বাংলা নিউজ > ময়দান > বেহাল অবস্থা, তাই চোট সারিয়ে স্টিভ স্মিথ ফিরবেন পুরোদমে, আশায় অজি প্রধান নির্বাচক
স্টিভ স্মিথ। ছবি- রয়টার্স। (Action Images via Reuters)
স্টিভ স্মিথ। ছবি- রয়টার্স। (Action Images via Reuters)

বেহাল অবস্থা, তাই চোট সারিয়ে স্টিভ স্মিথ ফিরবেন পুরোদমে, আশায় অজি প্রধান নির্বাচক

  • চোট থেকে সুস্থ হতেই সম্প্রতি অস্ট্রেলিয়ার ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশ সফরে খেলেননি স্মিথ।

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য সদ্য ক্রিকেট অস্ট্রেলিয়া দল ঘোষণা করেছে। দলে প্রত্যাশা মতোই ফিরে এসেছেন স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নারের মতো তারকারা। তবে সদ্য চোট সারিয়ে স্টিভ স্মিথকে আসন্ন ব্যস্ত মরশুমের কথা মাথায় রেখে দলে নেওয়া কতটা যুক্তিযুক্ত, সে বিষয়ে প্রশ্ন উঠেছে।

কনুইয়ের সমস্যায় বহুদিন ধরেই ভুগছেন স্মিথ। প্রবল যন্ত্রণা সহ্য করেই দিল্লি ক্যাপিটালসের হয়ে স্থগিত হওয়ার আগে আইপিএলে খেলা চালিয়ে গিয়েছেন অজি তারকা। কিন্তু চোট থেকে সুস্থ হতেই সম্প্রতি অস্ট্রেলিয়ার ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশ সফরে খেলেননি স্মিথ। বছরের শেষের দিকে অ্যাসেজ সিরিজের কথা মাথায় রেখেই স্মিথের বর্তমানে বেশি ক্রিকেট খেলার ঝুঁকি নিয়ে চিন্তিত অজি ক্রিকেট মহল।

তবে নবনির্বাচিত প্রধান নির্বাচক জর্জ বেইলি এ বিষয়ে খুব আশ্বস্ত। তিনি সাংবাদিক সম্মেলনে জানান, ‘ও ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছে। আমি যতদূর শুনেছি সাম্প্রতিক সময়ে ও নেটে এক সেশনে প্রায় ১০০ বল মতো আরামসে খেলতে পারছে। তবে টেস্টে প্রস্তুতি সারতে ও এর প্রায় চারগুন বল খেলতে আগ্রহী হবে। তাই টেস্টে নামার ক্ষেত্রে ওর এখনও কিছুটা সময় লাগবে।’

শীর্ষ স্তরের অ্যাথলিটদের মতো স্টিভ স্মিথও ব্যথাকে সঙ্গী করেই খেলে গেছে। ঝুঁকি নিয়েও অস্ট্রেলিয়ার তারকা ব্যাটসম্যান খেলা চালিয়ে গেলেও কোন না কোন সময়ে বেশি ঝুঁকি নিয়ে খেলা চালিয়ে গেলে সমস্যায় পড়তে হতে পারে ৩২ বছর বয়সী ব্যাটসম্যানকে। তবে এক্ষেত্রে সিদ্ধান্তটা স্মিথের ওপরই ছেড়ে দেওয়ার পক্ষপাতি অস্ট্রেলিয়া বোর্ড।

‘একটা সময় অবশ্যই ঝুঁকির পরিমাণ তার থেকে প্রাপ্ত লাভের পরিমাণকে অতিক্রম করে যেতে পারে। তবে এক শীর্ষ স্তরের ক্রিকেটার হিসাবে আমাদের স্মিথের ওপর বিবেচনার ওপর ভরসা রাখতে হবে। ও নিজের শরীরকে সবথেকে ভাল বুঝবে এবং শীর্ষ স্তরে পারফর্ম করতে গেলে কী করতে হবে না হবে, সে বিষয়ে ও ভালভাবেই অবগত।’ দাবি বেইলির।

বন্ধ করুন