বাংলা নিউজ > ময়দান > Cricket In Olympics: ১২৮ বছর পরে অলিম্পিক্সে ফিরতে পারে ক্রিকেট! স্বপ্ন সত্যি হতে পারে ICC-র

Cricket In Olympics: ১২৮ বছর পরে অলিম্পিক্সে ফিরতে পারে ক্রিকেট! স্বপ্ন সত্যি হতে পারে ICC-র

টি-২০ বিশ্বকাপজয়ী ভারতীয় দল। ছবি- রয়টার্স।

Los Angeles Olympic games 2028: সব প্রতিবন্ধকতা কাটিয়ে অলিম্পিক্সের আসরে দেখা যেতে পারে ছেলে ও মেয়েদের টি-২০ ক্রিকেট, সেই সম্ভাবনা প্রবল দেখাচ্ছে।

গতবছর বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসের আসরে অনুষ্ঠিত হয়েছে মেয়েদের টি-২০ ক্রিকেট। আসন্ন এশিয়ান গেমসে ছেলে ও মেয়েদের টি-২০ ক্রিকেট অনুষ্ঠিত হবে। তবে আইসিসি দীর্ঘদিন ধরেই প্রয়াস চালাচ্ছে অলিম্পিক্সের আসরে ক্রিকেটকে ফেরানোর। সেই লক্ষ্যে প্রাথমিকভাব ধাক্কা খেতে হলেও আশার আলো দেখছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা।

The Guardian-এর রিপোর্ট অনুযায়ী ২০২৮ সালের লস অ্যাঞ্জেলেস অলিম্পিক্সেই দেখা যেতে পারে ছেলে ও মেয়েদের টি-২০ ক্রিকেট। সেই সম্ভাবনা প্রবল। চলতি বছরের শেষেই এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে। সব ঠিকঠাক থাকলে ১২৮ বছর পরে ফের অলিম্পিক্সে দেখা যাবে ব্যাট-বলের লড়াই।

আইসিসি প্রাথমিকভাবে লস অ্যাঞ্জেলেস গেমসকেই টার্গেট করেছিল অলিম্পিক্সে ক্রিকেট অন্তর্ভূক্তির জন্য। তবে সেই অলিম্পিক্সের প্রাথমিক স্পোর্টস ইভেন্টগুলির তালিকায় ছিল না ক্রিকেট। তবে ভারত তথা এশিয়ার বাজার ধরার লক্ষ্যেই ক্রিকেটকে ৯টি শর্টলিস্টেড স্পোর্টস ইভেন্টের মধ্যে রাখার কথা বিবেচনা করছে আয়োজকরা। বাকি ৮টি স্পোর্টস ইভেন্ট হল বেসবল/সফটবল, ফ্ল্যাগ ফুটবল, ল্যাক্রস, ব্রেক ড্যান্সিং, ক্যারাটে, কিকবক্সিং, স্কোয়াশ ও মোটোরস্পোর্ট।

উল্লেখ্য, এখনও পর্যন্ত একবার মাত্র অলিম্পিক্সের আসরে ক্রিকেট খেলা হয়েছিল। ১৯০০ সালে প্যারিস অলিম্পিক গেমসের ক্রিকেট ইভেন্টে অংশ নিয়েছিল গ্রেট ব্রিটেন ও ফ্রান্স। খেলা হয়েছিল শুধুমাত্র স্বর্ণপদকের জন্য।

আরও পড়ুন:- Deodhar Trophy 2023: ছক্কায় ইউসুফ পাঠানের রেকর্ড ভাঙলেন রিয়ান পরাগ, নীতীশ রানার উত্তরাঞ্চলকে উড়িয়ে দিলেন শাহবাজরা

লস অ্যাঞ্জেলেসে অন্ততপক্ষে ৫টি করে দলকে নিয়ে খেলা হতে পারে ছেলে ও মেয়েদের টি-২০ ক্রিকেট। দল নির্বাচন করা হতে পারে নির্দিষ্ট সময়সীমার মধ্যে আইসিসি ব়্যাঙ্কিং অনুযায়ী। এক্ষেত্রে ইংল্যান্ডকে গেমসে অংশ নিতে হবে গ্রেট ব্রিটেন হিসেবে। ওয়েস্ট ইন্ডিজ যোগ্যতা অর্জন করলে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের অন্তর্গত কোনও একটি দেশকে মাঠে নামতে হবে ইভেন্টে। কমনওয়েলথ গেমসে ওয়েস্ট ইন্ডিজের হয়ে মাঠে নামে তাদের আঞ্চলিক টি-২০ চ্যাম্পিয়ন দেশ বার্বাডোজ।

ক্রিকেট অন্তর্ভুক্ত হলে ব্যবসায়িক দিক দিয়েও লাভবান হতে পারে আন্তর্জাতিক অলিম্পিক সংস্থা। ভারতীয় দলের ম্যাচ সংখ্যার উপরে নির্ভর করে বিপুল অঙ্কে বিক্রি করা যাবে টেলিভিশন স্বত্ত্ব।

আরও পড়ুন:- ভারতীয় ক্রিকেটার থেকে এখন শুধুই ভারতীয়, তবে কি হতাশায় খেলা ছাড়ছেন ভুবনেশ্বর? সোশ্যাল মিডিয়ায় কীসের ইঙ্গিত?

উল্লেখ্য, লস অ্যাঞ্জেলেস গেমসে ক্রিকেটকে জায়গা করে দেওয়ার লক্ষ্যেই আইসিসি ২০২৪ টি-২০ বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব দিয়েছে ওয়েস্ট ইন্ডিজ ও আমেরিকাকে। আমেরিকায় ক্রিকেট যে জনপ্রিয় হচ্ছে, তার প্রমাণ সদ্য শুরু হওয়া মেজর গিল ক্রিকেট। তাছাড়া ভারতীয় দল ইতিমধ্যেই ফ্লোরিডায় বেশ কিছু টি-২০ ম্যাচ খেলেছে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। চলতি ক্যারিবিয়ান সফরেও টিম ইন্ডিয়া ২টি টি-২০ ম্যাচ খেলবে সেখানে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল রবিতে ঝড় হবে ৪০ কিমিতে, সোমে বাড়বে বেগ, বুধ পর্যন্ত কোথায় কোথায় বৃষ্টি চলবে? সন্তান হওয়ার পর অবসাদে ভুগছেন ইলিয়ানা! নিজেকে ঠিক রাখতে কী করছেন? 'শীঘ্রই শুরু করছি...' গানের পর এবার নাচের স্কুল খুলছেন ইমন! বিজেপির ১৯৫ জন প্রার্থীর মধ্যে একমাত্র মুসলিম আবদুল সালাম! লড়ছেন কোন কেন্দ্রে? সিলেবাসের বাইরের অঙ্কের প্রশ্ন? প্রমাণ করতে পারলে ২৫ নম্বর, আশ্বাস ওই রাজ্যে জন্মদিন কাটতে না কাটতেই প্রেমে পড়লেন সৌমিতৃষা? কাকে মন দিয়ে বসলেন 'মিঠাই'? ব্যর্থ মন্ধানার দলের ব্যাটিং, RCB-কে ৭ উইকেটে হারিয়ে শীর্ষে উঠে এল হরমনহীন MI লোকসভা নির্বাচনে এবার BJP-র তুরুপের তাস ভোজপুরি অভিনেতারা! প্রার্থী হলেন কোন ৪জন কেন্দ্রীয় মন্ত্রীকে সরিয়ে টিকিট নবাগতা বাঁশুরিকে! BJPর প্রার্থী তালিকায় বহু চমক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.