বাংলা নিউজ > ময়দান > T20I-এ বয়স্কতম ভারতীয় ক্রিকেটার হিসেবে শতরানের নজির বিরাটের
বিরাট কোহলি। ছবি টুইটার

T20I-এ বয়স্কতম ভারতীয় ক্রিকেটার হিসেবে শতরানের নজির বিরাটের

  • চলতি এশিয়া কাপে ব্যাট হাতে প্রথম থেকেই ছন্দে ছিলেন বিরাট। পাকিস্তানের বিরুদ্ধে সুপার ফোরের ম্যাচে সেই ফর্মের ঝলকও দেখা গিয়েছিল। তবে সেদিন অর্ধশতরানেই থামতে হয়েছিল তাকে। আজ তিনি ব্যাট হাতে ছিলেন অপ্রতিরোধ্য।

শুভব্রত মুখার্জি: অবশেষে শতরান খরা কাটল। মহারাজকীয় ভঙ্গিমায় আফগানিস্তান দরের বিরুদ্ধে দীর্ঘ সাড়ে তিন বছর বাদে তার আন্তর্জাতিক মঞ্চে শতরান খরা কাটালেন বিরাট কোহলি। ২০১৯ সালের ইডেনের গোলাপি টেস্টের পরে ফের একবার ২২ গজকে শতরানের সুবাসে মাতালেন বিরাট। ১০২১ দিন বাদে করা এই শতরানের যে তাৎপর্য আলাদা তা আর আলাদা করে বলে বোঝাতে হয় না। আর এই শতরান করেই আরো এক নজির গড়ে ফেলেছেন বিরাট। আন্তর্জাতিক টি-২০তে বয়স্কতম ক্রিকেটার হিসেবে শতরান করার নজির গড়লেন তিনি।

আফগানিস্তানের বিরুদ্ধে শতরান করে ভেঙে দিলেন সূর্যকুমার যাদবের নজির। ইংল্যান্ডের বিপক্ষে ৩১ বছর ২৯৯ দিন বয়সে চলতি বছরেই শতরান করে এই নজির গড়েছিলেন সূর্যকুমার। বৃহস্পতিবার আমিরশাহিতে ৩৩ বছর ৩০৭ দিন বয়সে আফগানদের বিরুদ্ধে শতরান করে এই নজির গড়লেন বিরাট। উল্লেখ্য সূর্য আবার বর্তমান ভারত অধিনায়ক রোহিত শর্মার নজির ভেঙে ছিলেন। রোহিত ৩১ বছর ১৯০ দিন বয়সে ভারতের হয়ে আন্তর্জাতিক টি-২০তে বয়স্কতম ক্রিকেটার হিসেবে শতরানের নজির গড়েছিলেন।

চলতি এশিয়া কাপে ব্যাট হাতে প্রথম থেকেই ছন্দে ছিলেন বিরাট। পাকিস্তানের বিরুদ্ধে সুপার ফোরের ম্যাচে সেই ফর্মের ঝলকও দেখা গিয়েছিল। তবে সেদিন অর্ধশতরানেই থামতে হয়েছিল তাকে। আজ তিনি ব্যাট হাতে ছিলেন অপ্রতিরোধ্য। প্রথম থেকেই আক্রমনাত্মক খেলা শুরু করেন তিনি। ফারুকি, রশিদ, মুজিবদের এদিন বিরাটের বিরুদ্ধে দিশেহারা মনে হয়েছে। ৬১ বলে ১২২ রানের অনবদ্য একটি অপরাজিত ইনিংস উপহার দিয়েছেন তিনি। তার ইনিংস সাজানো ছিল ১২টি চার এবং ৬টি ছয়ে। স্ট্রাইক রেট ছিল ২০০। এই ম্যাচের অধিনায়ক কেএল রাহুল ৬১ রান করে তাকে যোগ্য সঙ্গত দেন। মূলত তাদের ব্যাটে ভর করেই ২০ ওভারে ভারত ২ উইকেটে ২১২ রান তুলতে সমর্থ হয়।

বন্ধ করুন