বাংলা নিউজ > ময়দান > এশিয়ান কুস্তি চ্যাম্পিয়নশিপে প্রথমবার সোনা জিতলেন ভিনেশ, ভারতের ঘরে ঢুকল ৪টি গোল্ড মেডেল
বিনেশ ফোগট, অনসু মালিক ও দিব্যা কাকরান
বিনেশ ফোগট, অনসু মালিক ও দিব্যা কাকরান

এশিয়ান কুস্তি চ্যাম্পিয়নশিপে প্রথমবার সোনা জিতলেন ভিনেশ, ভারতের ঘরে ঢুকল ৪টি গোল্ড মেডেল

ভিনেশের সঙ্গে সোনার পদক গলায় ঝোলান আনশু।

এশিয়ান কুস্তি চ্যাম্পিয়নশিপে প্রথমবার সোনা জিতলেন ভিনেশ ফোগত ও আনশু মালিক। অলিম্পিকের টিকিট পাকা করার পরে নিজেদের বিভাগে সোনা জিতে নতুন কৃতিত্ব তৈরি করলেন তাঁরা। শুক্রবার ভারতের ঘরে ঢুকল তিনটি সোনা। ভিনেশ ফোগত, আনশু মালিকের পাশপাশি এদিন সোনা জিতলেন দিব্যা কাকরান।

শুক্রবার ফাইনালে চাইনিজ তাইপেইয়ের মেং সুং-সিয়েকে উড়িয়ে দিলেন ভিনেশ ফোগত। খেলার ফল ৬-০। এই প্রতিযোগিতায় গতবার ব্রোঞ্জ জিতেছিলেন ভিনেশ। গত সাত বছর ধরে এই প্রতিযোগিতায় অংশ নিয়েছেন ভিনেশ। প্রত্যেক বছরেই কোনও না কোনও পদক জিতেছিলেন তিনি। তবে এর আগে পর্যন্ত কোনও বারই সোনা জেতা হয়নি তাঁর। এই প্রতিযোগিতায় তিনবার ফাইনালে উঠেছিলেন তিনি। কিন্তু প্রত্যেকবারই সোনার পদক হাতছাড়া হয়েছিল তাঁর। কিন্তু এই বছর আর খামতি রাখেননি ভিনেশ। এবার সব বাধা টপকে সোনার পদক নিজের নামে করেন তিনি। 

তবে অনেকেই মনে করেন করোনার কারণে এই বছর এই টুর্নামেন্টে বহু দেশই অংশ নেয়নি। চিন ও জাপানের কুস্তিগিররাও এই বছর করোনার কারণে প্রতিযোগিতা থেকে সরে দাঁড়িয়েছিলেন। ফলে ভিনেশের কাছে এই বছরের টুর্নামেন্ট জেতাটা সহজ হয়ে যায়। সেমিফাইনালে তাঁকে নামতেই হয়নি। প্রতিপক্ষ তাঁকে ওয়াকওভার দিয়ে দেন। ফলে ফাইনালের বাধা টপকাতে তাঁকে বিশেষ কসরত করতে হয়নি। 

এদিন সবার আগে সোনা জিতেছেন দিব্যা। রাউন্ড রবিন লিগে প্রথম দুটি লড়াই জিতে সোনা নিশ্চিত করেছিলেন তিনি। মঙ্গোলিয়ার বাতসেতসেগ আলতানসেতসেগকে ফাইনালে হারান আনশু মালিক। কিছুদিন আগেই অলিম্পিকের টিকিট পকেটে তুলেছেন আনশু। এই প্রতিযোগিতা থেকে এখনও পর্যন্ত চারটি সোনা ভারতের ঘরে এসেছে। বৃহস্পতিবার সোনা জিতেছিলেন সরিতা মোর।

বন্ধ করুন