বাংলা নিউজ > ময়দান > ফিট থাকলে মুরলিকে ছাপিয়ে টেস্টে সর্বোচ্চ উইকেটের মালিক হবেন অশ্বিন, দাবি সঞ্জয় বাঙ্গারের
রবিচন্দ্রন অশ্বিন। ছবি- এএনআই। (ANI)
রবিচন্দ্রন অশ্বিন। ছবি- এএনআই। (ANI)

ফিট থাকলে মুরলিকে ছাপিয়ে টেস্টে সর্বোচ্চ উইকেটের মালিক হবেন অশ্বিন, দাবি সঞ্জয় বাঙ্গারের

  • আর নয় উইকেট নিলেই কপিল দেবকে টপকে অশ্বিন ভারতের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ টেস্ট উইকেট নেওয়ার রেকর্ড নিজের ঝুলিতে ভরবেন।

 সাম্প্রতিক সময়ে অন্তত পরিসংখ্যানের বিচারে বিশ্বের সবথেকে সফলতম স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। চলতি ভারত-নিউজিল্যান্ড সিরিজে ইতিমধ্যেই তিনি হরভজন সিংকে টপকে ভারতের হয়ে তৃতীয় সর্বোচ্চ টেস্ট উইকেট নেওয়ার কৃতিত্ব নিজের ঝুলিতে ভরেছেন। গোট সিরিজ জুড়েই ভারতীয় অফস্পিনার একের পর এক রেকর্ড ভাঙছেন, গড়ছেন। এরই মাঝে অশ্বিনকে নিয়ে এক বিরাট দাবি করে বসলেন সঞ্জয় বাঙ্গার।

ভারতের প্রাক্তন ব্যাটিং কোচের মতে শ্রীলঙ্কান কিংবদন্তি মুথাইয়া মুরলিধরনের সর্বোচ্চ টেস্ট উইকেট (৮০০) নেওয়ার রেকর্ড ভাঙতে পারেন অশ্বিনই। Star Sports-এ ভারত ও নিউজিল্যান্ডের দ্বিতীয় টেস্ট চলাকালীন পর্যালোচনা সভায় বাঙ্গার বলেন, ‘ও যদি দীর্ঘদিন নিজের ফিটনেস ধরে রাখতে সক্ষম হয়, তাহলে মুরলিধরনের রেকর্ডও ভাঙতে পারে। মুথাইয়া মুরলিধরন তো নিজেই বলেছেন যে কেউ যদি তাঁর রেকর্ড ভাঙতে সক্ষম হন, তাহলে তা রবিচন্দ্রন অশ্বিনই।’

অশ্বিন প্রথম ভারতীয় বোলার হিসেবে দ্বিতীয় টেস্টেই চারবার এক বছরে ৫০ বা তার বেশি টেস্ট উইকেট নেওয়ার রেকর্ড গড়েছেন। হরভজনকে পিছনে ফেলে কপিল দেবের উইকেটসংখ্যা থেকেও আর মাত্র আট উইকেট দূরে (বর্তমানে ৪২৬)। ইংল্যান্ড সফরে ভারতের হয়ে একটিও ম্যাচ না খেললেও দেশের মাটিতে ফিরেই নিজের জাত চেনাচ্ছেন ৩৫ বছর বয়সী ভারতীয় তারকা। পাশপাশি ভারতের হয়ে টি-টোয়েন্টি ক্রিকেটেও ফিরেছেন তিনি। বাঙ্গার মনে করছেন অশ্বিন কেরিয়ার গ্রাফ তাঁর কামব্যাকের পরে থেকেই উর্ধ্বমুখী। তাই আপাতত সমস্ত ইঙ্গিত ইতিবাচকই।

‘ও যেভাবে বল করছে এবং লম্বা স্পেলে বল করছে। সম্প্রতিতে ও টি-টোয়েন্টি ক্রিকেটেও কামব্যাক করেছে, যা ওর দ্বিতীয় পর্ব হিসেবেই ধরে নেওয়া যায়। টেস্টে কিন্তু বল করার সময় অশ্বিন নিজের অফ স্পিনটাই বেশি মনোযোগ দিয়ে করেন। সুতরাং, ওর মুরলিধরনের রেকর্ড ভাঙার কথা চিন্তা করলে এসব ইঙ্গিত আমার ইতিবাচক বলেই মনে হয়।’ দাবি বাঙ্গারের। 

বন্ধ করুন