বাংলা নিউজ > ময়দান > Women's IPL Media rights sold: ম্যাচপিছু ৭.০৯ কোটি! ৯৫১ কোটিতে বিক্রি মহিলা IPL-র মিডিয়া রাইটস, কোথায় দেখবেন?

Women's IPL Media rights sold: ম্যাচপিছু ৭.০৯ কোটি! ৯৫১ কোটিতে বিক্রি মহিলা IPL-র মিডিয়া রাইটস, কোথায় দেখবেন?

ম্যাচপিছু ৭.০৯ কোটি টাকায় বিক্রি হয়েছে মহিলা আইপিএলের সম্প্রচার স্বত্ব। (ফাইল ছবি, সৌজন্যে আইপিএল)

Women's IPL Media rights sold: ৯৫১ কোটি টাকায় মহিলা আইপিএলের সম্প্রচার স্বত্ব কিনল ভায়োকম১৮। অর্থাৎ ম্যাচপিছু ৭.০৯ কোটি টাকা দর উঠেছে। ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহ বলেন, ‘মহিলা আইপিএলের সম্প্রচার স্বত্ব জিতে নেওয়ার জন্য ভায়োকম ১৮-কে অভিনন্দন।’

পাঁচ বছরের জন্য ৯৫১ কোটি টাকায় মহিলা আইপিএলের সম্প্রচার স্বত্ব কিনল ভায়োকম১৮। ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) তরফে জানানো হয়েছে, পাঁচ বছরের জন্য স্বত্ব কিনে নিয়েছে মুকেশ আম্বানির মালিকাধীন সংস্থা। অর্থাৎ ম্যাচপিছু ৭.০৯ কোটি টাকায় বিক্রি হয়েছে সম্প্রচার স্বত্ব।

সচিব জয় শাহ বলেন, 'মহিলা আইপিএলের সম্প্রচার স্বত্ব জিতে নেওয়ার জন্য ভায়োকম১৮-কে অভিনন্দন। ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) এবং ভারতীয় মহিলা দলের উপর ভরসা রাখার জন্য ধন্যবাদ। ৯৫১ কোটি টাকায় পাঁচ বছরের জন্য স্বত্ব কিনেছে ভায়োকম১৮। অর্থাৎ পরবর্তী পাঁচ বছরে (২০২৩ সাল থেকে ২০২৭ সাল পর্যন্ত) প্রতি ম্যাচে ৭.০৯ কোটি টাকা খরচ করবে। এটা মহিলা ক্রিকেটের বিশাল ব্যাপার।'

সেইসঙ্গে ভারতীয় বোর্ডের সচিব বলেন, 'বেতনের ক্ষেত্রে সাম্যের পর মহিলা আইপিএলের জন্য আজ যে বিডিং হল, তা আরও একটি ঐতিহাসিক মাইলফলক হয়ে দাঁড়াল। ভারতের মহিলা ক্রিকেটের ক্ষমতায়নের ক্ষেত্রে একটি বড়সড় পদক্ষেপ। যা সব বয়সের মহিলাদের (ক্রিকেটে) অংশগ্রহণের পথ প্রশস্ত হবে। নিঃসন্দেহে এটা নয়া সূর্যোদয়।'

আরও পড়ুন: মহিলা IPL ফ্র্যাঞ্চাইজির নাম জানা যাবে এই মাসের শেষে? প্রাথমিক ভাবে বাছা হল ১০টি শহরকে

প্রাথমিকভাবে পুরুষদের আইপিএল হলেও মহিলাদের ক্ষেত্রে ফ্র্যাঞ্চাইজি-ভিত্তিক কোনও টি-টোয়েন্টি লিগের আয়োজন করতে না বিসিসিআই। অস্ট্রেলিয়ায় রমরমিয়ে মহিলা বিগ ব্যাশ লিগ (বিবিএল) চললেও বিসিসিআই সেই পথে হাঁটেনি। ২০১৮ সাল থেকে নমো-নমো করে মহিলা টি-টোয়েন্টি চ্যালেঞ্জের আয়োজন করা হতে থাকে। অবশেষে ২০২৩ সাল থেকে মহিলা আইপিএল শুরু করতে চলেছে বিসিসিআই।

কবে হবে মহিলা আইপিএল? 

এখনও পর্যন্ত আনুষ্ঠানিকভাবে মহিলা আইপিএলের সূচি ঘোষণা করেনি ভারতীয় ক্রিকেট বোর্ড। তবে একাংশের ধারণা, আগামী মার্চে হবে মহিলা আইপিএল। মোট ২২ টি ম্যাচ হবে। শুরু হবে ৫ মার্চ থেকে। চলবে ২২ মার্চ পর্যন্ত। 

একাধিক রিপোর্ট অনুযায়ী, উদ্বোধনী মহিলা আইপিএলে মোট ছ'টি দল থাকবে। পুরুষ আইপিএলের মতোই শহরভিত্তিক দল হবে। সেজন্য প্রাথমিকভাবে ১০ টি শহর (কলকাতা, মুম্বই, চেন্নাই, বেঙ্গালুরু, দিল্লি, আমদাবাদ, ধর্মশালা, গুয়াহাটি, ইন্দোর এবং লখনউ) বেছে নেওয়া হয়েছে। কোন দলের মালিকানা কার হাতে যাবে, তা ২৫ জানুয়ারি জানা যাবে।

নিলামের জন্য কত বেসপ্রাইজ?

রিপোর্ট অনুযায়ী, যে খেলোয়াড়রা জাতীয় দলের হয়ে খেলেছেন বা বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে আছেন, তাঁরা বেস প্রাইজ হিসেবে ৩০ লাখ, ৪০ লাখ এবং ৫০ লাখ টাকা বেছে নিতে পারেন। যাঁরা আনক্যাপড খেলোয়াড়, তাঁদের হাতে দুটি সুযোগ থাকবে - ১০ লাখ টাকা এবং ২০ লাখ টাকা।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

বন্ধ করুন