বাংলা নিউজ > ময়দান > ভারতের এ কেমন মানচিত্র দেখাল MotoGP, নেই জম্মু-কাশ্মীর ও লাদাখ! শুরুতেই বিতর্ক

ভারতের এ কেমন মানচিত্র দেখাল MotoGP, নেই জম্মু-কাশ্মীর ও লাদাখ! শুরুতেই বিতর্ক

ভারতের এ কেমন মানচিত্র দেখাল MotoGP (ছবি-এক্স)

ভারতীয়দের কাছে ক্ষমা চাইলো MotoGP। শুক্রবার থেকে নয়ডার বুদ্ধ আন্তর্জাতিক সার্কিটে শুরু হয়েছে এবারের MotoGP রেস। তবে তার আগে ইন্ডিয়ানঅয়েল গ্র্যান্ড প্রিক্স অফ ইন্ডিয়ার সার্কিটে অনুশীলন সেশন করা হয়েছিল। সেখানেই লাইভ-স্ট্রিমিং চলাকালীন একটি ছবি দেখা গিয়েছে, যা নিয়ে শুরু হয়েছিল নতুন বিতর্ক।

ভারতীয়দের কাছে ক্ষমা চাইলো MotoGP। শুক্রবার থেকে নয়ডার বুদ্ধ আন্তর্জাতিক সার্কিটে শুরু হয়েছে এবারের MotoGP রেস। তবে তার আগে ইন্ডিয়ানঅয়েল গ্র্যান্ড প্রিক্স অফ ইন্ডিয়ার সার্কিটে অনুশীলন সেশন করা হয়েছিল। সেখানেই লাইভ-স্ট্রিমিং চলাকালীন একটি ছবি দেখা গিয়েছে, যা নিয়ে শুরু হয়েছিল নতুন বিতর্ক। আসলে সেই সময়ে লাইভে ভারতের একটি ছবি দেখানো হয়ে থাকে, ভারতের সেই মানচিত্রে জম্মু ও কাশ্মীর এবং লাদাখ কেন্দ্রশাসিত অঞ্চলগুলোকে বাদ দেওয়া হয়েছে। এমনটা করার জন্য ক্ষমা চেয়েছে MotoGP কর্তৃপক্ষ। ভারতের এই ম্যাপের ছবি দেখানোর পরেই বিতর্ক তৈরি হয়েছে। পরে MotoGP-র তরফ থেকে বলা হয়, তারা ইচ্ছা করে এমনট করেনি।

একটি অফিসিয়াল বিবৃতিতে, MotoGP তাদের দুঃখ প্রকাশ করে বলেছে, ‘আমরা MotoGP সম্প্রচারের অংশ হিসাবে আগে দেখানো মানচিত্রের জন্য ভারতে আমাদের অনুরাগীদের কাছে ক্ষমা চাইতে চাই। আমাদের স্বাগতিক দেশের প্রতি সমর্থন ও প্রশংসা ছাড়া অন্য কোনও বিবৃতি দেওয়া আমাদের উদ্দেশ্য নয়।’ বিবৃতিটি অব্যাহত রেখে তারা বলেছে, ‘আমরা আপনার সঙ্গে ইন্ডিয়ান অয়েলগ্র্যান্ড প্রিক্স উপভোগ করতে পেরে উত্তেজিত এবং আমরা আমাদের বুদ্ধ আন্তর্জাতিক সার্কিটের প্রথম স্বাদ পছন্দ করছি।’ আসলে ভারতের ইন্ডিয়ানঅয়েল গ্র্যান্ড প্রিক্স: MotoGP এর উদ্বোধনী রেসে মানচিত্র বিতর্কের জন্ম দিয়েছে।

MotoGP Bharat, এখন ইন্ডিয়ান অয়েল গ্র্যান্ড প্রিক্স অফ ইন্ডিয়া হিসাবে পুনঃব্র্যান্ড করা হয়েছে। ২০২৩ মরশুমের ১৩ তম রেস হিসাবে ভারতে আত্মপ্রকাশ করেছে। আজ থেকে রবিবার পর্যন্ত অনুষ্ঠিত এই ইভেন্টে রাইডাররা ৩০০ কিমি/ঘণ্টার বেশি গতিতে সুপারবাইকে প্রতিযোগীতায় অংশ নেবে।

সোশ্যাল মিডিয়াতে বিতর্ক শুরু হয়, যখন বেশ কিছু নেটিজেন MotoGP-এর লাইভ-স্ট্রিম করা অনুশীলনের সময় প্রদর্শিত ভারতের মানচিত্রের বিষয়ে উদ্বেগ প্রকাশ করে। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ব্যবহারকারীরা এটাকে একেবারেই পছন্দ করেননি। সেখান থেকেই বিষয়টি ছড়িয়ে যায়। একজন ব্যবহারকারী সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে লিখেছেন, ‘হ্যালো মটোজিপি, আপনি কি দয়া করে ব্যাখ্যা করতে পারবেন কেন আপনার অনুশীলন সেশনের লাইভ-স্ট্রিমিং-এ ভারতের মানচিত্রটিতে মাথার অংশটি নেই?’ তিনি আরও লেখেন, ‘যদি এটি একটি ভুল হয়, এটি অবিলম্বে সংশোধন করা প্রয়োজন এবং যোগ্যতা এবং মূল প্রতিযোগিতায় আবার পুনরাবৃত্তি করা উচিত নয়। আপনি যদি মনে করেন যে এই ছবিটি ‘এডিট’ করা হয়েছে, অনুগ্রহ করে অনুশীলন সেশনের একটি ফিড প্রদান করুন, এই দাবিটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হচ্ছে।’ রেস আয়োজকরা মানচিত্রটি সংশোধন করেছেন এবং জনসাধারণের উদ্বেগের প্রতিক্রিয়া হিসাবে একটি স্পষ্টীকরণ জারি করেছে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

শাহরুখের মুখে ‘জয় শ্রীরাম’ ধ্বনি! নিলেন সরস্বতী-লক্ষ্মী-পার্বতীর নাম ছাদনাতলায় প্রাক্তন, অনুপমের বিয়ের দিনটা কীভাবে কাটালেন পিয়া? বাংলার নৃত্যশিল্পী অমরনাথকে গুলি করে 'খুন' আমেরিকায়, কাকা এখনও অন্ধকারে, রহস্য! বোলপুর লোকসভা কেন্দ্রে বিজেপি–তৃণমূল আঁতাত!‌ বিস্ফোরক অভিযোগ করলেন অনুপম আজই নাচবেন, কবিতা বলবেন, রুটি বেলবেন মমতা! কখন টিভি চালাবেন ‘দিদি’কে দেখতে MLS: আগুনে মেজাজে মেসি-সুয়ারেজ, ৫-০ অরল্যান্ডো সিটিকে উড়িয়ে দিল ইন্টার মায়ামি গোর্খাদের সমস্যার সমাধানের দাবিতে মোদীকে রক্ত দিয়ে চিঠি বিজেপি বিধায়কের ছেলের বিয়েতে প্রেমের সাগরে ভাসলেন মুকেশ, নীতার সঙ্গে নাচলেন 'পেয়ার হুয়া'য় BJP-RSS নেতা, কর্মীদের পা মেরে ভেঙে দেওয়ার হুঁশিয়ারি, বিতর্কে তৃণমূল বিধায়ক কোহলি-গম্ভীরের ঝগড়া দেখেই বিরাটকে বার্তা পাঠিয়েছিলেন! স্বীকার করলেন পাক ক্রিকেট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.