বাংলা নিউজ > ময়দান > উইলিয়ামসন নেই, দলে ফিরেছেন কোহলি, মুম্বই টেস্ট স্পর্শ করল ১৩২ বছর আগের আজব নজির
বিরাট কোহলি এবং টম লথাম। ছবি: এএনআই
বিরাট কোহলি এবং টম লথাম। ছবি: এএনআই

উইলিয়ামসন নেই, দলে ফিরেছেন কোহলি, মুম্বই টেস্ট স্পর্শ করল ১৩২ বছর আগের আজব নজির

  • ১৮৮৯ সালে দক্ষিণ আফ্রিকা এবং ইংল্যান্ডের মধ্যে টেস্ট সিরিজে প্রোটিয়া ওয়েন ডানেল ছিলো প্রথম টেস্টে অধিনায়ক। আর ব্রিটিশ ক্রিকেটার চার্লস আব্রে স্মিথ আবার প্রথম টেস্টে দলকে নেতৃত্ব দিয়েছিলেন। কিন্তু দ্বিতীয় টেস্টে দক্ষিণ আফ্রিকার উইলিয়াম হেনরি মিল্টন এবং ইংল্যান্ডের মন্টি বাওডেন দলকে নেতৃত্ব দেন।

চোটের জন্য মুম্বই টেস্ট থেকে ছিটকে গিয়েছেন কেন উইলিয়ামসন। তবে কানপুর টেস্টে নিউজিল্যান্ডকে নেতৃত্ব দিয়েছিলেন তিনি। মুম্বইয়ে তাঁর বদলে দলকে নেতৃত্ব দিচ্ছেন টম লাথাম।

এ দিকে বিরাট কোহলি আবার কিউয়িদের বিরুদ্ধে প্রথম টেস্ট কানপুরে খেলেননি। সেই টেস্টে অজিঙ্কা রাহানে দলকে নেতৃত্ব দিয়েছিলেন। কিন্তু মুম্বই টেস্টে দলে ফিরেছেন বিরাট। স্বাভাবিক ভাবে তিনিই দলকে নেতৃত্ব দিচ্ছেন। আর রাহানে চোটের কারণে এই টেস্ট থেকেই ছিটকে গিয়েছেন। তা না হলে তাঁকে দল থেকে বাদও পড়তে হতে পারত।

যাইহোক একই সিরিজে দু'টি টেস্টেই দুই দলেরই আলাদা আলাদা অধিনায়ক। ১৩২ বছর পর এই ঘটনা আবার ঘটল ভারত-নিউজিল্যান্ড টেস্ট সিরিজে। প্রথম টেস্টে দুই দলের যে দুই অধিনায়ক দলকে নেতৃত্ব দিয়েছিলেন, দ্বিতীয় টেস্টে তাঁরা দু'জনেই দলকে নেতৃত্ব দিচ্ছেন না। অন্য দুই ক্রিকেটার দলকে নেতৃত্ব দিচ্ছেন। এমন ঘটনা এর আগে ঘটেছিল ১৮৮৯ সালে। 

১৩২ বছর আগে দক্ষিণ আফ্রিকা বনাম ইংল্যান্ড টেস্ট সিরিজেও এ রকমটা ঘটেছিল। দুই টেস্টে দুই দলেরই আলাদা আলাদা অধিনায়ক ছিলো। সেই সিরিজে দক্ষিণ আফ্রিকার ওয়েন ডানেল ছিলো প্রথম টেস্টে অধিনায়ক। আর ইংল্যান্ডের চার্লস আব্রে স্মিথ আবার প্রথম টেস্টে দলকে নেতৃত্ব দিয়েছিলেন। কিন্তু দ্বিতীয় টেস্টে আবার দক্ষিণ আফ্রিকার উইলিয়াম হেনরি মিল্টন এবং ইংল্যান্ডের মন্টি বাওডেন দলকে নেতৃত্ব দিয়েছিলেন।

এ দিকে মুম্বই টেস্টে টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিলে শুরুতেই ধাক্কা খায় ভারত। ৮০ রানে তারা ৩ উইকেট হারিয়ে বসে থাকে। শুভমন গিল তাও ৪২ করে আউট হন। কিন্তু চেতেশ্বর পূজারা এবং বিরাট কোহলি শূন্য রানে প্যাভিলিয়নে ফেরেন। প্রথম টেস্ট দুরন্ত ছন্দে থাকা শ্রেয়স আইয়ারও ব্যর্থ হয়েছেন। তিনি মাত্র ১৮ করে আউট হন। ১৬০ রানে ৪ উইকেট হারিয়ে বসে রয়েছে ভারত।

বন্ধ করুন