বাংলা নিউজ > ময়দান > ৯ বছরের খরা কাটিয়ে ফের চেনা ছন্দে, World Boxing Championship-এ সোনা জয় সুইটির

৯ বছরের খরা কাটিয়ে ফের চেনা ছন্দে, World Boxing Championship-এ সোনা জয় সুইটির

বস্কিংয়ে বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনা জিতলেন সুইটি বুরা।

শনিবার ফাইনালে ৮১ কেজি বিভাগে সুইটির প্রতিপক্ষ ছিলেন প্রাক্তন বিশ্ব চ্যাম্পিয়ন ওয়াং লিনা। চিনের ওয়াং লিনার বিরুদ্ধে ৪-৩ ব্য়বধানে বাউট জিতে নেন সুইটি।

নয় বছর পর ফের চেনা ছন্দে পাওয়া গেল সুইটি বুরাকে। এ বার মহিলা বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে চিনা প্রতিপক্ষকে উড়িয়ে সোনা জিতলেন সুইটি। কানাডায় ২০১৪ সালে ৮১ কেজি বিভাগে রুপো জিতেছিলেন সুইটি। তখন তাঁর বয়স ছিল ২১। তার পরে তাঁর ক্যারিয়ার একেবারে ডুবতে বসেছিল। ওজন বেড়ে গিয়েছিল সুইটির। সেখান থেকে নতুন লড়াই শুরু হয় তাঁর। যার নিটফল, ২০২৩ সালে বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে সোনা জয়।

শনিবার ফাইনালে ৮১ কেজি বিভাগে সুইটির প্রতিপক্ষ ছিলেন প্রাক্তন বিশ্ব চ্যাম্পিয়ন ওয়াং লিনা। চিনের ওয়াং লিনার বিরুদ্ধে ৪-৩ ব্য়বধানে বাউট জিতে নেন সুইটি। এর কিছু আগেই ৪৮ কেজি বিভাগে ফাইনালে সোনা জিতেছিলেন ২২ বছরের নীতু ঘাংঘাস।

সুইটি ৮১ কিলো বিভাগের ফাইনালে নেমে দ্বিতীয় রাউন্ড থেকেই লিনার উপর দাপট বজায় রেখেছিলেন। প্রথম রাউন্ডের খেলায় দু’জন একে অপরকে প্রবল টক্কর দেন। কিন্তু শেষ পর্যন্ত দাপট বজায় রেখে জয় ছিনিয়ে নেন সুইটিই।

আরও পড়ুন: নিতু ঘাঙ্গাসের হাত ধরে ২০২৩-এর বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে প্রথম সোনা জিতল ভারত

তার স্বামী, দীপক হুডা, যিনি ভারতীয় কাবাডি দলের অধিনায়ক ছিলেন, তিনি দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেছেন, সুইটির এই সাফল্যের পিছনের লড়াইয়ের কাহিনী। দীপক হুডা বলেছেন, ‘ও খুব সাহসী খেলোয়াড়, এবং ওর ইচ্ছেশক্তিই হল আসল মনের জোর। আমি মানসিক ভাবে অনুভব করেছি, ও আমার চেয়ে অনেক বেশি শক্তিশালী। মাঝখানে ও ওর ক্যারিয়ার নিয়ে লড়াই করেছে। ও খুব বেশি সুযোগ পায়নি, কিন্তু যেভাবে ও ফিরে এসেছে, তাতেই প্রমাণ হয় ও কতটা লড়াকু।’

ভারতের সপ্তম বক্সার হিসাবে বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনা পদক জিতলেন সুইটি। সুইটিকে অভিনন্দন জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইট করে শুভেচ্ছা জানিয়ে লেখেন, ‘শুভেচ্ছা সুইটি বুরা। মেয়েদের বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপের ৮১ কেজি বিভাগে সোনা জিতে সারা দেশকে গর্বিত করেছ তুমি। ভবিষ্যতের জন্য আগাম শুভেচ্ছা রইল।’

আরও পড়ুন: ২০২৩ সালেই নিতে হবে অবসর! তার আগে ছয়বারের বিশ্ব চ্যাম্পিয়ন মেরি কমের লক্ষ্য এশিয়ান গেমস

এশিয়ান বক্সিং চ্যাম্পিয়নশিপেও স্বর্ণপদক জিতেছিলেন এই বক্সার। এ বার বিশ্বসেরা হলেন। এর আগেও দেশে-বিদেশে একাধিক পদক রয়েছে তাঁর ঝুলিতে। ২০১৪ সালে ফাইনালে হেরে রুপো নিয়ে সন্তুষ্ট থাকতে হয়েছিল সুইটিকে। ৯ বছর বাদে সেই আক্ষেপ মিটিয়ে নিলেন ভারতীয় বক্সার। ৮১ কেজি বিভাগে বেলারুসের ভিক্টোরিয়া কেবিকাবাকে হারিয়ে বিশ্ব বক্সিংয়ের সেমিফাইনালে ওঠেন সুইটি। বেশ কয়েক বারের কমনওয়েলথ গেমসে পদকজয়ী সুইটি প্রথম রাউন্ডে ওয়াকওভার পেয়ে গিয়েছিলেন। পদক থেকে মাত্র একধাপ দূরে ছিলেন তিনি। ৩০ বছরের বক্সার পদক পাকা করেন বেলারুসের প্রতিদ্বন্দ্বীকে হারিয়ে। ফাইনালে কঠিন প্রতিপক্ষকে পেয়েছিলেন ভারতীয় বক্সার। চিনের ওয়াং লিনা টুর্নামেন্টের প্রাক্তন চ্যাম্পিয়ন। হাড্ডাহাড্ডি লড়াই হল। ৪-৩ ব্যবধানে শেষ হাসি হাসেন সুইটি বুরা।

মহিলাদের বক্সিং বিশ্বচ্যাম্পিয়নশিপের এই নিয়ে ১২টি পদক এল ভারতের ঝুলিতে। মেরি কম একাই ছ’বার বিশ্বচ্যাম্পিয়ন হয়েছেন। তিনি ২০০২, ২০০৫, ২০০৬, ২০০৮, ২০১০ এবং ২০১৮ সালে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছেন। এক বার করে পদক জিতেছেন সরিতা দেবী (২০০৬), জেনি লালরেমলিয়ানি (২০০৬), লেখা চেট্টাদি (২০০৬) এবং নিখাত জারিন (২০২২)। এ বারও বিশ্ব মিটের ফাইনালে উঠেছেন নিখাত। গত বার ৫২ কেজি বিভাগে সোনা জিতেছিলেন। এ বার ৫০ কেজি বিভাগে প্রতিদ্বন্দ্বিতা করছেন নিখাত। তাঁকে ঘিরেও সোনা জয়ের স্বপ্ন দেখছে ভারত। ফাইনালে নিখাত মুখোমুখি হবেন ভিয়েতনামের গুয়েন থি তামের বিরুদ্ধে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

কানে গ্রাঁ প্রিঁ জিততেই পায়েলের প্রশংসা মোদীর, খোঁচা দিয়ে শশী থারুর লিখলেন কী? UPI, ডিজিটাল পেমেন্ট, ক্রেডিট কার্ডের ব্যবসায় পা রাখবে আদানি: Report রঘুরাম রাজন কি কংগ্রেসে যোগ দিচ্ছেন? 'আসলে আমার স্ত্রী…' মালদার তিন যুবক নিখোঁজ, ভিন রাজ্যে কাজ করতে গিয়ে আর ফেরেননি, উৎকণ্ঠায় পরিবার ষষ্ঠ দফায় বাংলার কোন কেন্দ্রে সবথেকে বেশি ভোট? দেশ জুড়ে কত পড়ল, সব জানাল কমিশন মিস্টার & মিসেস মাহিতে মুগ্ধ সোহা-নেহারা, রাজকুমার-জাহ্নবীর ছবি দেখে কী বললেন? রেমালের তাণ্ডবে কোথাও ধস, কোথাও দুর্ঘটনা! উত্তর পূর্বে মৃত্যু ৩২ জনের ইয়ে ক্যায়সে 'পরমাত্মা' হ্যায়? আদানিকে সাহায্য করতে…মোদীকে তীব্র খোঁচা রাহুলের একাধিকবার সুযোগ পেয়েও রান আউট করতে পারল না! এটা দেখে আপনিও হাসি চাপতে পারবেন না ওড়িশার মুখ্য়মন্ত্রীর বিশেষ সচিবকে সাসপেন্ডের নির্দেশ দিল কমিশন, কারণটা কী?

Latest IPL News

যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি? T20 WC 2024-এ বদলে যাবে হার্দিকের IPL 2024 ভাগ্য- ভারতীয় দলকে হরভজনের পরামর্শ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.