বাংলা নিউজ > ময়দান > অস্ট্রেলিয়া সিরিজ শেষ হওয়ার আগেই WC-এর দল ঠিক করে ফেলা উচিত- পরামর্শ শ্রীকান্তের

অস্ট্রেলিয়া সিরিজ শেষ হওয়ার আগেই WC-এর দল ঠিক করে ফেলা উচিত- পরামর্শ শ্রীকান্তের

বিশ্বকাপের জন্য দ্রুত দল নির্বাচন করতে বলছেন শ্রীকান্ত।

বিসিসিআই ২০ জন ক্রিকেটারের একটি কোর গ্রুপকে বেছে নিচ্ছে। সেই দল থেকে বিশ্বকাপের আগে ঘুরিয়ে ফিরিয়ে খেলানো হবে। আর সেখান থেকেই বিশ্বকাপের জন্য চূড়ান্ত ১৫ জনের দল নির্বাচন করা হবে।

এই বছর রয়েছে আরও একটি বিশ্বকাপ। এই বিশ্বকাপ ভারতের জন্য খুবই গুরুত্বপূর্ণ। টিম ইন্ডিয়া মরিয়া হয়ে রয়েছে ৫০ ওভারের বিশ্বকাপ জিততে। বিশেষ করে যেখানে ভারতে খেলা রয়েছে। ভারতের আইসিসি-র শিরোপা খরা কাটবে কিনা, সে কথা সময়ই বলবে!

তবে পরপর দু'টি খারাপ টি-টোয়েন্টি বিশ্বকাপ অভিযানের পর এই বছর ভারতের সামনে কিন্তু চ্যাম্পিয়ন হওয়ার বড় সুযোগ রয়েছে। কপিল দেবের টিম ইন্ডিয়া ১৯৯৮৩ সালে লর্ডসে বিশ্বকাপ ট্রফি জেতার ৪০ বছর পর, মহেন্দ্র সিং ধোনির টিম ২০১১ সালে ফের বিশ্ব জয় করেন। মাহির আইকনিক ছক্কায় ১২ বছর আগে ফের বিশ্বকাপের মুকুট ওঠে ভারতের মাথায়। এ বার ২০২৩ সালে ঘরের মাঠে ভারতের সামনে সেরা সুযোগ রয়েছে।

আরও পড়ুন: KKR ক্যাপ্টেনকে ভারত অধিনায়ক হিসেবে দেখতে চান তাঁর গুরু নায়ার

এখনও বিশ্বকাপের জন্য ১০ মাস বাকি। সব কিছু পরিকল্পনা অনুযায়ী যাতে চলে, তা নিশ্চিত করার জন্য পদক্ষেপ নেওয়া হচ্ছে। বিসিসিআই ২০ জন ক্রিকেটারের একটি কোর গ্রুপকে বেছে নিচ্ছে। সেই দল থেকে বিশ্বকাপের আগে ঘুরিয়ে ফিরিয়ে খেলানো হবে। আর সেখান থেকেই বিশ্বকাপের জন্য চূড়ান্ত ১৫ জনের দল নির্বাচন করা হবে। ভারতের সামনে কিছু হাই-প্রোফাইল টুর্নামেন্ট রয়েছে। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের পর এশিয়া কাপ রয়েছে। কম্বিনেশন ঠিক করার জন্য হাতে সময় আছে। তবে ভারতের প্রাক্তন অধিনায়ক এবং ৮৩'র বিশ্বকাপ জয়ী দলের সদস্য কৃষ্ণমাচারি শ্রীকান্ত কিন্তু টিম ম্যানেজমেন্ট এবং নির্বাচকদের সব কিছু ঠিক করার বিষয়ে সিদ্ধান্ত নিতে দেরী করার ক্ষেত্রে সতর্ক করেছেন।

স্টার স্পোর্টসে প্রাক্তন ভারত অধিনায়ক বলেছেন, ‘আমি মনে করি, অস্ট্রেলিয়া সিরিজ শেষ হওয়ার আগেই পরিকল্পনা করে ফেলতে হবে, সেরা দলের বিষয়। ঠিক করে নিতে হবে, সেরা দলকে। আমি যদি নির্বাচক কমিটির চেয়ারম্যান হতাম, আমি বলতাম, এটি আমার ১৫ সদস্যের টিম, আইপিএলে ফর্ম দেখুন। তার পরে মনে হলে কিছু ছোটখাটো পরিবর্তন করা যাবে। আমি এশিয়া কাপ পর্যন্ত অপেক্ষা করতে পারি না এবং বলতে পারি না, কোনও উপায় নেই, এই এশিয়া কাপের পরে দল নির্বাচন করা হবে।’

আরও পড়ুন: রোহিত,কোহলিদের পাকাপাকি বাদ দিলে হার্দিককেই তো অধিনায়ক করতে হবে,সাফ কথা গম্ভীরের

শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ শেষ করার পর, ভারতীয় খেলোয়াড়রা আইপিএল খেলবে, তার পরে তারা ওয়েস্ট ইন্ডিজ সফরে যাবে এবং এশিয়া কাপে অংশ নেবে। অক্টোবরে বিশ্বকাপের ঠিক আগে ভারত অজিদের বিরুদ্ধে তিনটি ওডিআই খেলার জন্য আমন্ত্রণ জানাবে। যেহেতু ভারতেই বিশ্বকাপ হবে, তাই সমস্যা হবে না অস্ট্রেলিয়া দলের। তারাও বিশ্বকাপের আগে প্রস্তুতি ম্যাচ খেলতে পারবে। যাইহোক শ্রীকান্তের অভিমত যে, খেলোয়াড়দের যত তাড়াতাড়ি সম্ভব সংক্ষিপ্ত বলে ক্রিকেটের জন্য তালিকাভুক্ত করা দরকার। প্লেয়াররা আইপিএলে কী ভাবে পারফর্ম করে তা বিবেচনা করে, চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

শ্রীকান্ত যোগ করেছেন, ‘অস্ট্রেলিয়া সিরিজ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে প্লেয়ারদের জানিয়ে দিতে হবে, তারা বিশ্বকাপ খেলতে যাচ্ছে এবং আইপিএলে ভালো করতে হবে। সেখানে আপনার ফর্ম বজায় রাখতে হবে, পাশাপাশি ফিটনেস ধরে রাখতে হবে। আমি যদি নির্বাচক কমিটির চেয়ারম্যান হতাম, তা হলে এটাই করতাম।’

বন্ধ করুন