বাংলা নিউজ > ময়দান > BPL 2022: টি-২০ ফর্ম্যাটে ক্যারিয়ারের ৪০০তম উইকেট নিয়ে নয়া নজির শাকিবের
শাকিব আল হাসান। ছবি- পিটিআই।
শাকিব আল হাসান। ছবি- পিটিআই।

BPL 2022: টি-২০ ফর্ম্যাটে ক্যারিয়ারের ৪০০তম উইকেট নিয়ে নয়া নজির শাকিবের

  • অনবদ্য এক ব্যক্তিগত কৃতিত্ব গড়ে ফেললেন টাইগারদের শ্রেষ্ঠ অলরাউন্ডার

শুভব্রত মুখার্জি: বাংলাদেশ ক্রিকেটের অন্যতম সেরা অলরাউন্ডার শাকিব আল হাসান তার টি-২০ ক্যারিয়ারে গড়ে ফেললেন এক নয়া নজির। বিপিএলের ম্যাচ চলাকালীন টি-২০ ক্যারিয়ারের ৪০০তম উইকেট নিয়ে 'ডবল' গড়ে নয়া নজির স্পর্শ করলেন তিনি। ম্যাচের ফলাফল তখন কার্যত জানা হয়ে গিয়েছে। ম্যাচ আনুষ্ঠানিকভাবে শেষ হওয়ার অপেক্ষা করছিলেন সকলে। ঠিক তার আগেই অবসান হয় শাকিব আল হাসানের অপেক্ষার। অনবদ্য এক ব্যক্তিগত কৃতিত্ব গড়ে ফেললেন টাইগারদের শ্রেষ্ঠ অলরাউন্ডার। ফরচুন বরিশালের হারের আগে দলের অধিনায়ক শাকিব তুলে নিলেন টি-২০তে তার ক্যারিয়ারের ৪০০তম উইকেট।

বিপিএলে সোমবার মিনিস্টার ঢাকার অধিনায়ক মাহমুদউল্লাহকে আউট করে শাকিব গড়ে ফেলেন এই মাইলফলক। উল্লেখ্য ৩৯৮ উইকেট নিয়ে এবারের বিপিএল শুরু করেন শাকিব। এবারের আসরের প্রথম ম্যাচে তিনি এঅটি উইকেট নেন। দ্বিতীয় ম্যাচে নিজের প্রথম ৩ ওভারে তিনি কোনও উইকেট পাননি। শেষ ওভারের প্রথম বলে তাকে ছয় হাকান মাহমুদউল্লাহ। দুই দলের স্কোর সমান হয়ে যায় এর ফলে। পরের বলেই মাহমুদউল্লাহ, শাকিবের বলে কভারে ক্যাচ আউট হয়ে প্যাভিলিয়নে ফিরে যান।

প্রসঙ্গত শাকিবের আগে টি-২০ ক্রিকেটে ৪০০ উইকেট নিতে পেরেছেন কেবলমাত্র ৪ জন বোলার। ৪৮৬ ইনিংসে ৫৫৫ উইকেট নিয়ে শীর্ষে রয়েছেন শাকিবের বরিশালের সতীর্থ ডোয়েন ব্রাভো।

শাকিব তার ৪০০ উইকেট নিলেন ৩৪৭ ইনিংসে। ৪০০ উইকেটের পাশাপাশি ২০ ওভারের ক্রিকেটে ৫, ৬১০ রানও করেছেন শাকিব। ২০ ওভারের ক্রিকেটে এই ‘ডাবল’ রয়েছে আর একমাত্র ডোয়েন ব্রাভোর। ৫৫৫ উইকেটের সঙ্গে ব্রাভোর ঝুলিতে রয়েছে ৬৬৭২ রান।

বন্ধ করুন