বাংলা নিউজ > ময়দান > প্রথম ভারতীয় শুটার হিসেবে প্যারিস অলিম্পিক্সের টিকিট পেলেন ভাউনিশ

প্রথম ভারতীয় শুটার হিসেবে প্যারিস অলিম্পিক্সের টিকিট পেলেন ভাউনিশ

ভাউনিশ। ছবি টুইটার

২০২২ সালের আইএসএসএফ আয়োজিত বিশ্ব শটগান চ্যাম্পিয়নশিপের পুরুষদের ট্র্যাপ ইভেন্টে প্রথম চারে পৌঁছে গিয়েছেন তিনি। আর তার ফলেই নিশ্চিত হয়েছে ভাউনিশের প্যারিস অলিম্পিকের টিকিট।

শুভব্রত মুখার্জি: ভারতীয় শুটিং সমর্থকদের জন্য বুধবার রাতেই এল এক সুখবর। ২০২৪ সালের প্যারিস অলিম্পিকে ভারতের যে কোটা তাতে প্রথম শুটার হিসেবে মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করলেন শুটার ভাউনিশ মেন্ডিরাট্টা। ভারতীয় ট্র্যাপ শুটার বুধবার রাতে একেবারে কামাল করে দেখালেন। ২৩ বছর বয়সি নবীন শুটারের এই কৃতিত্বে যারপরনাই খুশি জাতীয় দলের‌ কোচ তথা প্রাক্তন অলিম্পিয়ান জয়দীপ কর্মকার। তিনি তার অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে পোস্ট করে বিষয়টি নিশ্চিত করেছেন। পাশাপাশি ভাউনিশ মেন্ডিরাট্টাকে অভিনন্দন জানাতেও ভোলেননি তিনি।

২০২২ সালের আইএসএসএফ আয়োজিত বিশ্ব শটগান চ্যাম্পিয়নশিপের পুরুষদের ট্র্যাপ ইভেন্টে প্রথম চারে পৌঁছে গিয়েছেন তিনি। আর তার ফলেই নিশ্চিত হয়েছে ভাউনিশের প্যারিস অলিম্পিকের টিকিট। উল্লেখ্য এই শটগান চ্যাম্পিয়নশিপের আসর এই বছর বসেছে ক্রোয়েশিয়ার ওসিজেকে। ভাউনিশ এর আগে বিশ্ব চ্যাম্পিয়নশিপের রাঙ্কিং রাউন্ডের জন্যও যোগ্যতা অর্জন করেছিলেন।

ওই প্রতিযোগিতায় তিনি চতুর্থ স্থানে শেষ করেছিলেন। যোগ্যতা নির্ধারণ পর্বে তার স্কোর ছিল ১২১। পরবর্তীতে তিনি রাঙ্কিং ম্যাচটিও জেতেন। যেখানে তার প্রায় পারফেক্ট স্কোর ছিল। ২৫-এর মধ্যে তিনি ২৪ স্কোর করতে সমর্থ হয়েছিলেন। এর ফলে তিনি চ্যাম্পিয়নশিপের মেডেল ম্যাচের যোগ্যতা অর্জন করেন। পাশাপাশি নিশ্চিত করেন প্যারিস অলিম্পিকের মূলপর্বের টিকিটও। তবে চারজনের ফাইনালের লড়াইতে তিনি চতুর্থ স্থানেই শেষ করেন। ১৫ তম শটের‌ মার্কে তিনি চ্যাম্পিয়নশিপ থেকে ছিটকে যান। প্রথম ১৫টি টার্গেটের মধ্যে এই নবীন তারকা মাত্র ১৩টিতে মারতে সক্ষম হন। এরপরেই তিনি ছিটকে যান। তবে অলিম্পিকের গাইডলাইন ২০২২ সালের বিশ্ব শটগান চ্যাম্পিয়নশিপের ফাইনালের চারজন প্রতিযোগীর প্যারিস অলিম্পিকের মূলপর্বের টিকিট নিশ্চিত হয়ে গেল।

উল্লেখ্য এই ট্র্যাপ শুটিং থেকেই ২০০৪ এথেন্স অলিম্পিকে ভারতকে রুপো এনে দিয়েছিলেন তারকা শুটার রাজ্যবর্ধন সিং রাঠোর। যিনি এই মুহূর্তে সক্রিয় রাজনীতির সঙ্গেও যুক্ত রয়েছে। ভারতীয় সেনাবাহিনীর তৎকালীন সদস্য ভারতকে এথেন্স অলিম্পিক থেকে ভারতকে ডাবল ট্র্যাপ শুটিং থেকে এনে দিয়েছিলেন রুপোর পদক। এবার দেখার রাজ্যবর্ধন রাঠোরের পরে দ্বিতীয় ভারতীয় শুটার হিসেবে ট্র্যাপ শুটিং থেকে ভাউনিশ ভারতকে অলিম্পিক পদক এনে দিতে পারেন কিনা।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

হবু স্ত্রীর নামে মেহেন্দি কাঞ্চনের হাতে, সঙ্গীতে বরকে জড়িয়ে নাচ শ্রীময়ীর লিপ ইয়ারই একমাত্র কারণ, কাজই বন্ধ করে দিয়েছিল এই দেশের পেট্রোল পাম্পগুলো 'এটা মোহনলালের, অজয়ের নয়', দৃশ্যমের রিমেক ঘোষণা হলিউডের,তারপরই উসকে গেল বিতর্ক চ্যানেল সেরা হওয়া পরবর্তী লক্ষ্য! প্রথমবার জল থই থই…কে হারিয়ে আত্মবিশ্বাসী আলোরা শিক্ষকদের বেতন বাড়ছে! ঘোষণা রাজ্যের, কত টাকা? পার্মানেন্ট করা হবে অস্থায়ীদের কিছুক্ষণ গল্প করলাম! মিষ্টি নিয়ে রাজভবনে মোদীর সঙ্গে দেখা মমতার, সামনেই ভোট! আগামিকাল শনিবার দিনটি ভালো কাটবে কি? জেনে নিন আপনার রাশির ২ মার্চের রাশিফল বেশি বয়সের প্লেয়ারদের নামিয়ে ব্যান হল ইস্টবেঙ্গলের U17 দল! লাভ মোহনবাগানের প্রথমবার জুটিতে রাহুল-দেবলীনা, দেখুন পরিচালক বাপ্পার 'নেগেটিভ'-এর শ্যুটিংয়ের BTS সব সম্মান শেষ! উত্তরাখণ্ডের টানেল বিপর্যয়ে উদ্ধারকারীর ঘরই ভেঙে দিল DDA

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.