বাংলা নিউজ > ময়দান > রোহিতের পরে ভারতের টেস্ট ক্যাপ্টেন কে? চমকে দেওয়া নাম নিলেন শ্রীলঙ্কান কিংবদন্তি

রোহিতের পরে ভারতের টেস্ট ক্যাপ্টেন কে? চমকে দেওয়া নাম নিলেন শ্রীলঙ্কান কিংবদন্তি

রবীন্দ্র জাদেজা ও রোহিত শর্মা। ছবি- এপি।

রোহিত শর্মার হাত থেকে টেস্ট ক্যাপ্টেন্সির ব্যাটন নেওয়ার যোগ্য লোক খুঁজে দিলেন চামিণ্ডা ভাস। যদিও যাঁকে তাঁর সেরা বিকল্প মনে হয়েছে, তিনি বেশ কিছুদিন জাতীয় দল থেকে দূরে রয়েছেন।

রোহিত-কোহলি ছাড়া সাম্প্রতিক সময়ে টেস্টে টিম ইন্ডিয়াকে নেতৃত্ব দিয়েছেন অজিঙ্কা রাহানে, লোকেশ রাহুল, জসপ্রীত বুমরাহরা। তবে রোহিত পরবর্তী সময়ে টেস্টে ভারতীয় দলকে নেতৃত্ব দেওয়ার যোগ্য ব্যক্তি হিসেবে এঁদের কাউকেই পছন্দ হল না চামিণ্ডা ভাসের। বরং তিনি অন্য এক ক্রিকেটারকে এক্ষেত্রে রোহিতের যোগ্য উত্তরসূরি বাছলেন, যিনি এখনও সেই অর্থে টিম ইন্ডিয়ার লিডারশিপ গ্রুপেই নেই। এমনকি এই মুহূর্তে চোটের জন্য জাতীয় দলের আঙিনা থেকেও দূরে রয়েছেন তিনি।

রোহিত পরবর্তী জমানায় সীমিত ওভারের ক্রিকেটে ভারতীয় দলকে কে নেতৃত্ব দিতে পারেন, তার ইঙ্গিত মিলেছে ইতিমধ্যেই। হার্দিক পান্ডিয়া ইতিমধ্যেই টি-২০ ক্রিকেটে জাতীয় দলকে নেতৃত্ব দিচ্ছেন। ওয়ান ডে দলেরও ভাইস ক্যাপ্টেন নির্বাচিত হয়েছেন তিনি। সুতরাং, ওয়ান ডে ক্রিকেটে রোহিতের পরে ভারতের পাকাপাকি ক্যাপ্টেন হতে পারেন পান্ডিয়াই।

তবে টেস্ট দল থেকে দূরে রয়েছেন হার্দিক। এক্ষেত্রে লাল বলের ক্রিকেটে রোহিতের হাত থেকে কে ক্যাপ্টেন্সি নিতে পারেন, এমন প্রশ্নের উত্তরে চামিণ্ডা ভাস নাম নেন শ্রেয়স আইয়ারের। শ্রীলঙ্কান কিংবদন্তির দাবি, শ্রেয়সের মধ্যে নেতৃত্ব দেওয়ার সব গুণ রয়েছে। তাই ভারতীয় দলকে হ্যান্ডেল করতে পারবেন শ্রেয়স।

আরও পড়ুন:- Jadeja Breaks Kapil Dev's Record: কপিল দেবের সর্বকালীন রেকর্ড ভেঙে কিংবদন্তি ওয়ালসকে ছুঁলেন জাদেজা

ভাসের কথায়, ‘শ্রেয়স আইয়ার সেরা অধিনায়ক হতে পারে। নিজের প্রথম টেস্টেই ও শতরান করেছে। ওর মধ্যে নেতৃত্ব দেওয়ার সব গুণ রয়েছে। বিষয়টিকে আমি যেভাবে দেখছি, ও ভারতীয় দলকে হ্যান্ডেল করতে পারবে। সুতরাং, ভবিষ্যতে ওই নেতৃত্বের সেরা বিকল্প হতে পারে।’

উল্লেখ্য, শ্রেয়স আইয়ার এখনও পর্যন্ত ভারতের হয়ে মোটে ১০টি টেস্ট ম্যাচে মাঠে নেমেছেন। ১টি শতরান ও ৫টি অর্ধশতরান-সহ সাকুল্যে ৬৬৬ রান সংগ্রহ করেছেন তিনি। ২০২১ সালে কানপুরে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্টে আত্মপ্রকাশ ঘটানো শ্রেয়স শেষবার টেস্ট ক্রিকেটে মাঠে নামেন গত মার্চে আমদাবাদে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে।

আরও পড়ুন:- Deodhar Trophy 2023: ১১টি ছক্কায় বিধ্বংসী শতরান, ৫৭ রানে ৫ উইকেট হারানো পূর্বাঞ্চলকে ৩৩৭-এ পৌঁছে দিলেন রিয়ান পরাগ

তার পর থেকেই চোটের জন্য মাঠের বাইরে রয়েছেন তিনি। গত আইপিএলেও মাঠে নামতে পারেননি আইয়ার, যেখানে কলকাতা নাইট রাইডার্সকে নেতৃত্ব দেওয়ার কথা ছিল তাঁর। আপাতত রিহ্যাবের শেষ পর্যায়ে রয়েছেন শ্রেয়স। চোট সারিয়ে মাঠে ফিরলেও তাঁর টেস্ট দলে জায়গা পাকা, এমনটা বলা যাবে না মোটেও। কেননা ইতিমধ্যেই শুভমন গিল, যশস্বী জসওয়ালের মতো তরুণ ক্রিকেটাররা জাতীয় দলে প্রতিদ্বন্দ্বিতা বাড়িয়েছেন শ্রেয়সের। তাই দেখার যে, চামিণ্ডা ভাসের অনুমান শেষমেশ সত্যি প্রমাণিত হয় কিনা।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

শুক্রবার চুল কাটেন না, কালো পোশাকও পরেন না! এবার শ্রীদেবীর প্রিয় জায়গায় জাহ্নবী ‘ওড়িশার উন্নয়নের জন্য...’, নবীনের সঙ্গে জোট না হওয়া প্রসঙ্গে বললেন মোদী বাংলাদেশ ভাগের চক্রান্ত চলছে... অন্য এক দেশ এয়ার বেস গড়তে চেয়েছিল এখানে: হাসিনা ডায়াবিটিস কমাতে পারে জাম, ফেরায় ত্বকের জেল্লা! চোখের সমস্যা থেকেও দেয় মুক্তি ‘একবার বিয়ে করে দেখি…’, রেমালের দামাল হাওয়ায় উরু উরু সোহিনীর মন, শোভন বলছেন… ৩০০০-এর বেশি আবেদন, সচিন-ধোনি ছাড়াও ভারতের কোচ হতে চান নরেন্দ্র মোদী-অমিত শাহ! এবার রাজপথে ‘মৃত্যুঘণ্টা’ বাজালেন মমতা, নেপথ্যে সেই পরেশ পাল, BJP-র প্রশ্ন কার? আজ শহরে রোড শো করবেন মোদী, তার আগে ট্রাফিক নিয়ে বিশেষ নির্দেশিকা কলকাতা পুলিশের অমিতাভ বচ্চনের পরামর্শে অনুপ্রেরণা খুঁজতে কলকাতায় অহনা কুমরা, খেলেন কী? KKR-এর ৩টি IPL খেতাব জয়েই জড়িয়ে তিনজন, গম্ভীর-নারিন ছাড়া তৃতীয় ব্যক্তি কে?

Latest IPL News

KKR-এর ৩টি IPL খেতাব জয়েই জড়িয়ে তিনজন, গম্ভীর-নারিন ছাড়া তৃতীয় ব্যক্তি কে? ‘এই টিমটা যদি সারাজীবন থাকত’, IPL জিতলেও মন খারাপ শাহরুখের, নিলামে কী হবে KKR-র? জন্মদিনে এর থেকে ভালো আর কী উপহার পেতাম! IPL চ্যাম্পিয়ন হয়ে প্রতিক্রিয়া নারিনের আবেদনের সময় শেষ, তবু গম্ভীরের জন্য টিম ইন্ডিয়ার কোচের দরজা খোলা! শুরু জল্পনা ‘অপেক্ষা সার্থক…’, IPL-এর ট্রফি জড়িয়ে রাতপার্টি সুহানা-অনন্যার, ব্রাত্য় কলকাতা! রিঙ্কুকে শুভেচ্ছা জানাতে পন্তের ভিডিয়ো কল! ঋষভকে ব্যাক্তিগত প্রশ্ন করলেন নীতীশ IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি! ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.