বাংলা নিউজ > টেকটক > 6G ইন্টারনেট চালু করার জন্য স্যাটেলাইট উৎক্ষেপণ করল চিন

6G ইন্টারনেট চালু করার জন্য স্যাটেলাইট উৎক্ষেপণ করল চিন

6G পরিষেবা এনে তাক লাগাবে চিন (Pixabay)

6G Internet: চায়না মোবাইল, একটি চিনা সরকারের টেলিকম অপারেটর, সম্প্রতি বিশ্বের প্রথম ৬জি স্যাটেলাইট উৎক্ষেপণের ঘোষণা করেছে, যা আগামীর যোগাযোগ প্রযুক্তির ক্ষেত্রে চিনের অগ্রগতি নিশ্চিত করেছে।

ভারত সহ বিশ্বের বিভিন্ন দেশে ৫জি মোবাইল নেটওয়ার্ক প্রসারিত হচ্ছে। এর পাশাপাশি ৬জি এর উন্নয়ন নিয়েও গবেষণা করা হচ্ছে। চিন এক্ষেত্রে একধাপ এগিয়ে রয়েছে বলে মনে করা হচ্ছে। কারণ, এরই মধ্যে মাসের শুরুতে, চিনা টেলিকম কোম্পানি 'চায়না মোবাইল' ৬জি প্রযুক্তি পরীক্ষার উদ্দেশ্যে বিশ্বের প্রথম স্যাটেলাইট উৎক্ষেপণ করে বিশ্ব রেকর্ড তৈরি করেছে। এই স্যাটেলাইটের বড় বৈশিষ্ট্য হল এটি পৃথিবীর নিম্ন-আর্থ কক্ষপথে অবস্থান করছে।

চায়না ডেইলির প্রতিবেদনে বলা হয়েছে, ৬জি প্রযুক্তি পরীক্ষা করার জন্য চিন যে স্যাটেলাইটটি উৎক্ষেপণ করেছে তা অন্যান্য স্যাটেলাইটের তুলনায় পৃথিবীর ৩১০ মাইল উপরে পৃথিবীর চারপাশেই ঘুরছে। অল্প দূরত্বের কারণে, এটি পৃথিবীতে খুব দ্রুত ডেটা পাঠাতে এবং গ্রহণ করার ক্ষমতা রাখে। জানা গিয়েছে, চায়না মোবাইল এবং চাইনিজ একাডেমি অফ সায়েন্সেস যৌথভাবে এই স্যাটেলাইটটি তৈরি করেছে। এছাড়াও বিশেষ বিষয় হল চীনের ৬জি টেস্টিং স্যাটেলাইটটি 'মেড ইন চায়না'। এটি স্যাটেলাইট স্পেসে নিজেই আপডেট এবং পরিচালনা করতে পারে।

কিডনিতে অস্ত্রোপচারের পরে স্বাভাবিক জীবন পাবেন রোগী, বড় আবিষ্কার বিজ্ঞানীদের

প্রতিবেদনে বলা হয়েছে যে বিশ্বের বেশ কিছু অঞ্চল এখনও দুর্বল ইন্টারনেট অ্যাক্সেসের লড়াই করছে। এর কারণ পৃথিবী থেকে অনেক দূরে অবস্থিত স্যাটেলাইট। পৃথিবী থেকে অল্প দূরত্বে অবস্থিত স্যাটেলাইট এই সমস্যার সমাধান করতে পারে। স্যাটেলাইট উৎক্ষেপণের পর, চায়না মোবাইলের পরবর্তী ধাপ হল কীভাবে ৬জি টেস্টিং স্যাটেলাইটকে পৃথিবীর সাথে সংযুক্ত করা যায়, যাতে প্রতিটি কোণায় সর্বোত্তম সংযোগ প্রদান করা যায়।

চিনের তৃতীয় বৃহত্তম ওয়্যারলেস নেটওয়ার্ক অপারেটর 'চায়না ইউনিকম' ইতিমধ্যেই আশা প্রকাশ করেছে যে ২০২৫ সালের মধ্যে প্রযুক্তিগত গবেষণা এবং ৬জি প্রযুক্তি সম্পর্কিত প্রাথমিক অ্যাপ্লিকেশন চালু করা যেতে পারে। তিনি আরও বিশ্বাস করেন যে আগামী দশকের শুরুতে চিনে ৬জি মোবাইল নেটওয়ার্কের রোলআউট শুরু হতে পারে। গত ডিসেম্বরে ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন (ITU) প্রকাশিত একটি শ্বেতপত্রে বলা হয়েছিল, চিন ২০৩০ সালের মধ্যে 6G প্রযুক্তির বাণিজ্যিকীকরণের লক্ষ্য নির্ধারণ করেছে।

এক হাতেই কাবু করলেন সাদা হাঙরটিকে, তুমুল ভাইরাল ফ্লোরিডায় যুবকের কাণ্ড

  • ৬জি পরীক্ষার লক্ষ্য

চায়না মোবাইল উপগ্রহগুলির মাধ্যমে কক্ষপথে পরীক্ষা চালানোর পরিকল্পনা করেছে এবং স্থান থেকে স্থল প্রযুক্তির বিকাশকে উন্নত করতে ফলাফলগুলি ব্যবহার করবে৷

টেকটক খবর

Latest News

১৮ এপ্রিল থেকে ৭ মে পর্যন্ত শিয়ালদা লাইনে বহু লোকাল বাতিল! তালিকা দেখে নিন আসন্ন রামনবমী উৎসবের জন্য সেজে উঠছে দেশ, দেখুন ছবিতে ‘তিন মাসের মধ্যে বন্ধ হবে লক্ষ্মীর ভাণ্ডার’‌, বিজেপি নেত্রীর মন্তব্যে বিতর্ক ১-৪-৪-৬-৬-৪- ১৯তম ওভারে আব্দুল সামাদ SRH-কে রেকর্ড রানে পৌঁঁছানোর ভিত গড়ে দিলেন চার-ছয়ের ঝড়ে IPL-র ইতিহাসে সর্বোচ্চ দলগত ইনিংস, নিজেদের রেকর্ড নিজেরাই ভাঙল SRH অভিষেকের হেলিকপ্টারে তল্লাশি নিয়ে পদক্ষেপ, রিপোর্ট তলব করল নির্বাচন কমিশন EDর প্রশংসায় মোদী, বললেন '৯৭ শতাংশ মামলায় রাজনীতির যোগ নেই' মাত্র ৩৯ বলে সেঞ্চুরি, IPL-এ চতুর্থ দ্রুততম, হায়দাবাদের হয়ে ইতিহাস লিখলেন হেড এবার কামদা একাদশী কবে? একাদশীর তারিখ এবং পুজোর শুভ সময় জেনে নিন সলমনের বাড়ির সামনে গুলি ‘পাবলিসিটি স্টান্ট’,গর্জালেন আরবাজ! ভরসা মুম্বই পুলিশে

Latest IPL News

১-৪-৪-৬-৬-৪- ১৯তম ওভারে আব্দুল সামাদ SRH-কে রেকর্ড রানে পৌঁঁছানোর ভিত গড়ে দিলেন চার-ছয়ের ঝড়ে IPL-র ইতিহাসে সর্বোচ্চ দলগত ইনিংস, নিজেদের রেকর্ড নিজেরাই ভাঙল SRH ‘ওদের ধোনি আছে উইকেটের পিছনে’,হার্দিকের কথায় অন্তর্কলহের গন্ধ পাচ্ছেন গিলক্রিস্ট সিনিয়র প্লেয়ারদের বলে যাচ্ছি নিশ্চিত করতে.নাইটদের ড্রেসিংরুমে কী বার্তা শাহরুখের খুঁড়িয়ে খুঁড়িয়ে দেওয়াল ধরে হাঁটছেন,ধোনির চোট নিয়ে আপডেট দিলেন CSK-এর বোলিং কোচ BCCI-র কড়া নির্দেশ, আর হয়তো দেখা যাবে না খেলা চলাকালীন তোলা BTS ভিডিয়ো! বাবার সঙ্গেই গা ঘামাচ্ছেন ওয়ার্নারের মেয়ে, আরেকজন ক্রিকেটার পাবে অজিরা? IPL 2024: MI-এর হারের পরেই বুমরাহ গেলেন CSK ড্রেসিংরুমে, কেন? ব্যাজবল নয়, জয়সবল পছন্দ, বলছেন ইংল্যান্ডের অধিনায়কই IPL ট্রফির থেকেও RCB আমার কাছে আগে,কেন বলেছিলেন কোহলি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.