বাংলা নিউজ > ময়দান > T20 WC: বিরোধ নয়, বরং ধোনিকে মেন্টর করার BCCI-র সিদ্ধান্তের প্রশংসাই শোনা গেল গৌতম গম্ভীরের গলায়
গৌতম গম্ভীর ও মহেন্দ্র সিং ধোনি। ছবি- গেটি ইমেজেস।
গৌতম গম্ভীর ও মহেন্দ্র সিং ধোনি। ছবি- গেটি ইমেজেস।

T20 WC: বিরোধ নয়, বরং ধোনিকে মেন্টর করার BCCI-র সিদ্ধান্তের প্রশংসাই শোনা গেল গৌতম গম্ভীরের গলায়

  •  ২৪ অক্টোবর পাকিস্তানের বিরুদ্ধে বিশ্বকাপ অভিযান শুরু করবে ভারত।

বুধবারই (৮ সেপ্টেম্বর) আসন্ন বিশ্বকাপের জন্য ভারতীয় দল ঘোষণা করার পাশাপাশি, দলের মেন্টর হিসাবে মহেন্দ্র সিং ধোনির নামও জানায় বিসিসিআই। এরপরেই বিশেষজ্ঞ থেকে সমর্থক, সকলেই ভারতীয় বোর্ডের এই সিদ্ধান্তকে বাহবা জানান। সেই দলে সামিল হলেন ধোনির প্রাক্তন সতীর্থ গৌতম গম্ভীরও।

ধোনি ও গম্ভীরের মধ্যেকার সম্পর্ক নিয়ে ভারতীয় ক্রিকেটে কম জলঘোলা হয়নি। অতীতে বহুবার প্রকাশ্যে না হলেও আকারে ইঙ্গিতে দুই তারকার মতবিরোধ সামনে এসেছে। একাধিকবার ধোনিকে খোঁচা দিতেও পিছপা হননি গম্ভীর। তবে নিজেদের তথাকথিত বিরোধ ভুলে, বিসিসিআইয়ের ধোনিকে বিশ্বকাপের জন্য ভারতীয় দলের মেন্টর হিসাবে নির্বাচন করার সিদ্ধান্তকে সাধুবাদই জানিয়েছেন গম্ভীর।

এই বিষয়ে কথা বলতে গিয়ে Star Sports-র 'Follow The Blues' শো-এ গম্ভীর জানান, ‘ভারতীয় দলের হেড কোচ, বোলিং কোচ এবং ফিল্ডিং কোচ আগে থেকেই রয়েছে। তাই আমি নিশ্চিত ধোনিকে দলে ওর ভূমিকা সম্পর্কে বুঝিয়ে দেওয়া হবে। ভারত টি-টোয়েন্টিতে এমনিতেই যথেষ্ট সফল তাই নিশ্চয়ই রবি শাস্ত্রী ও বিরাট কোহলি ধোনির থেকে আলাদা কিছু চাইবেন যা ভারতের কাছে বর্তমানে নেই।’

তবে শীর্ষস্তরের আন্তর্জাতিক ক্রিকেটে কোচ বা মেন্টরের ভূমিকা কতটা, সেই নিয়ে বারংবার একাধিক আলোচনাসভা বসেছে। বিশেষত ভারতের মতো দেশে যে আন্তর্জাতিক ক্রিকেটারদের নতুন করে তেমন কিছু শেখানোর থাকে না, সেই বিষয়ে প্রায় সকলেই একমত। গম্ভীরও প্রায় একই সুরে সুর মিলিয়ে দাবি করেন ভারতীয় ক্রিকেটারদের দক্ষতার দিক থেকে ধোনির আলাদা করে কিছু শেখানোর নেই, তবে টুর্নামেন্টে চাপ সামলাতেই প্রাক্তন ভারতীয় বিশ্বচ্যাম্পিয়ন অধিনায়কের অভিজ্ঞতা কাজে লাগবে। 

‘মুশকিল পরিস্থিতিতে, চাপের ম্যাচে ধোনির অভিজ্ঞতা ভারতীয় দলকে বিশাল সাহায্য করবে এবং সেইসব পরিস্থিতিতে ওর অভিজ্ঞতাকে কাজে লাগানোর জন্যই ওকে দলের মেন্টর করা হয়েছে বলে আমার ধারণা। কারণ ভারতীয় ক্রিকেটারদের মধ্যে বড় মঞ্চে পারফর্ম করার সবরকম দক্ষতা রয়েছে, তো সেইদিক থেকে ধোনি আলাদা বেশ কিছু যোগ করবে বলে আমার মনে হয়না। বিশেষ করে নক আউটে ম্যাচে চাপের মুখে ভারত বরাবর সমস্যায় পড়েছে। তাই সেই ঘটনার যাতে পুনরাবৃ্ত্তি না ঘটে তাই মেন্টর করা হয়েছে ধোনিকে।’ মত গম্ভীরের।

বন্ধ করুন