বাংলা নিউজ > ময়দান > World Athletics Championships 2023: অলিম্পিক্সের টিকিট পেলেন পারুল, পদক না এলেও স্বপ্ন দেখিয়ে গেল ভারতীয় রিলে দল

World Athletics Championships 2023: অলিম্পিক্সের টিকিট পেলেন পারুল, পদক না এলেও স্বপ্ন দেখিয়ে গেল ভারতীয় রিলে দল

পারুল চৌধুরী ও ভারতের রিলে দল। (ছবি সৌজন্যে এএফপি ও রয়টার্স)

 India in World Athletics Championships 2023: বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে মহিলাদের ৩,০০০ মিটার স্টিপলচেজের ফাইনালে একাদশ হলেন পারুল চৌধুরী। পেলেন অলিম্পিক্সের টিকিট। পঞ্চম হল পুরুষদের ৪*৪০০ মিটার রিলে টিম।

পদক এল না। কিন্তু আগামিদিনে যে পদক আসতে পারে, সেই স্বপ্প দেখাতে শুরু করলেন মহম্মদ আনাস, অমোজ জেকব, মহম্মদ আজমল ভারিয়াথোডি, রাজেশ রমেশ, পারুল চৌধুরীরা। বুদাপেস্টে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে মহিলাদের ৩,০০০ মিটার স্টিপলচেজ ফাইনালে ব্যক্তিগত সেরা পারফরম্যান্সের সুবাদে প্যারিস অলিম্পিক্সের টিকিট পেয়ে গেলেন ভারতীয় দৌড়বিদ। যিনি বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের ফাইনালে একাদশ স্থানে শেষ করেন। অন্যদিকে, পুরুষদের ৪*৪০০ মিটার রিলে বিভাগের ফাইনালে পঞ্চম স্থানে শেষ করেছে ভারতীয় দল। হিটের মতো ফাইনালে পারফরম্যান্স করতে না পারলেও বিশ্বের মঞ্চ থেকে ট্র্যাক অ্যান্ড ফিল্ডের পদক পাওয়ার আশা দেখিয়ে যান আনাস, জেকব, ভারিয়াথোডি, রমেশরা।

পারুলের পারফরম্যান্স

বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে মহিলাদের ৩,০০০ মিটার স্টিপলচেজের ফাইনালে উঠলেও পারুল যে পদক জিতবেন, সেটার তেমন আশা ছিল না। কারণ ফাইনালে ‘স্টার’ লাইন-আপ ছিল। শেষপর্যন্ত কোনও অবিশ্বাস্য কিছু করে পদক জিততে পারেননি পারুল। তবে ফাইনালে ৯ মিনিট ১৫.৩১ সেকেন্ড সময় নিয়ে একাদশ স্থানে শেষ করেন। ভেঙে দেন জাতীয় রেকর্ড। এতদিন সেই রেকর্ড ছিল ললিতা বাবরের দখলে। যিনি ২০১৫ সালের বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে সেই রেকর্ড গড়েছিলেন (৯:১৯:৭৬) এবং অষ্টম স্থানে শেষ করেছিলেন। সেইসঙ্গে আগামী বছর প্যারিস অলিম্পিক্সের টিকিটও নিশ্চিত করেন পারুল। 

আরও পড়ুন: World Athletics Championships 2023: পাকিস্তানের পতাকা পেলেন না নাদিম, নীরজ এমন কাজ করলেন যে মন জিতে নিলেন ভারতের!

পুরুষদের ৪*৪০০ মিটার রিলে ফাইনাল

বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের হিটে দুর্দান্ত পারফরম্যান্স করে আশা জাগিয়েছিলেন আনাস, জেকব, ভারিয়াথোডি, রমেশরা। দ্বিতীয় হয়ে উঠলেও ফাইনালের লড়াইটা যে কঠিন হবে, তা স্পষ্ট ছিল। সেই পরিস্থিতিতে হিটের থেকেও দ্রুত রেস শেষ করার দরকার ছিল। কিন্তু শেষপর্যন্ত সেটা হয়নি। হিটে যেখানে ২ মিনিট ৫৮:৪৭ সেকেন্ডে দৌড়ে এশিয়ান রেকর্ড ভেঙেছিল ভারতীয় দল, সেখানে ফাইনালে আনাসরা সময় নেন ২ মিনিট ৫৯:৯২ সেকেন্ড। হিটের সময় ধরে রাখতে পারলে ব্রোঞ্জ পেয়ে যেতেন আনাসরা। 

আরও পড়ুন: World Athletics Championships Javelin: বিশ্ব চ্যাম্পিয়নশিপে প্রথম ছয়ে ৩ ভারতীয়! নেটপাড়া বলল ‘বেঁচে থাকার সেরা সময় এটা’

তবে তাঁদের ভাগ্যও কিছুটা খারাপ ছিল। কারণ একবার ব্যাটন পরিবর্তনের সময় তাঁদের সামনে পড়ে যান অপর দেশের এক অ্যাথলিট। তার ফলে কিছুটা গতির হেরফের হয়। সেই পরিস্থিতিতে পঞ্চম স্থানে শেষ করে টিম ইন্ডিয়া। সোনা জেতে আমেরিকা। রুপো গিয়েছে ফ্রান্সের হাতে। ব্রোঞ্জ জিতেছে গ্রেট ব্রিটেন। চতুর্থ হয়েছে জামাইকা।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

সব অঙ্ক কষে কাজ সেড়েছে অর্থ বিভাগ, অবশেষে কেন্দ্রীয় হারে ডিএ মিলবে এই রাজ্যে ঝলক ১১ জিতলেন ‘বিগ বস’-খ্যাত মনীষা রানির! কাজলের বোন তনিশা এবারেও ব্যর্থ রোহিত শর্মার অধিনায়কত্বকে অনেক সময়েই ওভারলুক করা হয়- ইয়ান চ্যাপেল RCB-কে হারিয়ে এক নম্বরের মুকুট ছিনিয়ে নিল দিল্লি, লিগ টেবিলে আরও পিছোল MI আজ কারা ডেটে যেতে পারেন? দেখুন কী বলছে মাসের প্রথম দিনের প্রেম রাশিফল এই শেষ সুযোগ! পকেট ভরাতে মার্চের শুরুতে চোখ থাকুক এই সব ডেডলাইনে শনিবারই নশিপুর সেতুর উদ্বোধন! কলকাতা থেকে উত্তরবঙ্গ যেতে ৩ ঘণ্টা কম লাগবে কেন খাবেন ড্রাগন ফল? রোজ খেলে কীই বা হবে? জানলে বিশ্বাস করতে পারবেন না তারুণ্যের সঙ্গে অভিজ্ঞতার মিশ্রণ ঘটিয়ে গড়তে হবে একটা ভালো দল- মুশফিকুর রহিম দুরন্ত ইনিংস রাদারফোর্ডের, টানটান ম‌্যাচে করাচির বিরুদ্ধে শেষ বলে জয় কোয়েট্টার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.