বাংলা নিউজ > ময়দান > 'গাব্বায় খেলার জন্য মানসিকভাবে প্রস্তুত ছিলাম', অবশেষে মুখ খুললেন কুলদীপ
কুলদীপ যাদব। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
কুলদীপ যাদব। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

'গাব্বায় খেলার জন্য মানসিকভাবে প্রস্তুত ছিলাম', অবশেষে মুখ খুললেন কুলদীপ

  • ব্রিসবেন টেস্টে কেন সুযোগ পাননি কুলদীপ, প্রশ্ন তুলেছিলেন অনেকেই।

শুভব্রত মুখার্জি

ব্রিসবেন টেস্টের জয় ভারতের ক্রিকেটের ইতিহাসের লোকগাথায় 'চিরসবুজ' হয়ে থাকবে। চোট-আঘাতে জর্জরিত ছিল দল। কার্যত প্রথম একাদশ মাঠে নামানো নিয়েই সংশয় তৈরি হয়। অবস্থা এমন দাঁড়ায় যে সফরে আসা দুই নেট বোলারকে ভারতীয় জাতীয় ক্রিকেট দলের জার্সিতে টেস্টে অভিষেকের সুযোগ করে দিতে বাধ্য হয় ম্যানেজমেন্ট। এই অবস্থায় কার্যত 'বি' টিম নিয়ে অজিদের 'দুর্গ' ব্রিসবেনের গাব্বাতে ৩২ বছর পরে জয়ের মধ্যে দিয়ে ২-১ ফলে সিরিজ জিতে বর্ডার-গাভাসকার ট্রফি নিজেদের দখলেই রাখেন অজিঙ্কা রাহানেরা।

সেই টেস্টে ভারতের জার্সিতে অভিষেক ঘটেছিল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের (আরসিবি) হয়ে খেলা অলরাউন্ডার ওয়াশিংটন সুন্দরের। যিনি অজিদের প্রথম ইনিংসে তিনটি মূল্যবান উইকেট নেওয়ার পাশাপাশি ব্যাট হাতে করেন গুরুত্বপূর্ণ ৬২ রান। যখন ক্রিজে শার্দুল ঠাকুরের সাথে জুটি বাঁধছেন তখন ভারতের স্কোর ছিল ছ'উইকেটে ১৮৬ । তাঁদের জুটিতেই প্রথম ইনিংসে ভারত ৩৩৬ রান তুলতে সমর্থ হয়। সেই টেস্ট শুরুর পরে সুন্দরের দলে নির্বাচন নিয়ে অনেকে প্রশ্ন তুলেছিলেন। তাঁদের মধ্যে অন্যতম ছিলেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার অজিত আগরকর। তাঁর বক্তব্য ছিল, সুন্দরের পরিবর্তে কুলদীপ যাদবকে সেই টেস্টে ভারতের খেলানো উচিত ছিল।

এতদিন বাদে সেই ইস্যুতে মুখ খুললেন স্বয়ং কুলদীপ। তিনি জানালেন, ব্রিসবেনে তাঁর পরিবর্তে সুন্দরকে খেলিয়ে একদম সঠিক কাজ করেছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। কুলদীপ বলেন, 'আপনাকে নিজেকে এমনভাবে প্রস্তুত করতে হবে বা রাখতে হবে যাতে সুযোগ এলেই আপনি নিজের সেরাটা নিংড়ে দিতে পারেন। আমি সফরের শেষ টেস্ট পর্যন্ত প্রস্তুত ছিলাম। ওই সফরে আমাদের একাধিক চোট-আঘাতের সম্মুখীন হতে হয়েছিল। আমরা জানতাম এই কারণে কয়েকজনকে পাব না। তবে আমরা নিজেদের পরিকল্পনা থেকে সরিনি। আমরা ফিল্ড প্লেসমেন্ট, কীভাবে ব্যাটসম্যানের আউট করব, সে বিষয়ে মনোবিবেশ করেছিলাম। যখন ব্রিসবেনে পৌঁছেছিলাম, তখনও পর্যন্ত আমি মানসিকভাবে প্রস্তুত ছিলাম খেলার জন্য। কিন্তু গাব্বার সবুজ উইকেট দেখে চার পেসার খেলানোর সিদ্ধান্ত নেয় টিম ম্যানেজমেন্ট। যা একেবারে সঠিক সিদ্ধান্ত।'

বন্ধ করুন