বাংলা নিউজ > ময়দান > ধোনির রেকর্ড ছুঁলেন বাবর, হারারে টেস্টে যে ৩টি নজির গড়ে পাকিস্তান

ধোনির রেকর্ড ছুঁলেন বাবর, হারারে টেস্টে যে ৩টি নজির গড়ে পাকিস্তান

পাক ক্রিকেটারদের উচ্ছ্বাস। ছবি- আইসিসি।

জিম্বাবোয়ের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে ১১২ বছরের পুরনো ইতিহাস ছুঁয়ে ফেলেন দুই পাক বোলার।

জিম্বাবোয়ের বিরুদ্ধে সদ্য সমাপ্ত টেস্ট সিরিজে দলগত ও ব্যক্তিগতভাবে পাক ক্রিকেটে রেকর্ডের ছড়াছড়ি। ক্যাপ্টেন হিসেবে বাবর আজম যেমন দেশের ইতিহাসে সর্বকালীন নজির গড়েন এবং ছুঁয়ে ফেলেন ধোনিকে, ঠিক তেমনই দলগতভাবেও বেশ কয়েকটা রেকর্ড নিজেদের নামে করে পাকিস্তান। 

১. জিম্বাবোয়ের বিরুদ্ধে হারারের দ্বিতীয় টেস্টে পাকিস্তানের তিন জন বোলার ইনিংসে ৫ উইকেট নেন। প্রথম ইনিংসে হাসান আলি এবং দ্বিতীয় ইনিংসে আফ্রিদি ও নউমান ৫ উইকেট দখল করেন। এই প্রথমবার কোনও টেস্টে পাকিস্তানের তিন জন বোলার ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেন।

এই নিয়ে টেস্টের ইতিহাসে ৬ বার এমন ঘটনা ঘটে। শেষবার একই টেস্টে কোনও দলের তিন বোলার ইনিংসে ৫ উইকেট নেন ১৯৯৩ সালে। এজবাস্টনে ইংল্যান্ডের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার পল রেইফেল, শেন ওয়ার্ন ও টিম মে ইনিংসে ৫টি করে উইকেট নিয়েছিলেন।

২. পাকিস্তানের হয়ে প্রথম এবং সার্বিকভাবে টেস্টের ইতিহাসে দ্বিতীয়বার এক ইনিংসে দু'জন বাঁ-হাতি বোলার ৫টি করে উইকেট নেন। ১৯০৯ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এজবাস্টনে ইংল্যান্ডের জর্জ হার্স্ট ও কলিন প্রথমবার এমন কৃতিত্ব দেখিয়েছিলেন।

৩. পাকিস্তানের প্রথম ক্যাপ্টেন হিসেবে কেরিয়ারের প্রথম চারটি টেস্টে নেতৃত্ব দিতে নেমে চারটিতেই দলকে জয় এনে দেন বাবর আজম। এর আগে পাকিস্তানের কোনও ক্যাপ্টেন কেরিয়ারের শুরুতে টানা ২টি'র বেশি টেস্টে জয় পাননি। বাবর এক্ষত্রে ছুঁয়ে ফেলেন মহেন্দ্র সিং ধোনির নজির। ধোনিও ক্যাপ্টেন্সি কেরিয়ারের শুরুতে টানা চারটি টেস্টে জয় তুলে নেন।

সার্বিকভাবে ষষ্ঠ ক্যাপ্টেন হিসেবে কেরিয়ারের প্রথম চারটি টেস্টে জয়ের মুখ দেখেন বাবর। ক্যাপ্টেন্সি কেরিয়ারের শুরুতে টানা ৯টি ম্যাচ জেতেন ইংল্যান্ডের পার্সি চাপম্যান। অস্ট্রেলিয়ার ওয়ারউইক আর্মস্ট্রং ৮টি ম্যাচ জিতেছিলেন। ধোনি ও বাবর ছাড়া ৪টি করে টেস্ট জিতেছেন ডব্লিউজি গ্রেস, লর্ড হাওক, ব্রায়ান ক্লোজ ও আলি বাখার।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

শ্রাবন্তী-সুস্মিতার ছবি উঠছিল, হঠাৎ এসে এসে একী কাণ্ড ঘটালেন দেবলীনা! ন্যাটোর মতো চুক্তি করল রাশিয়া ও উত্তর কোরিয়া, একে অপরকে দেবে সামরিক সহায়তা 'গোপন মার্কিন তথ্যকে হাতিয়ার করার চেষ্টা’, USএ নিষিদ্ধ রাশিয়ার ক্যাসপারস্কি ফের সরাসরি বিমান চালাতে ধরাধরি শুরু করেছে চিন, সতর্ক পা ফেলছে ভারত ‘আইন মেনে কাজ করেননি বিচারক’ SP-কে তলবের নির্দেশ খারিজ করল হাইকোর্ট রোহিত শর্মাই আমার অনুপ্রেরণা:-দাবি নজিরগড়া শতরানকারী এস্টোনিয়ার সাহিল চৌহানের জন্মাষ্টমী ২০২৪ কত তারিখে পড়ছে? শ্রীকৃষ্ণের আরাধনার দিনের তিথি দেখে নিন জ্যৈষ্ঠ পূর্ণিমায় করুন এই ব্যবস্থা, ভাগ্য উজ্জ্বল হবে, প্রতিটি কাজে আসবে সাফল্য শিলিগুড়িতে চলল বুলডোজার, সুপ্রিম কোর্টের নির্দেশ পেতেই অবৈধ নির্মাণ ভাঙল পুরসভা ‘কার সঙ্গে থাকব, নিজের ঘরে কেমন করে শরীর বা মন রাখব, No কৈফিয়ত…’কেন লিখলেন পিয়া

T20 WC 2024

‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো সেরা ফিল্ডারের তালিকায় অক্ষরের নাম শুনে চমকে উঠলেন কোহলি, প্রতিক্রিয়া হল ভাইরাল হার্দিক ব্যাট করতে আসার পরে কী কথা হয়েছিল? ম্যাচের গেম প্ল্যান ফাঁস করলেন সূর্য ‘সিরাজ তো খেতে বসেছে’, ভুল নামে ডাকতেই সাংবাদিককে সটান জবাব সূর্যকুমার যাদবের সুপার ৮-এ ভারত নয়, আফগানিস্তান হেরেছে বুমরাহ-র কাছে! দাবি আফগান কোচের বেঞ্চে যারা আছে তাদের হ্যাটট্রিক আছে....নজির গড়ে তৃপ্ত কামিন্স, দেখুন ভিডিয়ো আফগানদের দাপটে হারিয়েও পয়েন্ট টেবিলে শীর্ষ থাকা হল না ভারতের! বিশ্বকাপের নতুন রাজা মিচেল স্টার্ক! মালিঙ্গাকে টপকে নতুন ইতিহাস লিখলেন KKR তারকা IND vs AFG: প্রত্যেকে নিজেদের কাজ করেছেন, তবে ওরা… ৩ ক্রিকেটারের প্রশংসায় রোহিত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.