বাংলা নিউজ > ময়দান > কোভিড বাদ দিলে সাত বছর আগে শেষ বার ভারত লম্বা ছুটি পেয়েছিল, ফের পাচ্ছে এবার

কোভিড বাদ দিলে সাত বছর আগে শেষ বার ভারত লম্বা ছুটি পেয়েছিল, ফের পাচ্ছে এবার

ভারতীয় ক্রিকেট টিম।

এ রকম লম্বা ছুটি শেষ বার কোভিডের সময়ে পেয়েছিলেন ভারতীয় ক্রিকেটাররা। কোভিডের সময়ে বাদ দিয়ে ভারতীয় পুরুষ ক্রিকেটাররা এক মাস বা তার বেশি সময় ধরে আন্তর্জাতিক ক্রিকেট বা আইপিএলে যুক্ত ছিলেন না ২০১৫ সালের ৮ ডিসেম্বর থেকে ২০১৬ সালের ১১ জানুয়ারি পর্যন্ত।

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের পরে পাক্কা এক মাসের বিশ্রাম পাচ্ছে ভারতীয় ক্রিকেট দল। ১১ জুন শেষ হয়েছে ভারত-অস্ট্রেলিয়া বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল। আর ১২ জুলাই ওয়েস্ট ইন্ডিজ সফরে প্রথম টেস্ট খেলতে মাঠে নামবে টিম ইন্ডিয়া।

এ রকম লম্বা ছুটি শেষ বার কোভিডের সময়ে পেয়েছিলেন ভারতীয় ক্রিকেটাররা। কোভিডের সময়ে বাদ দিয়ে ভারতীয় পুরুষ ক্রিকেটাররা এক মাস বা তার বেশি সময় ধরে আন্তর্জাতিক ক্রিকেট বা আইপিএলে যুক্ত ছিলেন না ২০১৫ সালের ৮ ডিসেম্বর থেকে ২০১৬ সালের ১১ জানুয়ারি পর্যন্ত।

আপাতত দেখে নেওয়া যাক বিশ্রাম কাটিয়ে ভারতীয় দল সারা বছরে কোথায় কোন কোন দলের বিরুদ্ধে দ্বিপাক্ষিক সিরিজ ও বহুজাতিক টুর্নামেন্টে অংশ নেবে।

জুলাই-অগস্ট: ওয়েস্ট ইন্ডিজ সফরে ২টি টেস্ট, ৩টি ওয়ান ডে ও ৫টি টি-২০ ম্যাচ খেলবে ভারত।

আরও পড়ুন: অশ্বিনের মতো করে অদ্ভূত ভাবে কাউকে বাদ পড়তে হয়নি- কোহলি, শাস্ত্রীও ঝাড় খেলেন গাভাসকরের

টিম ইন্ডিয়ার ওয়েস্ট ইন্ডিজ সফরের পূর্ণাঙ্গ সূচি:

১২-১৬ জুলাই: প্রথম টেস্ট

২০-২৪ জুলাই: দ্বিতীয় টেস্ট

২৭ জুলাই: প্রথম ওয়ান ডে

২৯ জুলাই: দ্বিতীয় ওয়ান ডে

১ অগস্ট: তৃতীয় ওয়ান ডে

৩ অগস্ট: প্রথম টি-২০

৬ অগস্ট: দ্বিতীয় টি-২০

৮ অগস্ট: তৃতীয় টি-২০

১২ অগস্ট: চতুর্থ টি-২০

১৩ অগস্ট: পঞ্চম টি-২০

আরও পড়ুন: T20 লিগে কমতে পারে টেস্ট খেলা দেশের প্লেয়ারদের সংখ্যা, ক্রিকেটার পিছু টাকাও দিতে হবে বোর্ডকে

অগস্ট: ১৮ থেকে ২৩ অগস্টের মধ্যে আয়ারল্যান্ড সফরে ৩টি টি-২০ ম্যাচ খেলবে টিম ইন্ডিয়া।

সেপ্টেম্বর: দেশের বাইরে ওয়ান ডে ফর্ম্যাটের এশিয়া কাপে অংশ নেবে ভারতীয় দল। এ ছাড়া বিশ্বকাপের প্রস্তুতির লক্ষ্যেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঘরের মাঠে ৩ ম্যাচের ওয়ান ডে সিরিজ খেলবে ভারত।

অক্টোবর: টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের পরেই ঘরের মাঠে আফগানিস্তানের বিরুদ্ধে ৩ ম্য়াচের ওয়ান ডে সিরিজ খেলার কথা ছিল ভারতের। তবে সেই সিরিজ স্থগিত হয়ে গিয়েছে। বিশ্বকাপের আগে আফগানিস্তানের বিরুদ্ধে ৩ ম্যাচের ওয়ান ডে সিরিজ খেলতে পারে ভারত।

অক্টোবর-নভেম্বর: ঘরের মাঠে ওয়ান ডে বিশ্বকাপে মাঠে নামবে টিম ইন্ডিয়া।

নভেম্বর-ডিসেম্বর: বিশ্বকাপের পরে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৫ ম্যাচের টি-২০ সিরিজ খেলবে ভারতীয় দল।

ডিসেম্বর-জানুয়ারি: দক্ষিণ আফ্রিকা সফরে ২টি টেস্ট, ৩টি ওয়ান ডে ও ৩টি টি-২০ ম্যাচের সিরিজ দিয়ে বছর শেষ করবে ভারত।

প্রসঙ্গত, ২০২৩ সালের জানুয়ারিতে ভারত ঘরের মাঠে শ্রীলঙ্কাকে টি-২০ ও ওয়ান ডে সিরিজে পরাজিত করে। পরে নিউজিল্যান্ডকে নিজেদের দেশে ওয়ান ডে ও টি-২০ সিরিজে হারিয়ে দেয় টিম ইন্ডিয়া। ফেব্রুয়ারি-মার্চে নিজেদের ডেরায় অস্ট্রেলিয়াকে টেস্ট সিরিজে হারালেও ওয়ান ডে সিরিজে অজিদের কাছে পরাজিত হয় ভারতীয় দল। ইন্ডিয়ান প্রিমিয়র লিগের ব্যবধান কাটিয়ে রোহিতরা ফিরে আসেন আন্তর্জাতিক ক্রিকেটের আঙিনায়। এবার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালেও ভারত হার মানে অস্ট্রেলিয়ার কাছে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

ললিপপ লাগেলুর গায়ক পবন এবার আসানসোলের BJP-র প্রার্থী! ক্ষুব্ধ বাবুল বললেন কী? কীভাবে খসে গেল মানুষের লেজ? প্রকাশ্যে আড়াই কোটি বছর আগের ঘটনা জয়ের সেলিব্রেশন নর্দেকে উৎসর্গ দিমির, দিলেন লাল-হলুদকে গুঁড়িয়ে দেওয়ার হুমকিও কাঁথিতে বাবার আসনে দাঁড়াচ্ছেন সৌমেন্দু, কী বললেন তিনি? অগ্নিপরীক্ষায় শুভেন্দু ‘বড় পরিবারে সমস্যা থাকতেই পারে’, ‘জনগর্জন’ সভার প্রচার মিছিলে বললেন কুণাল বন্দুকে বের হল না দ্বিতীয় গুলি, আলিপুরদুয়ারে হাতির হানায় ফের মৃত্যু বনকর্মীর ‘বিজেপির শত্রু’, সৌমিত্রর নামে পড়ল পোস্টার, অন্তর্দ্বন্দ্বের তত্ত্ব তৃণমূলের বেহাত হতে বসেছিল খোদ মেয়রের বন্ধুর সম্পত্তি, নাগরিকদের সতর্ক করলেন ফিরহাদ কল্যাণ চৌবের সঙ্গে কি দূরত্ব ঘুচলো? আফগান ম্যাচের আগে স্টিম্যাচের পাশে AIFF 'এবার আর এদিক ওদিক হবে না, আশ্বস্ত করছি..' নীতীশের কথায় হেসে ফেললেন মোদী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.