বাংলা নিউজ > ময়দান > ম্যাথিউজদের নিষিদ্ধ করার হুমকি বোর্ডের, আপাতত স্থগিত 'বিদ্রোহ'
অনুশীলনে টিম শ্রীলঙ্কা (ছবি: গুগল)
অনুশীলনে টিম শ্রীলঙ্কা (ছবি: গুগল)

ম্যাথিউজদের নিষিদ্ধ করার হুমকি বোর্ডের, আপাতত স্থগিত 'বিদ্রোহ'

  • বোর্ড সূত্রে জানা গেছে চুক্তিতে স্বাক্ষর না করলেও ২৪ সদস্যের দল ইংল্যান্ডের বিপক্ষে খেলতে রাজি হয়েছে। ইংল্যান্ড সফরে তিনটি ওয়ানডে ও ৩টি টি২০ ম্যাচ খেলবে ম্যাথিউজরা।

শুভব্রত মুখার্জি:  শ্রীলঙ্কা বোর্ডের সঙ্গে শ্রীলঙ্কার ক্রিকেটারদের পারিশ্রমিক নিয়ে বিতর্ক শেষ কয়েক মাস ধরে চলছে। বাংলাদেশে ওয়ানডে সিরিজ খেলতে আসার আগে থেকে সমস্যার সূত্রপাত হয়েছিল। তা সত্ত্বেও টাইগারদের বিরুদ্ধে সিরিজে খেলেছিল লঙ্কানরা। তবে তার প্রভাব যে পারফরম্যান্সে পড়েছিল তা বলাই বাহুল্য। দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজে প্রথমবার টাইগাররা, লঙ্কানদের বিপক্ষে জয় ছিনিয়ে নিয়েছে। তবে পারফরম্যান্স ভিত্তিক পারিশ্রমিক ঘোষণা করার ফলে বেশ কিছু ক্রিকেটারের পারিশ্রমিক অনেকটাই কমে যাচ্ছিল যা নিয়েই আপত্তি জানায় ক্রিকেটাররা। 

তবে ক্রিকেটারদের বিরুদ্ধে একটু শক্ত হতেই 'বিদ্রোহের' আগুন আপাতত নিভু নিভু। বলা যায় চুক্তি ছাড়াই নির্ধারিত ইংল্যান্ড সফরে যেতে রাজি হয়ে গিয়েছে শ্রীলঙ্কার ক্রিকেটাররা। সম্প্রতি শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি) কেন্দ্রীয় চুক্তিবদ্ধ ক্রিকেটারদের বেতন অনেকটা কমিয়ে নতুন চুক্তির ঘোষণা করে দিয়েছে। এই কারণে ক্রিকেটাররা চুক্তিতে স্বাক্ষর করতে বেকে বসেছিল। এরপরেই কঠোর অবস্থান নেয় বোর্ড। তারা জানিয়ে দেয় ইংল্যান্ড সফরে না খেললে ক্রিকেটারদের তিন বছরের জন্য তাকে নিষিদ্ধ করার হুমকিও দেওয়া হয়েছে। সেই 'হুমকি'র কাছেই শেষ পর্যন্ত এই সফর শেষ না হওয়া পর্যন্ত চুক্তি ছাড়াই খেলতে রাজি হয়েছেন ক্রিকেটাররা।

শ্রীলঙ্কা বোর্ড পারফরমেন্সের ভিত্তিতে চুক্তিবদ্ধ ২৪ জন ক্রিকেটারের বেতন ৪০ শতাংশ কমানোর সিদ্ধান্ত নিয়েছে লঙ্কান বোর্ড। নতুন নিয়মে সিনিয়র ক্রিকেটারদের বেতন অনেকটাই হ্রাস পাবে। আলোচনার পরেও কোন সমাধানসূত্র বের হয়নি। বোর্ড সূত্রে জানা গেছে চুক্তিতে স্বাক্ষর না করলেও ২৪ সদস্যের দল ইংল্যান্ডের বিপক্ষে খেলতে রাজি হয়েছে। ইংল্যান্ড সফরে তিনটি ওয়ানডে ও ৩টি টি২০ ম্যাচ খেলবে ম্যাথিউজরা।

বন্ধ করুন