বাংলা নিউজ > ময়দান > সময় ঘনিয়ে এসেছে, দ্রাবিড়কে অফফর্মের পূজারাকে বাদ দেওয়ার কঠিন সিদ্ধান্ত নেওয়ার ডাক কার্তিকের
ভারতীয় দলের অনুশীলনে দ্রাবিড়ের সঙ্গে পূজারা। ছবি- এএনআই। (ANI)
ভারতীয় দলের অনুশীলনে দ্রাবিড়ের সঙ্গে পূজারা। ছবি- এএনআই। (ANI)

সময় ঘনিয়ে এসেছে, দ্রাবিড়কে অফফর্মের পূজারাকে বাদ দেওয়ার কঠিন সিদ্ধান্ত নেওয়ার ডাক কার্তিকের

  • জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম ইনিংসে মাত্র তিন রানে আউট হন পূজারা।

জোহানেসবার্গ টেস্ট শুরুর আগে চেতেশ্বর পূজারা এবং অজিঙ্কা রাহানে খারাপ ফর্মের মধ্যে দিয়ে গেলেও তাঁদের পাশে দাঁড়িয়েছিলেন কোচ রাহুল দ্রাবিড়। তবে যথাক্রমে তিন ও শূন্য রানে আউট হয় সেই ভরসার মর্যাদা রাখতে ব্যর্থ হয়েছেন ভারতীয় দলের দুই সিনিয়ার ক্রিকেটারই। এরপরেই পূজারা-রাহানের ফর্মের দিকে তাকিয়ে রাহুল দ্রাবিড়কে কিছু কঠিন সিদ্ধান্ত নেওয়ার ডাক দিলেন দীনেশ কার্তিক।

তরুণ পূজারা ভুড়ি ভুড়ি রান করায়, একদা তৎকালীন সিনিয়ার ক্রিকেটার দ্রাবিড়কে দল থেকে বাদ পড়তে হয়েছিল। সেই একই পথে হেঁটে কোচ দ্রাবিড়েরও কড়া পদক্ষেপ নেওয়ার প্রয়োজন বলে মনে করছেন কার্তিক। তিনি Cricbuzz-এ বলেন, ‘রাহুল দ্রাবিড়ের কেরিয়ারের শেষের দিকে পূজারাই কিন্তু তিন নম্বরে রান করে দ্রাবিড়ের জায়গা নিয়েছিলেন। বারবার ইতিহাসের পুনরাবৃত্তি ঘটে। আমার মনে হয় দ্রাবিড়কে কয়েকটা কড়া পদক্ষেপ নিতে হবে। তার জেরে যদি ওদের একজন বা দুইজনকেই বাদ দিতে হয়, তাহলেও ওঁ খুব একটা দ্বিধা করবে না, কারণ গোটা প্রক্রিয়াটার বিষয়ে দ্রাবিড় অবগত।’

বিগত তিন বছরে পূজারা জাতীয় দলের হয়ে একটিও শতরান করেননি। রাহানের গড়ও নামতে নামতে ৪০-র নীচে এসে ঠেকেছে। এমন অবস্থায় তাঁদের নিরন্তর সুযোগ দেওয়ায় অনেকেই ক্ষোভ প্রকাশ করলেও, দ্রাবিড় তাঁদের দুইজনকেই খারাপ ফর্ম থেকে বেরিয়ে আসাতে সাহায্য করতে চান এবং সেই কারণেই তাঁদের সুযোগ দিচ্ছেন বলে মত কার্তিকের। তবে দীর্ঘদিন সময় দিলেও পরপর ব্যর্থতায় পূজারা-রাহানের সময় ঘনিয়ে আসছে বলেও মনে করছেন ভারতীয় উইকেটরক্ষক।

‘তিন বছর ধর কোনো শতরান না করেও, মতান্তরে বিশ্বের সেরা দলের তিন নম্বরে খেলার সুযোগ পেয়েছেন পূজারা। ও নিজেও জানে ওকে প্রচুর সময় দেওয়া হয়েছে। ওরা দুইজনেই নিজেদের প্রতিভা এবং অতীতে নিজের পারফরম্যান্সের ভিত্তিতে দলে সুযোগ পাচ্ছে। তবে ধীরে ধীরে সময় ঘনিয়ে আসছে। ওরা নিজেও সেই বিষয়ে নিশ্চয়ই জানে। উপরন্তু, অপেক্ষারত খেলোয়াড়রাও ভাল পারফর্ম করে নিজেদের প্রতিভা দেখিয়েছে। বিরাট কোহলি ফিরলে মনে হচ্ছে ওর দুইজন বা একজনকে অন্তত দল থেকে বাদ পড়তেই হবে।’ মত কার্তিকের।

বন্ধ করুন