বাংলা নিউজ > ময়দান > বিরাট পছন্দ ছিল অক্ষরের, রোহিতই ফেরালেন কুলদীপকে, অকপট শৈশবের কোচ
কুলদীপ (IPL)

বিরাট পছন্দ ছিল অক্ষরের, রোহিতই ফেরালেন কুলদীপকে, অকপট শৈশবের কোচ

  • তার শৈশবের কোচ কপিলদেব পান্ডে জানান কেকেআর কুলদীপকে সঠিকভাবে হ্যান্ডেল করতে পারেনি। তার মতে কুলদীপের ধন্যবাদ জানানো উচিত কেকেআর দলকে যে তারা তাকে ছেড়ে দিয়েছে এবার।

শুভব্রত মুখার্জি: গত কয়েকটি মরশুম একেবারেই ভাল যায়নি এক সময়ে ভারতীয় সিনিয়র দলের হয়ে নিয়মিত খেলা কুলদীপ যাদবের। জাতীয় দল থেকে বাদ পড়ার পাশাপাশি আইপিএলেও তার পারফরম্যান্স তলানিতে এসে ঠেকে একদম। জাতীয় দল হোক কিংবা কেকেআর দীর্ঘদিন বসতে হয়েছে বেঞ্চে, মাঠে যেতে হয়েছে জলবাহক হিসেবে তবুও প্রথম একাদশে সুযোগ জোটেনি। সেখান থেকে বর্তমানে ১৭ উইকেট নিয়ে চলতি আইপিএলের সর্বোচ্চ উইকেট সংগ্রাহক তিনিই। তার শৈশবের কোচ কপিলদেব পান্ডে মনে করেন কুলদীপের এই রাজকীয় প্রত্যাবর্তনে দিল্লির টিম ম্যানেজমেন্টের পাশাপাশি ভূমিকা রয়েছে বর্তমান জাতীয় দলের অধিনায়ক রোহিত শর্মারও। তিনি আরও জানান বিরাটের পছন্দ ছিল অক্ষরকে কারণ অক্ষরের ব্যাটিংটা কুলদীপের থেকে ভাল ছিল।

প্রসঙ্গত ২০১৪-২১ তিনি কেকেআরে খেলার পরে এই মরশুমে ২ কোটি টাকা খরচ করে তাকে দলে ভিড়িয়েছে দিল্লি ক্যাপিটালস দল। ঋষভ পন্তের নেতৃত্বাধীন দিল্লিতে দুরন্ত ছন্দে রয়েছেন তিনি। উল্লেখ্য ২০১৪ সালে কেকেআর তাকে দলে নিলেও তার অভিষেক হয় ২০১৬ সালে। ২০১৭ এবং ১৮ এই দুই বছরে তিনি দলের সবথেকে গুরুত্বপূর্ণ ক্রিকেটার হয়ে উঠেছিলেন। ২০১৯, ২০ এই দুই মরশুমে তার ফর্ম তলানিতে ঠেকে যায়। এই সময়ে ১৩ ম্যাচে মাত্র ৫ উইকেট তিনি নিতে সক্ষম হন। ২০২১ সালে হাটুর চোটের কারণে তিনি গোটা মরশুমে খেলতে পারেননি। টাইমস অফ ইন্ডিয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে তার শৈশবের কোচ কপিলদেব পান্ডে জানান কেকেআর কুলদীপকে সঠিকভাবে হ্যান্ডেল করতে পারেনি। তার মতে কুলদীপের ধন্যবাদ জানানো উচিত কেকেআর দলকে যে তারা তাকে ছেড়ে দিয়েছে এবার।

কপিলদেব পান্ডে জানান 'শেষ তিন বছরে কুলদীপ খুব বেশি সুযোগ পায়নি তা সে টেস্ট, ওয়ানডে, টি-২০ বা আইপিএল যে কোন ফর্ম্যাট আপনি বলুন। কেউ ওকে সুযোগ দেয়নি। কেকেআর ওর উপর বিশ্বাসটাই রাখেনি। তারা তাকে সেভাবে সুযোগ না দেওয়াতে খুব হতাশ হয়েছিল কুলদীপ। কুলদীপ আমার সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখত। আমি ওকে আশাহত হতে বারণ করেছিলাম। আমার ওকে ট্রেনিং, কোনও নেট সেশন মিস করতে বারণ করি। কঠোর পরিশ্রম করতে বলি। বলেছিলাম তুমি খুব ভালভাবেই প্রত্যাবর্তন ঘটাবে।'

তিনি আরও বলেন 'ওকে ২ কোটি টাকা দিয়ে দলে নেয় দিল্লি। আমি বলেছিলাম তোমাকে টাকার অঙ্কের দিকে তাকাতে হবে না। তোমার কাছে দুরন্ত একটা দল রয়েছে। অনেক সুযোগ পাবে নিজের প্রতিভা দেখানোর। আমি কেকেআরকে ধন্যবাদ জানাব ওকে ছেড়ে দেওয়ার জন্য। ওখানে আর একবছর থাকলে ওর ক্রিকেটার হিসেবে আরও অবনতি ঘটত। পন্টিং এবং পন্ত ওর উপর ভরসা রেখেছে। ওকে পূর্ণ স্বাধীনতা নিয়ে খেলতে বলেছে। যা ওকে আত্মবিশ্বাস জুগিয়েছে। ফলে আমরা কুলদীপ ভার্সান ২.০ দেখতে পাচ্ছি। অধিনায়করা যখন ওর উপর আস্থা রেখেছে তখনই ও ভাল ফল করেছে। কুলদীপের এই উত্থান, প্রত্যাবর্তনে রোহিত শর্মার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। ও (রোহিত) অসাধারণ অধিনায়ক, জানে কিভাবে প্রতিভাকে টেনে বের করতে হয়। রোহিত, কুলদীপকে ফোন করে ওকে ওয়েস্ট ইন্ডিজ সফরে সুযোগ দেয়। বিরাট ওর দলে অশ্বিন এবং জাদেজাকে অনেক সুযোগ দিয়েছিল। বিরাটের পছন্দ ছিল অক্ষর। কারণ অক্ষরের ব্যাটিং ক্ষমতা কুলদীপের থেকে অনেক বেশি।'

বন্ধ করুন