বাংলা নিউজ > ময়দান > T20 World Cup 2022: ফালতু তর্ক করে লাভ নেই! ওপেনে তো নয়ই, দরকারে কোহলিকে তিন নম্বর থেকেও সরিয়ে দেওয়ার দাবি গম্ভীরের
বিরাট কোহলি। ছবি- রয়টার্স (REUTERS)

T20 World Cup 2022: ফালতু তর্ক করে লাভ নেই! ওপেনে তো নয়ই, দরকারে কোহলিকে তিন নম্বর থেকেও সরিয়ে দেওয়ার দাবি গম্ভীরের

  • বিকল্প রয়েছে একাধিক। তবে আসন্ন  T20 World Cup-এ ভারতের হয়ে কাদের ওপেন করা উচিত, স্পষ্ট জানিয়ে দিলেন প্রাক্তন KKR দলনায়ক।

এশিয়া কাপে আফগানিস্তানের বিরুদ্ধে ওপেন করতে নেমে সেঞ্চুরি করার পর থেকেই ভারতীয় ক্রিকেটমহলে গুঞ্জন শুরু হয়েছে যে, আসন্ন টি-২০ বিশ্বকাপেও কোহলির ওপেন করতে নামা উচিত। রবি শাস্ত্রী এবিষয়ে মন্তব্য করেছেন, কোহলি শুরুতে রান পাওয়ায় ওপেনে ভারতের বিকল্প বাড়ল। পার্থিব প্যাটেল তো সরাসরি দাবি করেন যে, বিশ্বকাপে কোহলির ওপেন করা উচিত। এমনই মত বিশেষজ্ঞমহলের একাংশের। যদিও গৌতম গম্ভীর একেবারেই আমল দিতে চান না এমন পরিকল্পনাকে।

স্টার স্পোর্টসের গেম প্ল্যান শোয়ে গম্ভীর স্পষ্ট জানান, রোহিত-রাহুল থাকতে কোহলিকে দিয়ে ওপেন করানোর কথা ভাবাও উচিত নয় ভারতীয় টিম ম্যানেজমেন্টের। বরং গম্ভীরের দাবি, প্রয়োজনে কোহলিকে তিন নম্বর থেকে সরিয়ে আরও পিছনে ব্যাট করতে পাঠানো যায়।

গম্ভীর এপ্রসঙ্গে বলেন, ‘কোহলিকে দিয়ে ওপেন করানোর এমন বোকা বোকা প্রসঙ্গ তোলাই উচিত নয়। রোহিত শর্মা ও লোকেশ রাহুল থাকতে কোহলি ওপেন করতে পারে না। আমি এর আগে ধারাভাষ্য দেওয়ার সময়েও বলেছি যে, এই বিষয়ে কোনও তর্ক-বিতর্কই হতে পারে না।’

আরও পড়ুন:- Road Safety World Series: যান্ত্রিক গোলযোগে রানওয়েতেই আটকে রইল বিমান, বড় বিপদের হাত থেকে বাঁচলেন জন্টিরা

গম্ভীর পরক্ষণেই বলেন, ‘বরং তিন নম্বর ব্যাটিং অর্ডার নিয়ে আমি নমনীয় হতে বলি। যদি ওপেনাররা ১০ ওভার ব্যাট করে দেয়, তবে আমি তিন নম্বরে সূর্যকুমারের হয়ে বাজি ধরব। যদি তাড়াতাড়ি উইকেট পড়ে, তবে কোহলিকে তিন নম্বরে পাঠানো যায়।’

টি-২০ ক্রিকেটে কোহলি নিজেও যে ওপেন করতে আগ্রহী, সেটা বুঝতে অসুবিধা হয় না। দেশের জার্সিতে বিরাটের ইনিংসের গোড়াপত্তন করতে নামা এই প্রথম নয়। এর আগে ক্যাপ্টেন থাকাকালীন রোহিতকে নিয়ে ওপেন করেছেন তিনি। তাছাড়া আইপিএলে আরসিবির হয়ে ওপেন করতে নেমে বিস্তর সাফল্যও পেয়েছেন কোহলি।

আরও পড়ুন:- Legends league Cricket: ইডেন আর সৌরভের কাছে কৃতজ্ঞতায় মাথা নত করলেন হরভজন, কী বললেন ভাজ্জি?

যদিও ভারতের টি-২০ বিশ্বকাপ স্কোয়াডে ওপেন করতে পারেন, এমন ক্রিকেটারের সংখ্যা নিতান্ত কম নয়। সম্প্রতি ভারত টি-২০ ক্রিকেটে ঋষভ পন্ত ও সূর্যকুমার যাদবকে দিয়েও ওপেন করিয়েছে। পন্ত নজর কাড়তে ব্যর্থ হলেও ওপেনার হিসেবে সফল হন সূর্যকুমার।

ভারতের টি-২০ বিশ্বকাপের স্কোয়াড: রোহিত শর্মা (ক্যাপ্টেন), লোকেশ রাহুল (ভাইস ক্যাপ্টেন), বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, দীপক হুডা, ঋষভ পন্ত (উইকেটকিপার), দীনেশ কার্তিক (উইকেটকিপার), হার্দিক পান্ডিয়া, রবিচন্দ্রন অশ্বিন, যুজবেন্দ্র চাহাল, অক্ষর প্যাটেল, জসপ্রীত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, হার্ষাল প্যাটেল ও অর্শদীপ সিং।
স্ট্যান্ড-বাই: মহম্মদ শামি, শ্রেয়স আইয়ার, রবি বিষ্ণোই ও দীপক চাহার।

বন্ধ করুন