বাংলা নিউজ > ময়দান > জুনের সেরা হয়ে বিশ্বরেকর্ড গার্ডনারের, শ্রীলঙ্কাকে বিশ্বকাপে তোলার পুরস্কার পেলেন হাসারাঙ্গা

জুনের সেরা হয়ে বিশ্বরেকর্ড গার্ডনারের, শ্রীলঙ্কাকে বিশ্বকাপে তোলার পুরস্কার পেলেন হাসারাঙ্গা

ওয়ানিন্দু হাসারাঙ্গা এবং অ্যাশলে গার্ডনার।

অ্যাশলে গার্ডনার। প্রথম খেলোয়াড় হিসেবে তিনি এই নিয়ে তিন বার আইসিসি প্লেয়ার অফ দ্য মান্থের পুরস্কার জিতেছেন। এই নজির পুরুষ বা মহিলা কোনও ক্রিকেটারেরই নেই।

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (ICC) মঙ্গলবার ২০২৩ সালের জুন মাসের প্লেয়ার অফ দ্য মান্থ পুরস্কারের বিজয়ীদের নাম ঘোষণা করেছে। আর সেখানেই নজির গড়ে ফেলেছেন অ্যাশলে গার্ডনার। প্রথম খেলোয়াড় (পুরুষ/মহিলা) হিসেবে তিনি এই নিয়ে তিন বার আইসিসি প্লেয়ার অফ দ্য মান্থের পুরস্কার জিতেছেন। এই নজির পুরুষ বা মহিলা কোনও ক্রিকেটারেরই নেই।

আইসিসি মেনস প্লেয়ার অফ দ্য মান্থ পুরস্কার জিতেছেন শ্রীলঙ্কার রেকর্ড-ব্রেকিং স্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গা। তিনি তাঁর দলের হয়ে আইসিসি পুরুষ ক্রিকেট বিশ্বকাপের কোয়ালিফায়ারে দুরন্ত পারফরম্যান্স করেছেন। এবং দলকে বিশ্বকাপের মূলপর্বে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

প্রথম মহিলা অ্যাশেজে একটি স্মরণীয় পারফরম্যান্সের পরে আইসিসি মহিলা খেলোয়াড়দের মাসের পুরস্কার জিতে নেন অস্ট্রেলিয়ার তারকা অলরাউন্ডার অ্যাশলে গার্ডনার। এর আগে তিনি ২০২২ সালের ডিসেম্বরে প্রথম বার এই পুরস্কার জিতেছিলেন। এর পর ২০২৩ ফেব্রুয়ারিতেও প্লেয়ার অফ দ্য মান্থের পুরস্কার পান গার্ডনার।

আরও পড়ুন: ৯৬ করেও জয়, ১১ বছরের আগের রেকর্ড স্পর্শ করলেন হরমনরা

এদিকে হাসারাঙ্গা জুনে ১০.০০ গড়ে মোট ২৬ উইকেট নিয়েছিলেন। বিশ্বকাপের কোয়ালিফায়ারে তিনি সর্বোচ্চ উইকেট শিকারী হন। টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে সংযুক্ত আরব আমিরশাহির বিপক্ষে ছয় উইকেট নে ওয়ানিন্দু হাসারাঙ্গা। তার পরে ওমান এবং আয়ারল্যান্ডের বিপক্ষে পাঁচটি করে উইকেট নিয়ে রেকর্ড করে ফেলেন। হাসরাঙ্গা ইতিহাসের প্রথম স্পিনার হিসেবে ওডিআই ক্রিকেটে টানা তিন ম্যাচে পাঁচ উইকেট নেওয়ার নজির গড়েন।

শ্রীলঙ্কা বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করার পর এমনিতেই খুশি। তার পর আবার হাসারাঙ্গা এই পুরস্কার জিততে পেরে খুশি। তিনি বলেছেন, ‘আমি এই পুরস্কার পেয়ে অত্যন্ত খুশি। এবং আমরা ভারতে অনুষ্ঠিত ক্রিকেট বিশ্বকাপে জায়গা করে নেওয়ার পর এই পুরস্কার পাওয়াটাও শ্রীলঙ্কা ক্রিকেটের জন্য গুরুত্বপূর্ণ। আইসিসি পুরুষদের মাসের সেরা খেলোয়াড় হিসেবে নির্বাচিত হতে পেরে আমি সৌভাগ্যবান এবং সম্মানিত।’

আরও পড়ুন: ইডেনে বিশ্বকাপের ৫ ম্যাচের টিকিটের দাম আলাদা আলাদা, সাধারণ মানুষের সাধ্যের মধ্যে তো?

২০২২ সালের জুলাই মাসে প্রভাত জয়সুর্যের পর হাসরাঙ্গাই প্রথম শ্রীলঙ্কান খেলোয়াড়, যিনি এই পুরস্কার জিতেলেন। জুন মাসের পুরুষদের সেরা প্লেয়ার হওয়ার তালিকায় হাসারাঙ্গা ছাড়াও ছিলেন বিশ্বকাপের কোয়ালিফায়ারের আর এক তারকা পারফর্মার জিম্বাবোয়ের শন উইলিয়ামস এবং বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অস্ট্রেলিয়াকে জিততে সাহায্য করা তারকা ট্র্যাভিস হেড।

অ্যাশলে গার্ডনারও পুরস্কার জিতে উচ্ছ্বসিত। তিনি বলেছেন, ‘যারা আমাকে মাসের সেরা আইসিসি মহিলা খেলোয়াড়র হওয়ার জন্য ভোট দিয়েছেন, তাঁদের সবাইকে ধন্যবাদ।’ মাসের সেরা পুরস্কার জেতার মেয়েদের তালিকায় গার্ডনারের সঙ্গে ছিলেন ইংল্যান্ডের ট্যামি বিউমন্ট এবং ওয়েস্ট ইন্ডিজের হেইলি ম্যাথিউস।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

বশিরের আগুনে বোলিং, দ্বিতীয় টেস্টেও গোহারান হারল উইন্ডিজ, সিরিজ জিতল ইংল্যান্ড সুইডিশ ওপেনের ফাইনালে অনামী নুনোর কাছে স্ট্রেট সেটে হেরে অবসরের ইঙ্গিত নাদালের শোলের সঙ্গে একইদিনে মুক্তি, ৩০ লাখি ছবি জয় সন্তোষী মা ১৯৭৫ সালে কত টাকা আয় করে? দেড় কোটি বেতনের চাকরিতে আমেরিকা গেলেন না বাংলার যুবক, বাবা-মা একলা হয়ে যাবেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন থেকে 'আউট' বাইডেন, ট্রাম্পের সামনে সওয়াল কমলার নাম সরকারি কর্মীরা আরএসএস কর্মসূচিতে অংশ নিতে পারবেন, আগের নির্দেশ তুলে নিল সরকার ৫৯-এ সেকেন্ড ইনিংস স্নেহাশিসের! ডোনার চেয়েও বয়সে ছোট সৌরভের নতুন বৌদি? অবিচার হল হার্দিকের সঙ্গে- বোর্ডের সিদ্ধান্তে অবাক ভারতের প্রাক্তন ব্যাটিং কোচ দরজায় কড়া নাড়লে আশ্রয় দেব- বাংলাদেশ নিয়ে ২১ শের মঞ্চ থেকে যা বললেন দিদি যদি প্রথমবার শ্রাবণ সোমবারের উপবাস করেন, তাহলে জেনে নিন কী খাবেন আর কী খাবেন না

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.