বাংলা নিউজ > ময়দান > ইউরো কাপ ২০২০: ইউক্রেনের জার্সি নিয়ে বিতর্ক, রেগে আগুন পুতিনের রাশিয়া

ইউরো কাপ ২০২০: ইউক্রেনের জার্সি নিয়ে বিতর্ক, রেগে আগুন পুতিনের রাশিয়া

ইউক্রেনের ইউরোর জার্সি দেখে রেগে আগুন পুতিনের রাশিয়া।

ইউক্রেনের হলুদ রঙের জার্সিতে একটি মানচিত্র আঁকা রয়েছে। সেই মানচিত্রে নাকি ক্রিমিয়াকে নিজেদের দেশের অংশ হিসাবে দেখিয়েছে ইউক্রেন। আর বিতর্কের সূত্রপাত সেখানেই।

শুভব্রত মুখার্জি

ইউরো কাপ ২০২০ শুরু হতে আর এক সপ্তাহও বাকি নেই। শেষ মুহূর্তের প্রস্তুতিতে ব্যস্ত সব দল। তবে টুর্নামেন্ট শুরুর আগেই এ বার বিতর্ক শুরু হয়ে গেল। বিতর্কের মূলে ইউক্রেনের জার্সি।

সম্প্রতি ইউরো কাপ ২০২০-র কথা মাথায় রেখে জার্সি উন্মোচন করেছে ইউক্রেন। আর উন্মোচিত হওয়া সেই জার্সিকে ঘিরেই যত বিতর্ক। ইউক্রেনের জার্সি নিয়ে তীব্র বিরোধিতা জানিয়েছে রাশিয়া। তার কারণ কি জানেন?

ইউক্রেনের হলুদ রঙের জার্সিতে একটি মানচিত্র আঁকা রয়েছে। সেই মানচিত্রে নাকি ক্রিমিয়াকে নিজেদের দেশের অংশ হিসাবে দেখিয়েছে ইউক্রেন। আর বিতর্কের সূত্রপাত সেখানেই। কারণ রাশিয়ার দাবি, ক্রিমিয়া তাদেরই দেশের অংশ। তা হলে কী করে বা কোন যুক্তিতে ইউক্রেন নিজেদের মানচিত্রে ক্রিমিয়াকে নিজেদের দেশ বলে দাবি করছে? 

উল্লেখ্য ২০১৪ সালে ক্রিমিয়ার উপর নিজেদের কর্তৃত্ব প্রতিষ্ঠা করেছিল ভ্লাদিমির পুতিনের দেশ রাশিয়া। তার পর অবশ্য ৭ বছর পেরিয়ে গিয়েছে। তবুও ক্রিমিয়ার উপর নিজেদের অধিকার ছাড়েনি রাশিয়া। ক্রিমিয়া যে রাশিয়ার অংশ, এমন দাবির কোনও আন্তর্জাতিক স্বীকৃতি নেই। রাষ্ট্রসংঘ ক্রিমিয়াকে,ইউক্রেনের অংশ হিসাবেই মনে করে। এ রকম পরিস্থিতি দাঁড়িয়ে ইউক্রেনের ইউরো জার্সিকে রাজনৈতিক উস্কানিমূলক মনে করছে রাশিয়া। 

দেশের ফুটবল জার্সিতে মানচিত্র দেখানোর যৌক্তিকতা নিয়েও প্রশ্ন তুলেছে রাশিয়া। ইউক্রেন এই ব্যাপারে কোনও প্রতিক্রিয়া দেয়নি। প্রসঙ্গত ২০১৪ থেকেই ইউক্রেন ও রাশিয়ার সম্পর্কের অবনতি হয়, যা এখন ও ঠিক হয়নি। ইউক্রেনের জার্সির স্লোগানও নাকি নাৎসি ঘেষা। ফলে বিবাদ আরও বেড়েছে। 

ইউক্রেনের হলুদ রঙের জার্সিতে মানচিত্রের পাশে লেখা রয়েছে ' ইউক্রেনের জয়', ভিতরে লেখা 'বীরদের জয়' । এই দুটি স্লোগান সাধারণত ইউক্রেনের সেনারা ব্যবহার করে থাকে। তাই জল আরও ঘোলা হয়েছে। ইউরো কাপে ইউক্রেন গ্রুপ সি-তে রয়েছে। যে গ্রুপে রয়েছে নেদারল্যান্ডস, অস্ট্রিয়া এবং নর্থ ম্যাসিডোনিয়া।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

বিধানসভায় ইস্তফা দিতে গেলেন তৃণমূল বিধায়ক তাপস রায়!‌ যোগ দেবেন বিজেপিতে?‌ IPL জয়ের সুযোগ হাতছাড়া করেছে RCB, ওদের মতো আপনি ডিল মিস করবেন না! ভাইরাল অ্যাড বাইক দুর্ঘটনার পরে কেমন আছেন রবিন মিঞ্জ? বড় আপডেট দিলেন ক্রিকেটারের বাবা মুখ্যমন্ত্রীর মেদিনীপুর সফরের আগে ভূপতিনগরে প্রচুর বোমার মশলা উদ্ধার! মধ্যরাতের কলকাতার রাস্তায় ৩ আরোহীকে নিয়ে ছুটল বাইক, বেপরোয়া গতির বলি ২, আহত ১ ছেলে অনন্তের হস্তাক্ষর অনুষ্ঠানে নেচে তাক লাগালেন নীতা আম্বানি অসুস্থ মিমি চক্রবর্তী? দুবাইতে বিশেষ ধরনের চিকিৎসার দ্বারস্থ অভিনেত্রী শিলিগুড়িতে সভা করতে পারেন প্রধানমন্ত্রী, চতুর্থ দফার সমাবেশ নিয়ে জোর গুঞ্জন বুধবার থেকে ফের বৃষ্টি? সোমে কলকাতার তাপমাত্রা কত? রইল আবহাওয়ার আপডেট জামনগর বিমানবন্দরে সকাল সকাল তারকাদের ভিড়, বাড়ি ফিরলেন রালিয়া, সইফিনা, ভিক্যাটরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.