বাংলা নিউজ > ময়দান > Women's World Cup: সব থেকে বেশি বয়সের ক্যাপ্টেন, কম বয়সী উইকেটকিপার, বিশ্বকাপে বিরল যুগলবন্দি মিতালি-রিচার

Women's World Cup: সব থেকে বেশি বয়সের ক্যাপ্টেন, কম বয়সী উইকেটকিপার, বিশ্বকাপে বিরল যুগলবন্দি মিতালি-রিচার

রিচা ঘোষ ও মিতালি রাজ। ছবি- বিসিসিআই।

পাকিস্তানের বিরুদ্ধে বিশ্বকাপের ম্যাচে মাঠে নামা মাত্রই মিতালি ও বাংলার রিচা এমন এক রেকর্ড গড়েন, যা মহেন্দ্র সিং ধোনিদেরও নেই।

একজন রেকর্ড গড়লেন সব থেকে বেশি বয়সে কোনও আইসিসি টুর্নামেন্টে ভারতকে নেতৃত্ব দিয়ে। অন্যজন নজির গড়েন সব থেকে কম বয়সে বিশ্বকাপ তথা কোনও আইসিসি ইভেন্টে ভারতীয় উইকেটকিপারের দায়িত্ব হাতে পেয়ে। পাকিস্তানের বিরুদ্ধে চলতি মহিলা বিশ্বকাপে ভারত তাদের অভিযান শুরু করা মাত্রই ইতিহাস গড়লেন মিতালি রাজ ও বাংলার রিচা ঘোষ।

কেরিয়ারের ষষ্ঠ ওয়ান ডে বিশ্বকাপে মাঠে নামার রেকর্ড গড়ার দিনে পাকিস্তানের বিরুদ্ধে টস করতে নামা মাত্রই মিতালি সব থেকে বেশি বয়সে ভারতীয় দলকে বিশ্বকাপ-সহ কোনও আইসিসি টুর্নামেন্টে নেতৃত্ব দেওয়ার নজির গড়েন। পাকিস্তানের বিরুদ্ধে চলতি বিশ্বকাপ অভিযান শুরুর দিনে মিতালির বয়স ৩৯ বছর ৯৩ দিন। ছেলে ও মেয়েদের ক্রিকেট মিলিয়ে এত বেশি বয়সে কোনও আইসিসি ইভেন্টে ভারতীয় দলকে নেতৃত্ব দেননি কেউ।

আগে এই রেকর্ড ছিল ডায়না এডুলজির নামে। ১৯৯৩ সালের মহিলা ওয়ান ডে বিশ্বকাপের প্রথম ম্যাচে ভারতকে নেতৃত্ব দেওয়ার সময় এডুলজির বয়স ছিল ৩৭ বছর ১৮৪ দিন। সুতরাং, মিতালি এই নিরিখে এমন এক রেকর্ড গড়েন, যা মহেন্দ্র সিং ধোনিদেরও নেই।

অন্যদিকে পাকিস্তানের বিরুদ্ধে উইকেটকিপার হিসেবে ভারতীয় দলে সুযোগ পাওয়া মাত্রই রেকর্ড গড়েন বাংলার রিচা ঘোষ। বিশ্বকাপ তো বটেই, এমনকি ছেলে ও মেয়েদের ক্রিকেট মিলিয়ে সব থেকে কম বয়সে কোনও আইসিসি ইভেন্টে ভারতীয় দলের উইকেটকিপার হিসেবে আত্মপ্রকাশ করেন রিচা।

পাকিস্তানের বিরুদ্ধে ভারতের বিশ্বকাপ অভিযান শুরুর দিনে রিচার বয়স ১৮ বছর ১৫৯ দিন। ১৯৭৮ মহিলা বিশ্বকাপে ভারতের খালিলি উইকেটকিপিং করেন ১৯ বছর ৮৩ দিন বয়সে।

বন্ধ করুন