাতে ড্র হয়, সেটাই চাইবে পাকিস্তান।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

আবার চমক! পুজো এবার বিশাল গোলকে 11D ছায়াছবি দেখা যাবে সন্তোষ মিত্র স্কোয়ারে ফুলের সাজে সোহিনী, গায়ে এলিয়ে শোভন! দাদা-বউদিকে দেখে দীপ্সিতার প্রতিক্রিয়া দেখুন অনুমতি না নিয়েই কাজের 'অপরাধে শাস্তি' পাচ্ছেন রাহুল, গর্জে উঠলেন সোমক সাদা চেকের হ্যান্ডলুম শাড়ি, 'বহি-খাতা' ট্যাব নিয়ে নির্মলার বাজেট-লুক একনজরে ‘আমি মরে গেলে যেন মাকে জানানো হয়’ হোটেল থেকে উদ্ধার IT বিশেষজ্ঞের দেহ কেঁদেই ফেললেন লিয়েন্ডার পেজ ও বিজয় অমৃতরাজ! টেনিসের ‘হল অফ ফেম’-এ দুই তারকা জমি দখলের কথা জানিয়ে চিঠি লিখেছিলেন মুখ্যমন্ত্রীকে, তাকেই গ্রেফতার করল পুলিশ প্রতিযোগীদের 'জীবন বদলাতে' প্রস্তুত কৌন বনেগা ক্রোড়পতি ১৬, কবে থেকে শুরু হচ্ছে? 'এটা এখন যুদ্ধ', হাসিনার অফিসের ওয়েবসাইট হ্যাক, উঠল 'স্বাধীনতার' দাবি ২০৪৭-তে ভারতের মাথাপিছু আয় হবে ১৪.২ লাখ টাকা, বাড়বে ৭ গুণ! পূর্বাভাস কেন্দ্রের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.