বাংলা নিউজ > ময়দান > টোকিও প্যারালিম্পিক্সে ভারতের বড় সাফল্য, উচ্ছ্বাসে ভাসছেন প্রধানমন্ত্রী মোদী

টোকিও প্যারালিম্পিক্সে ভারতের বড় সাফল্য, উচ্ছ্বাসে ভাসছেন প্রধানমন্ত্রী মোদী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

পাঁচটি সোনা, আটটি রুপো এবং ছ'টি ব্রোঞ্জ সহ মোট ১৯টি পদক জিতেছে ভারত। অ্যাথলেটিক্স থেকে মোট ৮টি, আর্চারি থেকে ১টি, ব্যাডমিন্টন থেকে ৪টি, শুটিং থেকে ৫টি এবং টেবল টেনিস থেকে ১টি পদক এসেছে। এর মধ্যে আবার আভনি লেখারা এবং সিংরাজ আদানা দু'টি করে পদক জিতেছেন।

টোকিও প্যারালিম্পিক্সে ইতিহাস রচনা করে ফেলেছে ভারত। এ বার সবচেয়ে বেশি পদক জিতেছে তারা। এই প্রথম বার পদক তালিকায় ২৫-এর মধ্যে শেষ করেছে ভারত। ভারতের স্থান এ বার ২৪ নম্বরে।

পাঁচটি সোনা, আটটি রুপো এবং ছ'টি ব্রোঞ্জ সহ মোট ১৯টি পদক জিতেছে ভারত। অ্যাথলেটিক্স থেকে মোট ৮টি, আর্চারি থেকে ১টি, ব্যাডমিন্টন থেকে ৪টি, শুটিং থেকে ৫টি এবং টেবল টেনিস থেকে ১টি পদক এসেছে। এর মধ্যে আবার আভনি লেখারা এবং সিংরাজ আদানা দু'টি করে পদক জিতেছেন।

ভারতের এই পারফরম্যান্সে দেশবাসীর মতোই উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। তিনি একাধিক টুইট করে নিজের উচ্ছ্বাস জাহির করেছেন। একটি টুইটে প্রধানমন্ত্রী লিখেছেন, ‘ভারতের খেলাধূলার ইতিহাসে টোকিও প্যারালিম্পিক্স বরাবরের জন্য আলাদা একটি জায়গা করে নিল। এই সাফল্য সব ভারতীয়র মনে সারা জীবনের মতো মনে গেঁথে থাকবে। এবং পরবর্তী জেনারেশনের অ্যাথলিটদের এই সাফল্য উদ্বুদ্ধ করবে।’

আরও একটি টুইটে মোদী লিখেছেন, ‘যে রেকর্ড সংখ্যক ভারত পদক জিতেছে, তাতে আমাদের মন খুশিতে ভরে গিয়েছে। আমি সেই সঙ্গে কোচেদের, সাপোর্ট স্টাফেদের এবং প্লেয়ারদের পাশে সব সময়ে থাকার জন্য তাদের পরিবারকেও বাহবা জানাব।’ এরই সঙ্গে তিনি জাপানের বিশেষত টোকিও-র  আতিথেয়তা, ব্যবস্থাপনার প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন।

আভনি লেখারা ১০ মিটার এয়ার রাইফেল স্ট্যান্ডিং এসএইচ-ওয়ানে সোনা জেতেন। পুরুষদের জ্যাভলিনে এফ-সিক্সটি ফোর ইভেন্টে সোনা জেতেন সুমিত অ্যান্টিল। মিক্সড ৫০ মিটার পিস্তল এসএইচ-ওয়ানে সোনা জিতেছেন মণিশ নারওয়াল। ব্যাডমিন্টনে সোনা জিতেছেন প্রমোদ ভগৎ এবং কৃষ্ণ নাগর

ব্যাডমিন্টনে রুপো জিতেছেন ভবিনা প্যাটেল। হাই জাম্পে রুপো জিতেছেন নিশদ কুমার। ডিসকাস থ্রোতে রুপো জিতেছেন যোগেশ কাঠুনিয়া। জ্যাভলিন থ্রোতে রুপো পেয়েছেন দেবেন্দ্র ঝাঝানিয়া। এ ছাড়াও হাইজাম্পে রুপো পেয়েছেন মারিয়াপ্পন থানগাভেলু এবং প্রবীণ কুমার। শুটিং-এ রুপো পেয়েছেন সিংরাজ। সুহাস ইয়াথিরাজ ব্যাডমিন্টন থেকে রুপো পেয়েছেন।

সুন্দর সিং গুরজার জ্যাভলিন থেকে ব্রোঞ্জ জিতেছেন। শুটিং থেকে ব্রোঞ্জ পেয়েছেন সিংরাজ এবং আভনি। ব্যাডমিন্টনে থেকে ব্রোঞ্জ পেয়েছেন মনোজ সরকার। হাইজাম্পে ব্রোঞ্জ পেয়েছেন শরৎ কুমার। এবং আর্চারি থেকে ব্রোঞ্জ পেয়েছেন হরবিন্দর।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

IND vs ENG 5th Test: ১০০তম টেস্ট খেলতে যাওয়ার আগে মনের দুঃখ প্রকাশ করলেন অশ্বিন শ্রেয়া নাকি অরিজিৎ!কে সেরা? আম্বানিদের অনুষ্ঠানে গান, ঝগড়া জুড়লেন অনুরাগীরা কোন অঙ্কে লিগ শিল্ড জিততে পারে বাগান? ইস্টবেঙ্গলের প্লে-অফে ওঠার সমীকরণই বা কী? 'মোদী কি গ্যারান্টি' লেখা হোর্ডিং রাখুন পেট্রল পাম্পে, 'অনুরোধ' সরকারের পাকিস্তান থেকে সীমাকে ৩ কোটির নোটিশ প্রথম স্বামীর, প্রেমের টানে ভারতে পাক বধূ ‘ওর মনে কিছু একটা চলছিল’, সুশান্তকে নিয়ে বিস্ফোরক 'কেদারনাথ' ছবির পরিচালক দাদাগিরি: ফুডি বাঙালি ইউটিউবারের জীবনে জড়িয়ে দাদা! দেখেশুনে সৌরভও বললেন ‘ওয়াও’ 'অন্যান্য দেশে যদি সম্ভব হয়…?' নির্বাচনে স্টেট ফান্ডিং-এর পক্ষে ফের সওয়াল মমতার কলকাতা পুরসভায় ধরা পড়ল দাঁড়াশ সাপ, বন দফতরকে না জানিয়ে মেরে ফেলার অভিযোগ অশ্বিনের বল খেলা… ধরমশালায় নামার আগে ভারতীয় স্পিনারকে ভয় পাচ্ছেন ইংরেজ তারকা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.