বাংলা নিউজ > ময়দান > অবৈধ অ্যাকশনের জেরে সাসপেন্ড করা হল জিম্বাবোয়ের এই ক্রিকেটারকে
রয় কাইয়ে।
রয় কাইয়ে।

অবৈধ অ্যাকশনের জেরে সাসপেন্ড করা হল জিম্বাবোয়ের এই ক্রিকেটারকে

  • রয় কাইয়ে তাঁর বোলিং অ্যাকশনের রিমডেলিং করার পরে পুনরায় আইসিসির কাছে তাঁর সাসপেনশন পুনরায় বিবেচনার বিষয়টি উত্থাপন করতে পারবেন। আইসিসি বিবৃতি দিয়ে জানিয়েছে, কাইয়ের এই বোলিং অ্যাকশনের উপর নিষেধাজ্ঞা অন্যান্য আন্তর্জাতিক ক্রিকেট খেলিয়ে দেশের ঘরোয়া টুর্নামেন্টগুলোর ক্ষেত্রেও প্রযোজ্য থাকবে।

শুভব্রত মুখার্জি: জিম্বাবোয়ে ক্রিকেটের জন্য সময়টা মোটেও ভাল যাচ্ছে না। অর্থনৈতিক টালমাটাল অবস্থা তো ছিলই। তার সঙ্গে দীর্ঘ দিন ধরে খারাপ পারফরম্যান্সে জর্জরিত অ্যান্ডি ফ্লাওয়ারের দেশ। আর এর মাঝেই তাদের জন্য এল আরও একটি খারাপ খবর। জিম্বাবোয়ের বোলার রয় কাইয়েকে আন্তর্জাতিক ক্রিকেট বল করা থেকে আপাতত সাসপেন্ড করা হয়েছে অবৈধ অ্যাকশনের জেরে। মূলত তাঁর বিরুদ্ধে এক স্বাধীন পর্যালোচনার পরে উঠে এসেছে তার এই বোলিং অ্যাকশনের ত্রুটি।

আপাতত তিনি আন্তর্জাতিক ক্রিকেটে আর বল করতে পারবেন না। তবে তিনি ঘরোয়া ক্রিকেটে বল করতে পারবেন, যদি তাঁকে জিম্বাবোয়ের ক্রিকেট বোর্ড অনুমতি দেয় । তবে তিনি তাঁর বোলিং অ্যাকশনের রিমডেলিং করার পরে পুনরায় আইসিসির কাছে তাঁর সাসপেনশন পুনরায় বিবেচনার বিষয়টি উত্থাপন করতে পারবেন। আইসিসি বিবৃতি দিয়ে জানিয়েছে, কাইয়ের এই বোলিং অ্যাকশনের উপর নিষেধাজ্ঞা অন্যান্য আন্তর্জাতিক ক্রিকেট খেলিয়ে দেশের ঘরোয়া টুর্নামেন্টগুলোর ক্ষেত্রেও প্রযোজ্য থাকবে।

তবে আইসিসির আইনের ১১.৫ ধারা অনুযায়ী জিম্বাবোয়ের ক্রিকেট বোর্ডের অনুমতি নিয়ে তিনি ঘরোয়া ক্রিকেটে বল করতে পারবেন। উল্লেখ্য বাংলাদেশের বিরুদ্ধে হারারে টেস্ট চলাকালীন অফ স্পিনার রয় কাইয়ের বোলিং অ্যাকশনের বিরুদ্ধে আইসিসিতে রিপোর্ট জমা পড়ে। ওই ম্যাচে তিনি মোট ২৩ ওভার বল করে একটি উইকেট নিয়েছিলেন। ব্যাট হাতে দুই ইনিংসেই শূন্য করেছিলেন তিনি। ২৯ বছর বয়সী কাইয়ে ২০১৫ সালে পাকিস্তানের বিপক্ষে একটি ওয়ানডে ম্যাচেও খেলেছিলেন। সেই সময় তাঁকে তাঁর ব্যাটিং দক্ষতার কারণে মূলত দলে নির্বাচন করা হয়েছিল। এই বছরের গোড়াতে টেস্টে পাকিস্তানের বিরুদ্ধে অভিষেক হয় তাঁর। তার পরে তিনি আর ও দু'টি টেস্ট খেলেছেন।

বন্ধ করুন