বাংলা নিউজ > ময়দান > অবসর নেওয়ার মুহূর্তে অক্ষুন্ন রইল পার্থিব প্যাটেলের বিশ্বরেকর্ড
পার্থিব প্যাটেল। ছবি- টুইটার।
পার্থিব প্যাটেল। ছবি- টুইটার।

অবসর নেওয়ার মুহূর্তে অক্ষুন্ন রইল পার্থিব প্যাটেলের বিশ্বরেকর্ড

  • বুধবারই ১৮ বছরের দীর্ঘ আন্তর্জাতিক কেরিয়ারে দাঁড়ি টেনে দেন টিম ইন্ডিয়ার তারকা উইকেটকিপার।

ক্রিকেটকে বিদায় জানানোর মুহূর্তে অক্ষুন্ন রইল পার্থিব প্যাটেলের বিশ্বরেকর্ড। সব ধরণের ক্রিকেট থেকে অবসর ঘোষণার পর আইসিসি সোশ্যাল মিডিয়ায় অনুরাগীদের স্মরণ করিয়ে দেয় পার্থিবের সেই রেকর্ডের কথা।

২০০২ সালে যখন টিম ইন্ডিয়ার হয়ে প্রথমবার টেস্ট খেলতে নেমেছিলেন পার্থিব, তখন তাঁর বয়স ছিল ১৭ বছর ১৫২ দিন। সবথেকে কম বয়সী উইকেটকিপার হিসেবে টেস্ট ক্রিকেটে আত্মপ্রকাশ ঘটানোর বিশ্বরেকর্ড তাঁর নামের পাশেই লেখা রয়েছে।

পার্থিবের আগে এই রেকর্ড ছিল পাকিস্তানের হানিফ মহম্মদের নামে। তিনি যখন প্রথম টেস্টে মাঠে নামেন, তখন তাঁর বয়স ছিল ১৭ বছর ৩০০ দিন।

আইসিসি সবথেকে কমবয়সে টেস্ট খেলা পাঁচজন উইকেটকিপারের তালিকা পোস্ট করে সোশ্যাল মিডিয়ায়। পার্থিব ও হানিফের পরে এই তালিকায় রয়েছেন জিম্বাবোয়ের তাতেন্দা তাইবু (১৮ বছর ৬৬ দিন), আফগানিস্তানের ইক্রম আলিখিল (১৮ বছর ১৬৭ দিন) ও শ্রীলঙ্কার আসাঙ্কা গুরুসিংহে (১৯ বছর ৫২ দিন)।

২০০২ সালের ইংল্যান্ড সফরে আন্তর্জাতিক অভিষেক হয় পার্থিবের। নটিংহ্যামে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট অভিষেক হয় তাঁর। পরের বছর জানুয়ারিতেই কুইন্সটাউনে নিউজিল্যান্ডের বিরুদ্ধে দেশের হয়ে প্রথম ওয়ান ডে খেলেন পার্থিব। ২০১১ সালে পোর্ট অফ স্পেনে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে খেলেন কেরিয়ারের প্রথম আন্তর্জাতিক টি-২০ ম্যাচ।

পার্থিব শেষবার দেশের হয়ে প্রতিনিধিত্ব করেন ২০১৮ সালে। জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কেরিয়ারের শেষ টেস্টে মাঠে নামেন তিনি।

১৮ বছরের কেরিয়ারে পার্থিব দেশের জার্সিতে ২৫টি টেস্ট, ৩৮টি ওয়ান ডে ও ২টি আন্তর্জাতিক টি-২০ খেলেছেন। টেস্টে ৯৩৪, ওয়ান ডে ক্রিকেটে ৭৩৬ ও আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ৩৬ রান করেন তিনি। টেস্টে ৬২টি ক্যাচ নিয়েছেন। স্টাম্প করেছেন ১০টি। ওয়ান ডে ক্রিকেটে ৩০টি ক্যাচ ধরেছেন। স্টাম্প করেছেন ৯টি।

বন্ধ করুন