বাংলা নিউজ > ময়দান > IND-W vs BAN-W 2nd T20I: ৯৬ করেও জয়, ১১ বছরের আগের রেকর্ড স্পর্শ করলেন হরমনরা

IND-W vs BAN-W 2nd T20I: ৯৬ করেও জয়, ১১ বছরের আগের রেকর্ড স্পর্শ করলেন হরমনরা

দুরন্ত নজির গড়ল হরমনের ভারত।

মহিলাদের টি-টোয়েন্টির ইতিহাসে ভারত তাদের সর্বনিম্ন লক্ষ্য সফল ভাবে রক্ষা করে জয় ছিনিয়ে নেয়। যা মেয়েদের ক্রিকেটের ইতিহাসে রেকর্ড। এর আগে এই রেকর্ড ছিল একমাত্র ওয়েস্ট ইন্ডিজের মেয়েদের। ২০১২ সালে তারাও ৯৬ রানের লক্ষ্য দিয়ে, সেই রান ডিফেন্ড করে জয় ছিনিয়ে নিয়েছিল।

বাংলাদেশের বোলারদের দাপটে দ্বিতীয় টি-টোয়েন্টিতে ভারতের কোনও ব্যাটার ২০ রানও টপকাতে পারেননি। রীতিমতো ল্যাজেগোবরে হয়ে একশোর আগেই শেষ হয় ভারতের ইনিংস। নির্দিষ্ট ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে মাত্র ৯৫ করেন স্মৃতি মন্ধানারা। বাংলাদেশের সামনে ৯৬ রানের লক্ষ্য রাখেন ভারতের মেয়েরা। যেটা একেবারেই কঠিন লক্ষ্য ছিল না। কিন্তু ভারতের বোলাররা বাংলাদেশকে ৮৭ রানে অলআউট করে দিয়ে ৮ রানে জয় ছিনিয়ে নেয়। সেই সঙ্গে রেকর্ড গড়ে ফেলে রমনপ্রীত কাউরের টিম ইন্ডিয়া।

মহিলাদের টি-টোয়েন্টির ইতিহাসে ভারত তাদের সর্বনিম্ন লক্ষ্য সফল ভাবে রক্ষা করে জয় ছিনিয়ে নেয়। যা মেয়েদের ক্রিকেটের ইতিহাসে রেকর্ড। এর আগে এই রেকর্ড ছিল একমাত্র ওয়েস্ট ইন্ডিজের মেয়েদের। ২০১২ সালে তারাও ৯৬ রানের লক্ষ্য দিয়ে, সেই রান ডিফেন্ড করে জয় ছিনিয়ে নিয়েছিল। ভারতের মেয়েরা এদিন সেই রেকর্ডই স্পর্শ করলেন।

টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে ভারতের মেয়েরা শুরু থেকেই নড়বড় করছিলেন। বাংলাদেশের বোলারদের দাপটে নিয়মিত ব্যবধানে উইকেট হারাতে শুরু করেন তাঁরা। ৫০ রানের মধ্যে চার উইকেট হারিয়ে বসেছিল ভারত। ৬১ রানের মধ্যে ৬। কোনও রকমে খুঁড়িয়ে খুঁড়িয়ে টেনেটুনে ভারত ইনিংস শেষ করে ৯৫ রানে।

আরও পড়ুন: ইডেনে বিশ্বকাপের ৫ ম্যাচের টিকিটের দাম আলাদা আলাদা, সাধারণ মানুষের সাধ্যের মধ্যে তো?

ভারত অধিনায়ক হরমনপ্রীত কাউর টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিলেও, পাওয়ারপ্লেতে তিন উইকেট হারিয়ে ফেলে টিম ইন্ডিয়া। স্মৃতি মন্ধানা, শেফালি বর্মা এবং হরমনপ্রীত ছয় ওভারের মধ্যে সাজঘরে ফিরে যান। পঞ্চম ওভারের দ্বিতীয় বলে নাহিদা আখতার বোল্ড করেন স্মৃতিকে। ১৩ বলে ১৩ রান করে আউ হন তারকা ব্যাটার। এরপর শেফালি ষষ্ঠ ওভারের প্রথম বলেই সাজঘরে ফেরেন। তিনি কিছুটা চালিয়ে খেলছিলেন। তবে ১৪ বলে ১৯ করে সুলতানা খাতুনের বলে শোভনা মোস্তারিকে ক্যাচ দেন শেফালি। তাঁর ১৯ রানের ইনিংসে রয়েছে চারটি চার। শেফালির ১৯ রানই ভারতের ব্যাটারদের মধ্যে সর্বোচ্চ।

চারে ব্যাট করতে নেমেছিলেন হরমনপ্রীত কাউর। শেফালি ফেরার পরের বলেই সুলতানা বোল্ড করেন ভারত অধিনায়ককে। প্রথম বলেই তিনি সাজঘরে ফিরে যান। গোল্ড ডাক করে গড়েন লজ্জার নজির। বাংলাদেশের বিরুদ্ধে ভারতের প্রথম অধিনায়ক হিসেবে টি-টোয়েন্টি ম্যাচে গোল্ডেন ডাক করলেন হরমন। এর আগে ভারতের কোনও অধিনায়ক বাংলাদেশের বিরুদ্ধে টি-টোয়েন্টি ম্যাচে গোল্ডের ডাকের নজির গড়েননি।

আরও পড়ুন: ফিল্ডিংয়ে আরও ক্ষিপ্র হতে নয়া ড্রিলে মাতলেন কোহলিরা, অনুশীলন দেখে মজা পাবেন আপনিও- ভিডিয়ো

পাওয়ার প্লে-তে তিন উইকেট হারিয়ে মারাত্মক চাপে পড়ে টিম ইন্ডিয়া। কিন্তু সেই চাপ তারা কাটিয়ে উঠতে পারেনি। একের পর এক উইকেট পড়তে থাকে। তিনে নেমে জেমিমা রডরিগেস ২১ বল খেলে মাত্র ৮ রান করেন। ১৩ বলে ১১ রান করেন যস্তিকা ভাটিয়া। হরলিন দেওয়াল আবার ২১ বল খেলে মাত্র ৬ রান করেন। ১৪ বলে ১০ রান করেন দীপ্তি শর্মা। আটে নেমে আমোনজোৎ কাউর ১৭ বলে ১৪ রান করার জন্য কিছুটা অক্সিজেন হয়। তবে নয়ে নেমে পূজা বস্ত্রকারের ৩ বলে ৭ রান এবং দশে নেমে মিন্নু মানির ৩ বলে ৫ রানের হাত ধরে তাও ৯৫ রানে পৌঁছয় ভারতের ইনিংস।

বাংলাদেশের হয়ে সুলতানা খাতুন ৩ উইকেট নিয়েছেন। ফাহিমা খাতুন ২ উইকেট নেন। মারুফা আখতার, নাহিদা আখতার, রাবেয়া খান ১টি করে উইকেট নিয়েছেন।

জবাবে রান তাড়া করতে নেমে বাংলাদেশের ব্যাটাররাও একই ভাবে ল্যাজেগোবরে হন। বোলাররাই এই পিচ থেকে মূলত সুযোগ পেয়েছেন। যে কারণে ভারতের দীপ্তি শর্মা, শেফালি বর্মাদের দাপটে ৮৭ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। ৩০ রানের মধ্যে তারা ৪ উইকেট হারিয়ে বসেছিল। তার পর নির্দিষ্ট ২০ ওভারেই অলআউট হয়ে যান বাংলাদেশের মেয়েরা। দলের অধিনায়ক নিগার সুলতানা ৫৫ বলে ৩৮ রান করেন। বাকিরা কেউ দুই অঙ্কের ঘরেই পৌঁছাননি।

দুই ওপেনার শামিমা সুলতানা, শাথি রানি যথাক্রমে ৫ করে রান করেন। মুর্শিদা খাতুন তিনে নেমে ৪ রান করেন। রিতু মনি, শোর্না আখতার, নাহিদা আখতার যথাক্রমে ৪,৭, ৬ রান করেন। শেষ চার ব্যাটারের সংগ্রহ শূন্য। শেষ ওভারে চার উইকেট পড়ল বাংলাদেশের। শেফালি বর্মা এবং দীপ্তি শর্মা ৩টি করে উইকেট নিয়েছেন। মিন্নু মানি ২টি উইকেট নিয়েছেন। ১ উইকেট নিয়েছেন বারেডি অনুশা।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

'দেখতেই হবে...' ময়দান দেখে মুগ্ধ সৌরভ, অজয়ের ছবির তারিফ করে লিখলেন কী? ১০০ কেজির পোশাক পরে রাজপথে উরফি! গাড়ির বদলে টেম্পো চড়ে গেলেন কোথায়? ঝড়ের গতিতে প্লে-অফের দিকে ছুটছে রাজস্থান, পয়েন্ট তালিকায় KKR কত নম্বরে রয়েছে? কঙ্গনার বিরুদ্ধে কংগ্রেসের প্রার্থী হলেন বিক্রমাদিত্য, ১৬জনের তালিকা প্রকাশ ১০০ কেজির গাউন পরে মুম্বইয়ের রাজপথে উরফি! গাড়ির বদলে কীসে চড়ে ঘুরলেন শহর? টেল এন্ডারকে ওপেন করিয়ে চাপে পড়ল রাজস্থান, জল-ভাত ম্যাচ জিতল শেষ ওভারে 'স্যার কোথায়?' বিয়ের পর প্রশ্ন শুনেই লজ্জায় লাল তাপসী Video: প্রচারের মাঝে ছোড়া হল পাথর! অন্ধ্রের CM জগনমোহন রেড্ডি আহত অন্ধ্রের মুখ্য়মন্ত্রীকে নিশানা করে পাথর, প্রচারে বেরিয়ে বিরাট বিপত্তি পয়লা বৈশাখের আগে পরিবারের সদস্যদের সঙ্গে কালীঘাটে পুজো মমতার

Latest IPL News

টেল এন্ডারকে ওপেন করিয়ে চাপে পড়ল রাজস্থান, জল-ভাত ম্যাচ জিতল শেষ ওভারে ধোনির কার্বন কপি! তনুষের খারাপ থ্রোকে দুরন্ত রান-আউটে বদলে দিলেন স্যামসন- ভিডিয়ো ফিটনেস বজায় রাখতে বিরাটের খাবারের টোটকা শুনলে আপনার মন খারাপ হতে বাধ্য কোচের পাশে দাঁড়াতে গিয়ে অধিনায়ককে শ্লেষ? প্রশ্নের মুখে দীনেশ কার্তিকের মন্তব্য বিরাট ধাক্কা দিল্লি ক্যাপিটালসে, চোট পাওয়া ‘ক্যাপ্টেনকে’ দেশে ফেরাল অস্ট্রেলিয়া! ধাওয়ান নেই, পঞ্জাবের ক্যাপ্টেন কারান, তবে কি…? কেন মাঠে নামলেন না বাটলার-অশ্বিন? দল জিতছে বলে সাত খুন মাফ! ‘২৫ কোটির’ খরুচে বোলারকে আড়াল করার চেষ্টা গম্ভীরের রবিবার ইডেনে KKR-এর বিরুদ্ধে লড়াই চালাবে সবুজ-মেরুন বাহিনী, মোহনবাগান নাকি? স্যামসন-পন্তকে নিয়ে মন্তব্য করিনি! মিথ্যে বার্তা নিয়ে সোশ্যাল মিডিয়ায় সরব বিশপ কেন বুমরাহকে দেখেই কুর্নিশ জানালেন সিরাজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.