বাংলা নিউজ > ময়দান > একাধিক T20 লিগে ফিক্সিংয়ের অভিযোগ, সাময়িক সাসপেন্ড হলেন ওয়েস্ট ইন্ডিজের ব্যাটার

একাধিক T20 লিগে ফিক্সিংয়ের অভিযোগ, সাময়িক সাসপেন্ড হলেন ওয়েস্ট ইন্ডিজের ব্যাটার

ডেভন থমাস। ছবি- টুইটার

ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ডেভন থমাসকে সাময়িক সাসপেন্ড করল আইসিসি। তাঁর বিরুদ্ধে ম্যাচ ফিক্সিং সহ একাধিক অভিযোগ উঠেছে।

ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যান ডেভন থমাসকে সাময়িক বরখাস্ত করল আইসিসি। তাঁর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছে। শুধুমাত্র একটি অভিযোগই আসেনি। ক্যারিবিয়ান ক্রিকেটারের বিরুদ্ধে সাতটি অভিযোগ এনেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। যার মধ্যে ম্যাচ ফিক্সং করার মতো গুরুতর অভিযোগ রয়েছে। দুবাইতে সংযুক্ত আরব আমিশাহির বিরুদ্ধে আসন্ন তিনটি ওয়ানডে সিরিজের জন্য ওয়েস্ট ইন্ডিজ দলে থমাস নিজের জায়গা করে নেন। কিন্তু সেই সিরিজে তিনি সম্ভবত খেলতে পারবেন না। আইসিসি এই ক্রিকেটারের বিরুদ্ধে অভিযোগ পাওয়ার পর তদন্ত শুরু করে। তারপরই শোকজ করে থমাসকে। এই ক্যারিবিয়ান ক্রিকেটারকে ১৪ দিনের সময় দেওয়া হয়েছে উত্তর দেওয়ার জন্য।

৩৩ বছর বয়সী থমাসের বিরুদ্ধে তিনটি ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টুর্নামেন্টে খেলার সময় তাঁর আচরণ সম্পর্কিত অভিযোগ রয়েছে। যে তিনটি লিগে তিনি দুর্নীতির সঙ্গে জড়িয়েছেন বলে অভিযোগ সে তিনটি হল লঙ্কা প্রিমিয়র লিগ, আবুধাবি টি-১০ এবং ক্যারিবিয়ান প্রিমিয়র লিগ। মঙ্গলবার একটি বিবৃতিতে, আইসিসি বলেছে, থমাস তিনটি টুর্নামেন্টেই দুর্নীতি বিরোধী আইন লঙ্ঘন করেছেন। যে তিনটে বোর্ডের অধীনে এই দুর্নীতি হয়েছে তারা নিজেরাও এই দুর্নীতির তদন্ত করবে বলে জানানো হয়েছে। থমাসের বিরুদ্ধে সবচেয়ে গুরুতর অভিযোগ হল তিনি একটি ম্যাচ ফিক্সং করার চেষ্টা করেছিলেন। লঙ্কা প্রিমিয়র লিগের ২০২১ মরশুমে তিনি ক্যান্ডি ওয়ারিয়র্সের হয়ে খেলেন। প্রসঙ্গত ওই মরশুমে থমাস এলপিএলের মাত্র একটি ম্যাচ খেলেছিলেন। সেই বছরই তিনি ম্যাচ গড়াপেটার চেষ্টা করেন।

সামগ্রিকভাবে, থমাস সেই টুর্নামেন্টে তাঁর আচরণের জন্য আইসিসির নিয়ম ভঙ্গ করায় চারটি অভিযোগের মুখোমুখি হন। তাঁর বিরুদ্ধে মূল অভিযোগ হল, একটি দলের হয়ে খেলার সময় ম্যাচ ফিক্সিংয়ের জন্য কথা বলেছিলেন। ম্যাক্সি ফিক্সিং এর জন্য তুমি চুক্তিবদ্ধ হয়েছিলেন বলে অভিযোগ। খেলাকে প্রভাবিত করেছিলেন তিনি। বাকি দুটি অভিযোগ সিপিএলের শেষ দুটি সংস্করণের যখন তিনি যথাক্রমে সেন্ট কিটস অ্যান্ড নেভিস প্যাট্রিয়টস এবং বার্বাডোজ রয়্যালসের হয়ে খেলেছিলেন।

সব ক্ষেত্রেই তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগ তিনি খন্ডন করতে পারেননি। অভিযোগ প্রতিটি ক্ষেত্রেই তিনি বিশেষ সুবিধা নিয়েছেন বুকিদের থেকে। তিনি জানতেন ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব দেওয়া হয়েছে। কিন্তু বিষয়ে কাউকে কিছু জানাননি তিনি। থমাস সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজের হয়ে ২০২২ সালের ডিসেম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাডিলেডে দিন-রাতের টেস্টে খেলেছেন। ২০০৯ সালে আন্তর্জাতিক অভিষেকের পর থেকে তিনি ওয়েস্ট ইন্ডিজের হয়ে ২১টি ওডিআই এবং ১২টি টি-টোয়েন্টি এবং ১টি টেস্ট খেলেছেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

কর্কট রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৭ ফেব্রুয়ারির রাশিফল মিথুন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৭ ফেব্রুয়ারির রাশিফল ফের কাছাকাছি আবির-ঋতাভরী, ঘটকালি করছেন কে? বৃষ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৭ ফেব্রুয়ারির রাশিফল মেষ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৭ ফেব্রুয়ারির রাশিফল পুরুলিয়ায় ৪৫০০ কোটির ইস্পাত কারখানার উদ্বোধনে মমতা, হবে অনেক চাকরি, দেবআরও উপহার দেশের হয়ে খেলছে না, হয়তো IPL-ও খেলবে না,কোহলির অনুপস্থিতি নিয়ে গাভাসকরের টিপ্পনি দিব্যেন্দু কি বিজেপিতে যোগ দেবেন?‌ মোদীর সঙ্গে দেখা হতে চলেছে তৃণমূল সাংসদের গায়িকা প্রশ্মিতার সঙ্গে তৃতীয়বার বিয়ের পিঁড়িতে, কে ছিলেন অনুপমের প্রথম স্ত্রী? ‘গগনযান’-র জন্য এই ৪ মহাকাশচারীকে বেছে নিল ভারত, প্রথমবার মহাকাশে পাঠাবে মানুষ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.