বাংলা নিউজ > টেকটক > মাত্র ৫০ হাজার টাকায় ই-বাইক, ৭টাকায় ১০০ কিমি চলে Atum 1.0

মাত্র ৫০ হাজার টাকায় ই-বাইক, ৭টাকায় ১০০ কিমি চলে Atum 1.0

পেট্রোলের মূল্যবৃদ্ধি যেন ই-বাইকের বাজারে অনুঘটকের কাজ করেছে। এবার সেই বাজারেই এল Atumobile সংস্থার নতুন ই-বাইক Atum 1.0 ।

পেট্রোলের মূল্যবৃদ্ধি যেন ই-বাইকের বাজারে অনুঘটকের কাজ করেছে। এবার সেই বাজারেই এল Atumobile সংস্থার নতুন ই-বাইক Atum 1.0 ।Atumobile প্রাইভেট লিমিটেড সংস্থাটি হায়দরাবাদের একটি স্টার্ট-আপ। মূলত পেট্রোলচালিত মোটরের বিকল্পের চাহিদা মেটাতে ও পরিবেশ দূষণের মোকাবিলা করাই সংস্থার উদ্দেশ্য। ছবি: Atumobile (Atumobile)
1/6পেট্রোলের মূল্যবৃদ্ধি যেন ই-বাইকের বাজারে অনুঘটকের কাজ করেছে। এবার সেই বাজারেই এল Atumobile সংস্থার নতুন ই-বাইক Atum 1.0 ।Atumobile প্রাইভেট লিমিটেড সংস্থাটি হায়দরাবাদের একটি স্টার্ট-আপ। মূলত পেট্রোলচালিত মোটরের বিকল্পের চাহিদা মেটাতে ও পরিবেশ দূষণের মোকাবিলা করাই সংস্থার উদ্দেশ্য। ছবি: Atumobile (Atumobile)
Atum 1.0 একবার ফুল চার্জ হতে ৪ ঘণ্টা সময় নেয়। ফুল চার্জে প্রায় ১০০ কিলোমিটার অনায়াসে চলবে বলে দাবি সংস্থার। ছবি: Atumobile (Atumobile)
2/6Atum 1.0 একবার ফুল চার্জ হতে ৪ ঘণ্টা সময় নেয়। ফুল চার্জে প্রায় ১০০ কিলোমিটার অনায়াসে চলবে বলে দাবি সংস্থার। ছবি: Atumobile (Atumobile)
অবশ্য সংস্থার সবচেয়ে আশ্চর্য দাবি একটাই, 'মাত্র ৭ টাকা খরচ হবে ১০০ কিলোমিটার যাত্রায়।' অর্থাত্ একবার ফুল চার্জ হতে গড়ে ৭ টাকার মতো বিদ্যুত্ খরচ হবে বলে জানিয়েছে Atumobile । পেট্রোলের মহার্ঘ্য বাজারে এটা যে বেশ ইন্টারেস্টিং তা বলাই যায়। ছবি: Atumobile (Atumobile)
3/6অবশ্য সংস্থার সবচেয়ে আশ্চর্য দাবি একটাই, 'মাত্র ৭ টাকা খরচ হবে ১০০ কিলোমিটার যাত্রায়।' অর্থাত্ একবার ফুল চার্জ হতে গড়ে ৭ টাকার মতো বিদ্যুত্ খরচ হবে বলে জানিয়েছে Atumobile । পেট্রোলের মহার্ঘ্য বাজারে এটা যে বেশ ইন্টারেস্টিং তা বলাই যায়। ছবি: Atumobile (Atumobile)
ই-মোটরবাইকটি কম গতির। 25 km/h সর্বোচ্চ গতি। তাই স্থানীয় এলাকায় ঘোরাঘুরির জন্য পারফেক্ট হলেও এটি নিয়ে বড় রাস্তায় খুব বেশি যাওয়া যাবে না। তবে, এই গতিসীমা থাকার সবচেয়ে বড় সুবিধা হল যে কোনও লাইসেন্স লাগে না চালাতে, লাগে না রেজিস্ট্রেশনও। তাই আপনার ছেলে বা মেয়েকে মাধ্যমিক পাশের উপহার হিসাবে এটি দিতেই পারেন। ছবি: Atumobile (Atumobile)
4/6ই-মোটরবাইকটি কম গতির। 25 km/h সর্বোচ্চ গতি। তাই স্থানীয় এলাকায় ঘোরাঘুরির জন্য পারফেক্ট হলেও এটি নিয়ে বড় রাস্তায় খুব বেশি যাওয়া যাবে না। তবে, এই গতিসীমা থাকার সবচেয়ে বড় সুবিধা হল যে কোনও লাইসেন্স লাগে না চালাতে, লাগে না রেজিস্ট্রেশনও। তাই আপনার ছেলে বা মেয়েকে মাধ্যমিক পাশের উপহার হিসাবে এটি দিতেই পারেন। ছবি: Atumobile (Atumobile)
এক ঝলক দেখেই নিঃসন্দেহে বলা যায় যে এটি বাজারে অন্যান্য ইলেকট্রিক মোটরসাইকেলের থেকে লুকস-এ একদমই আলাদা। অবশ্য এ ধরণের লুক মার্কিন যুক্তরাষ্ট্রে গত কয়েক বছরে বেশ জনপ্রিয় হয়েছে। কেসি নাইস্ট্যাট-এর মতো জনপ্রিয় ইউটিউবারদেরও এ ধরণের (ছবিতে) ইলেকট্রিক মোটরসাইকেলে নিউ ইয়র্ক, লস অ্যাঞ্জেলস-এর রাস্তায় ঘুরতে দেখা যায়। অদরকারি কোনও যন্ত্রাংশ নেই। ঠিক যতটুকু দরকার। LED হেডল্যাম্প ও ডিজিটাল কনসোল। সঙ্গে একটু রেট্রো কাম স্ক্র্যাম্বলার-এর ধাঁচে ফিনিশ। ফলে ওজনও বেশ কম। তবে, এর আকার একটু ছোট। ফলে, খুব লম্বা রাইডারদের একটু সমস্যা হতে পারে। তবে, অল্প রাস্তা ডবল ক্যারি করা যাবে Atum 1.0-এ। ওজনসীমা ১৫০ কেজি। ছবি: টুইটার (Twitter) (Twitter)
5/6এক ঝলক দেখেই নিঃসন্দেহে বলা যায় যে এটি বাজারে অন্যান্য ইলেকট্রিক মোটরসাইকেলের থেকে লুকস-এ একদমই আলাদা। অবশ্য এ ধরণের লুক মার্কিন যুক্তরাষ্ট্রে গত কয়েক বছরে বেশ জনপ্রিয় হয়েছে। কেসি নাইস্ট্যাট-এর মতো জনপ্রিয় ইউটিউবারদেরও এ ধরণের (ছবিতে) ইলেকট্রিক মোটরসাইকেলে নিউ ইয়র্ক, লস অ্যাঞ্জেলস-এর রাস্তায় ঘুরতে দেখা যায়। অদরকারি কোনও যন্ত্রাংশ নেই। ঠিক যতটুকু দরকার। LED হেডল্যাম্প ও ডিজিটাল কনসোল। সঙ্গে একটু রেট্রো কাম স্ক্র্যাম্বলার-এর ধাঁচে ফিনিশ। ফলে ওজনও বেশ কম। তবে, এর আকার একটু ছোট। ফলে, খুব লম্বা রাইডারদের একটু সমস্যা হতে পারে। তবে, অল্প রাস্তা ডবল ক্যারি করা যাবে Atum 1.0-এ। ওজনসীমা ১৫০ কেজি। ছবি: টুইটার (Twitter) (Twitter)
ইতিমধ্যেই ৩০০টিরও বেশি Atum 1.0 বুকিং হয়ে গিয়েছে বলে জানিয়েছে সংস্থা। দ্রুতই শুরু হচ্ছে ডেলিভারি। অর্ডার করা যাবে সংস্থার অফিশিয়াল ওয়েবসাইট থেকে। ছবি: Atumobile (Atumobile)
6/6ইতিমধ্যেই ৩০০টিরও বেশি Atum 1.0 বুকিং হয়ে গিয়েছে বলে জানিয়েছে সংস্থা। দ্রুতই শুরু হচ্ছে ডেলিভারি। অর্ডার করা যাবে সংস্থার অফিশিয়াল ওয়েবসাইট থেকে। ছবি: Atumobile (Atumobile)
অন্য গ্যালারিগুলি