বাংলা নিউজ > ময়দান > চার বছরের জন্য নির্বাসিত করা হল সংযুক্ত আরব আমিরশাহীর এই কিপার ব্যাটসম্যানকে
গুলাম সাব্বির।
গুলাম সাব্বির।

চার বছরের জন্য নির্বাসিত করা হল সংযুক্ত আরব আমিরশাহীর এই কিপার ব্যাটসম্যানকে

  • ৬ সেপ্টেম্বর ২০২১ থেকেই সাব্বিরের শাস্তির মেয়াদ শুরু হচ্ছে। ২০২৫ সালের ২০ অগস্ট পর্যন্ত সব ধরনের ক্রিকেট থেকে দূরে থাকতে হবে তাঁকে।

আইসিসির দুর্নীতি দমন শাখার নিয়মানুযায়ী, মোট ৬টি আইন ভেঙেছেন সংযুক্ত আরব আমিরশাহীর উইকেটকিপার ব্যাটসম্যান গুলাম সাব্বির। যার জেরে চার বছরের জন্য তাঁকে নির্বাসিত করল আইসিসি। সোমবার এক বিবৃতি দিয়ে বিষয়টি জানিয়েছে আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা।

২০১৯ সালের জানুয়ারি-ফেব্রুয়ারিতে নেপালের বিরুদ্ধে এবং একই বছরের এপ্রিলে জিম্বাবোয়ের বিরুদ্ধে সিরিজ চলাকালীন আইসিসি-র নিয়ম সাব্বির লঙ্ঘন করেছেন বলে অভিযোগ। তাঁর বিরুদ্ধে প্রধান অভিযোগ হল, নেপাল এবং জিম্বাবোয়ে সিরিজ চলাকালীন আইসিসি-র নিয়মের বিরুদ্ধে গিয়ে সতীর্রথদের দুনীর্তির সঙ্গে জড়িয়ে পড়ার বিষয়টি জেনেও তিনি আইসিসি-কে কিছুই জানাননি। এ ছাড়া তাঁর কাছে যে প্রমাণ ছিল, সেটাও তিনি লুকিয়ে রেখেছিলেন। এমন কী দুর্নীতিবিরোধী ইউনিটের তদন্তের কাজে সাহায্যও করেননি। নিজের মোবাইলও আইসিসি-র দুর্নীতি দমন শাখার সদস্যদের দেননি। আইসিসি-র ২.৪.৪, ২.৪.৫, ২.৪.৬ ও ২.৪.৭ ধারা সাব্বির লঙ্ঘন করেছেন বলে অভিযোগ।

আইসিসির দুর্নীতি বিরোধী শাখার জেনারেল ম্যানেজার অ্যালেক্স মার্শাল বলেছেন, ‘আরব আমিরশাহীর হয়ে সাব্বির মোট ৪০টি ম্যাচ খেলেছেন। আন্তর্জাতিক ক্রিকেটার হিসেবে তাঁর দুর্নীতি সংক্রান্ত বিষয়ে স্পষ্ট ধারণা থাকার কথা ছিল। তিনি নিজেও দুর্নীতি বিরোধী কয়েকটি সেশনেও অংশ নিয়েছিলেন। এটা খুবই দুঃখজনক যে তিনি আমাদের বিষয়গুলি জানাননি। যদিও তিনি আমাদের পরে সব কিছুতে সহায়তা করেছেন। আমরা তাঁকে শাস্তি দিয়েছি,এটা বোঝাতেই যে, ভুল করলে শাস্তি পেতেই হবে। আর এটা সবার ক্ষেত্রেই প্রযোজ্য।’

 ইতিমধ্যে এই শাস্তি মেনে নিয়েছেন সাব্বির। ৬ সেপ্টেম্বর ২০২১ থেকেই তাঁর শাস্তির মেয়াদ শুরু হচ্ছে। ২০২৫ সালের ২০ অগস্ট পর্যন্ত সব ধরনের ক্রিকেট থেকে দূরে থাকতে হবে তাঁকে।

৩৫ বছরের সাব্বির দেশের হয়ে ২৩টি ওয়ানডে এবং ১৭টি টি-টোয়েন্টি খেলেছেন। ২০১৭ সালে স্কটল্যান্ডের বিপক্ষে ওয়ানডেতে অভিষেক হয় তাঁর। শেষ ম্যাচ খেলেছেন ২০১৯ সালের এপ্রিলে জিম্বাবোয়ের বিরুদ্ধে। টি-টোয়েন্টিতে সাব্বিরের অভিষেক হয় ২০১৬ সালের ডিসেম্বরে আফগানিস্তানের বিপক্ষে। শেষ আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ তিনি খেলেছেন ২০১৯ সালের এপ্রিলে জিম্বাবায়ের বিরুদ্ধে।

বন্ধ করুন