বাংলা নিউজ > ময়দান > কিপাররা ভাল অধিনায়ক হন না! ধোনির কথা বেমালুম ভুলে গিয়ে আজব দাবি ওয়ার্নের
শেন ওয়ার্ন। ছবি- গেটি ইমেজেস।

কিপাররা ভাল অধিনায়ক হন না! ধোনির কথা বেমালুম ভুলে গিয়ে আজব দাবি ওয়ার্নের

  • কোহলি পরবর্তী ভারতীয় টেস্ট দলের অধিনায়কের খোঁজ চালু রয়েছে।

দক্ষিণ আফ্রিকা সিরিজের পর হঠাৎ করেই বিরাট কোহলির টেস্ট অধিনায়কত্ব ছেড়ে দেওয়ায় ডামাডোল পরিস্থিতি ভারতীয় ক্রিকেটে। পরবর্তী অধিনায়ক হিসেবে রোহিত শর্মার নাম উঠে আসলেও, ৩৫-র রোহিতের পক্ষে সীমিত ওভারে টিম ইন্ডিয়াকে নেতৃত্ব দেওয়ার পর টেস্টেও নেতৃত্ব দেওয়াটা কম চাপের নয় এবং তা যে দীর্ঘমেয়াদি পরিকল্পনা নয়, তাও আলাদা করে বলে দেওয়ার প্রয়োজন হয় না। 

কোহলি পরবর্তী অধিনায়ক হিসেবে এখন ভারতীয় দলের ব্যাটন কার হাতে যাবে, সেই নিয়ে জল্পনা, কল্পনার অন্ত নেই। অজিঙ্কা রাহানের অধিনায়কত্বের রেকর্ড ভাল হলেও তাঁর ফর্ম তথৈবচ। একই অবস্থা চেতেশ্বর পূজারারও। বিদেশের মাটিতে রবিচন্দ্রন অশ্বিনের জায়গা পাকা নয়। লোকেশ রাহুলের অধিনায়ক হিসেবে শুরুটাই ভীষণ খারাপ হয়েছে। হাতে এখন বিকল্প খুবই কম। অনেকে ঋষভ পন্তকে পরবর্তী অধিনায়ক করার দাবি জানালেও, শেন ওয়ার্নের মতে কিপাররা নাকি ভাল অধিনায়ক হতে পারেন না।

কিংবদন্তি ওয়ার্ন এক সাংবাদিক সম্মলনে দাবি করেন, ‘অনেকেই ভারতীয় দলকে নেতৃত্ব দেওয়ার ক্ষমতা রাখেন। আমার মতে জসপ্রীত বুমরাহ তা করতে সক্ষম। তবে পরবর্তী দুই বছরের জন্য রোহিতকে অধিনায়ক করে, ওকে (বুমরাহকে) ওর অধীনে তৈরি করা উচিত। আমার উইকেটকিপারদের অধিনায়ক হিসেবে ঠিক পছন্দ নয়। ওরা ভাল সহ-অধিনায়ক হতে পারলেও, ভাল অধিনায়ক হতে পারে না।’

তবে অস্ট্রেলিয়া সফরে রাহানের অধিনায়কত্বের প্রশংসা করে, তাঁর হয়েও সওয়াল করেন ওয়ার্ন। কিন্তু তিনিও মেনে নিচ্ছেন, আগে রাহানেকে দলের হয়ে রান করতে হবে। ‘রাহানে কিন্তু দারুণ বিকল্প হবে, তবে ও সম্প্রতি খারাপ ফর্মে রয়েছে। আমরা সকলেই দেখেছি গত অস্ট্রেলিয়া সফরে বিরাট বাড়ি ফেরার পর ও দলকে কেমনভাবে নেতৃত্ব দিয়েছিল। আমরা জানি ও টেস্ট অধিনায়ক হিসেবে দারুণ কাজ করতে পারে। তবে তার আগে ওর রানে ফিরতে হবে।’ মত ওয়ার্নের। 

প্রাক্তন অজি তারকা প্রতিভা অন্বেষণে একেবারেই মন্দ নন। ২০০৮ সালে রাজস্থান রয়্যালসের অধিনায়ক থাকাকালীন তরণ রবীন্দ্র জাদেজাকে নিয়ে করা তাঁর ভবিষ্যদ্বাণীর আজ প্রায় গোটাটাই মিলে গিয়েছে। তাই তাঁর পরামর্শকে হেলায় উড়িয়ে দেওয়ার জো নেই। কিন্তু ওয়ার্ন একটু হলেও নিজের মন্তব্যে ভুল। কারণ ভারতীয় দলের মতান্তরে অন্তত সীমিত ওভারে সবথেকে সফল অধিনায়ক কিন্তু কিপার মহেন্দ্র সিং ধোনিই। তাই ওয়ার্নের কথা শুনে পন্তকে দৌড়ে না রাখাটা বোকামিই হবে।

বন্ধ করুন