বাংলা নিউজ > ময়দান > অঞ্জলি দেবি সহ ডোপ টেস্টে ব্যর্থ একাধিক ক্রীড়াবিদ

অঞ্জলি দেবি সহ ডোপ টেস্টে ব্যর্থ একাধিক ক্রীড়াবিদ

অঞ্জলি দেবি সহ ডোপ টেস্টে ব্যর্থ একাধিক ক্রীড়াবিদ

অঞ্জলি দেবি সহ আরও একাধিক ভারতীয় ক্রীড়াবিদকে ডোপ পরীক্ষায় ব্যর্থ হতে দেখা গেল। যা চিন্তা বাড়িয়েছে ভারতীয় অ্যাথলেটিক্স জগতের কর্মকর্তাদের। জাতীয় স্তরে মহিলাদের ৪০০ মিটার চ্যাম্পিয়ন অঞ্জলিও ডোপ পরীক্ষায় ব্যর্থ হন। ফলে তাঁকেও এশিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের ভারতীয় দল থেকে সরানো হয়েছে।

শুভব্রত মুখার্জি: ভারতীয় ক্রীড়া জগতে অন্যতম কালো দিন ছিল শনিবার। এই দিনটিকে ডোপিংয়ের কালো দিন হিসাবেই দেখা হচ্ছে। এ দিন দেখা গেল ভারতীয় ক্রীড়া জগতের আকাশে বিতর্কের কালো ছায়া। কয়েকদিন আগেই ভারতীয় শট পাটার করণবীর সিং ডোপ পরীক্ষায় ব্যর্থ হয়েছিলেন। তাঁকে এশিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ থেকে আগেই সরানো হয়েছিল। আর এ দিন অঞ্জলি দেবি সহ আরও একাধিক ভারতীয় ক্রীড়াবিদকে ডোপ পরীক্ষায় ব্যর্থ হতে দেখা গেল। যা চিন্তা বাড়িয়েছে ভারতীয় অ্যাথলেটিক্স জগতের কর্মকর্তাদের। জাতীয় স্তরে মহিলাদের ৪০০ মিটার চ্যাম্পিয়ন অঞ্জলি দেবিও ডোপ পরীক্ষায় ব্যর্থ হন। ফলে তাঁকেও এশিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের ভারতীয় দল থেকে সরানো হয়েছে।

থাইল্যান্ডের রাজধানী ব্যাঙ্ককে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে এশিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের আসর। ইতিমধ্যেই চারদিনের খেলাও হয়ে গিয়েছে। ১৬ জুলাই শেষ হবে এই প্রতিযোগিতা। প্রথম তিনদিনেই ভারত জিতে ফেলেছে ৯টি পদক। যার মধ্যে রয়েছে পাঁচটি সোনা। পাশাপাশি জাতীয় অ্যান্টি ডোপিং এজেন্সির (নাডার) তরফে তারকা কুস্তিগীর ভিনেশ ফোগাটকেও নোটিশ দেওয়া হয়েছে। ডোপিংয়ের ‘হোয়ারঅ্যাবাউট রিকোয়ারমেন্ট’ অর্থাৎ কোথায় আছে বা নেই সেই বিষয়ে সঠিক তথ্য সঠিক সময়ে দিতে না পারার জন্য এই নোটিশ দেওয়া হয়েছে। তাঁকে দুই সপ্তাহের সময় দেওয়া হয়েছে নোটিশের উত্তর দেওয়ার জন্য।

ডোপ পরীক্ষায় ব্যর্থ হয়েছেন গতবারের ফেডারেশন কাপের স্বর্নপদক জয়ী ডিসকাস থ্রোয়ার কিরপাল সিং। ২০২০ সালের মহিলাদের ৫৯ কেজি ভারোত্তোলনে জাতীয় চ্যাম্পিয়ন এরা ডেক্সিথাও ডোপ পরীক্ষায় উত্তীর্ণ হননি। ২০২৩ সালের ১ জানুয়ারি থেকে এখন পর্যন্ত একাধিক ক্রীড়াবিদ ডোপ পরীক্ষায় ব্যর্থ হয়েছিলেন। সংবাদ সংস্থা পিটিআইয়ের কাছে যার পূর্ণাঙ্গ তালিকা রয়েছে।অঞ্জলির মূত্রে পাওয়া গিয়েছে জিডব্লু ১৫১৬'র নমুনা। কিরপালের মূত্রে পাওয়া গিয়েছে স্ট্যানোজোললের নমুনা। করণবীরের মূত্রে পাওয়া গিয়েছে মেথানডিওনোন এবং সার্মস এনোবোসার্মের উপস্থিতি। পাশাপাশি এই লজ্জার তালিকায় নাম রয়েছে জাতীয় ইয়ুথ বিভাগে ৪৫ কেজি মহিলা ভারোত্তোলনে চ্যাম্পিয়ন অঞ্জলি প্যাটেলের নাম।

খেলো ইন্ডিয়া ইউনিভার্সিসি গেমসের লাইট সিঙ্গেল স্কাল চ্যাম্পিয়ন মালাক সিং, বেশ কয়েকজন জুডোকা, ভারোত্তোলক এবং পাওয়ার লিফ্টারদের নামও এই তালিকায় রয়েছে। সবথেকে উল্লেখযোগ্য নামটি হল ভিনেশ ফোগাট। যিনি আবার ভারতীয় রেসলিং ফেডারেশনের সভাপতি ব্রিজভূষণ শরণ শর্মার বিরুদ্ধে আন্দোলনে সামনের সারিতে ছিলেন।গোটা বছরে এমন ব্যর্থতা তিনবার হলেই তাঁকে একবার অ্যান্টি ডোপিংয়ের নিয়মের বিরুদ্ধাচরণ হিসেবে ধরা হবে। প্রসঙ্গত বুডিপেস্টে র‍্যাঙ্কিং সিরিজের মধ্যে দিয়ে ফের রিঙে ফিরছেন ভিনেশ ফোগাট।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

বন্ধ করুন