বাংলা নিউজ > ময়দান > প্রবল চাপে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট ,নামতে পারে নিষেধাজ্ঞার খাড়া
আইসিসির কার্যালয়। ছবি- টুইটার (ICC)।
আইসিসির কার্যালয়। ছবি- টুইটার (ICC)।

প্রবল চাপে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট ,নামতে পারে নিষেধাজ্ঞার খাড়া

  • আইসিসি নিয়ম লঙ্ঘন হওয়ার আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না

সময়টা একদম ভাল যাচ্ছে না প্রোটিয়া ক্রিকেটের। করোনার ফলে আর্থিক সংকট তো ছিল। এবার জিম্বাবুয়ের ক্রিকেটের মতন কালো ছায়া নেমে আসতে পারে তাদের ক্রিকেটেও। দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের সংকট আরও ঘনীভূত হয়েছে।

দেশের ক্রীড়ামন্ত্রীকে ডুপ্লেসিসদের বোর্ডের প্রশাসনিক কাজে জড়িত থাকতে বলা হয়েছিল আগেই। দক্ষিণ আফ্রিকার স্পোর্টস কনফেডারেশন অ্যান্ড অলিম্পিক কমিটি লিখিত পত্রের মাধ্যমে ক্রীড়ামন্ত্রী নাথি ম্যাথেথাকে জানিয়েছে ক্রিকেটের বিষয়গুলি নিয়ে তদন্তের চেষ্টা করতে গিয়ে তাদেরকে ক্রিকেট দক্ষিণ আফ্রিকার (সিএসএ) কঠিন প্রতিবন্ধকতায় পড়তে হয়েছে।

সেই কারণে সিএসএর বিরুদ্ধে আইনি পদক্ষেপ গ্রহণে সহায়তা এবং নিজের ক্ষমতা ব্যবহার করে খেলার গৌরব ফেরানোর অনুরোধ জানানো হয়। এই কারণে আইসিসিতে সিএসএ'র সদস্যপদ হারানোর আশঙ্কা তৈরি হয়েছে। কারণ আইসিসির সংবিধানে সদস্য দেশগুলোর কমিটিতে সরকারের হস্তক্ষেপের বিরুদ্ধে কঠোর অবস্থান নিতে বলার কথা বলা রয়েছে। 

সিএসএ এখন পর্যন্ত ২০২০/২১ মরসুমের জন্য কোন ঘরোয়া বা আন্তর্জাতিক সূচি ঘোষণা করেনি। সাধারণত অক্টোবরে শুরু হয় আফ্রিকান ক্রিকেটের মরসুম। এবার কি হবে কেউ জানেনা। এমনিতেই কোলপ্যাক চুক্তির জেরে অনেক প্রতিশ্রুতিমান দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার ইংল্যান্ডে কাউন্টি খেলতে চলে যান। এই ট্রেন্ড আরও বাড়ে কি না,  এখন সেটাই দেখার। 

বন্ধ করুন