বাংলা নিউজ > টেকটক > Bharat NCAP- ভারতে চারচাকা গাড়ির নিরাপত্তার জন্য বিশেষ রেটিং আসবে শীঘ্রই

Bharat NCAP- ভারতে চারচাকা গাড়ির নিরাপত্তার জন্য বিশেষ রেটিং আসবে শীঘ্রই

ভারতে চারচাকা গাড়ির নিরাপত্তার জন্য বিশেষ রেটিং নিয়ে আসছে ভারত এনসিএপি (HT)

বিশ্বে প্রথম সারির দেশগুলির প্রত্যেকেরই নিজস্ব এনসিএপি রেটিং ব্যবস্থা রয়েছে। প্রোগ্রামের অংশ হিসাবে, গাড়িগুলি ক্র্যাশ-টেস্ট করা হবে এবং পয়েন্ট দেওয়া হবে। এই পয়েন্টের ভিত্তিতেই রেটিং পাবে গাড়িগুলি।

 

পয়লা অক্টোবর থেকে ভারতে চলাচল করা ফোর-হুইলারগুলির জন্য নিজস্ব ক্র্যাশ সেফটি স্টার রেটিং-এর ব্যবস্থা করছে এনসিএপি। গাড়িগুলিকে আজকের চেয়ে নিরাপদ করতেই এই ব্যবস্থা। ভারত নিউ কার অ্যাসেসমেন্ট প্রোগ্রাম (NCAP) কী, এটি কীভাবে কাজ করে এবং কীভাবে এটি ভোক্তা এবং বাণিজ্যকে উপকৃত করবে? আসুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

ভারত এনসিএপি যাত্রীবাহী যানবাহনের জন্য একটি নতুন নিরাপত্তা মূল্যায়ন প্রোগ্রাম, যেখানে আটজন লোক বসতে পারে এবং গাড়িটির ওজন ৩.৫ টনের কম হতে হবে। এটি ভারতকে মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপ, জাপান, অস্ট্রেলিয়া এবং ল্যাটিন আমেরিকারসহ বিশ্বের অন্যান্য অংশের সঙ্গে একাসনে বসাবে। বিশ্বে প্রথম সারির দেশগুলির প্রত্যেকেরই নিজস্ব এনসিএপি রেটিং ব্যবস্থা রয়েছে। প্রোগ্রামের অংশ হিসাবে, গাড়িগুলি ক্র্যাশ-টেস্ট করা হবে এবং পয়েন্ট দেওয়া হবে। এই পয়েন্টের ভিত্তিতেই রেটিং পাবে গাড়িগুলি। সবচেয়ে নিরাপদ গাড়িটি পাঁচ তারা রেটিং পাবে। ভারত এনসিএপি এই রেটিংয়ের মাধ্যমে ভোক্তাদের মধ্যে সচেতনতা তৈরি করবে এবং ক্রেতা এই সাহায্যে নিরাপদ গাড়িটি বেছে নিতে পারবেন।

ফ্রন্টাল, সাইড এবং পোল-সাইড ইমপ্যাক্ট টেস্ট এই তিন ধরনের ক্র্যাশ পরীক্ষা হবে। ফ্রন্টাল ক্র্যাশ পরীক্ষাটি প্রতি ঘণ্টায় ৬৪ কিমি বেগে করা হবে। অন্যদিকে পাশের এবং পোল-সাইডের (যখন একটি পাশ একটি খুঁটি বা গাছে আঘাত করে) পরীক্ষাগুলি যথাক্রমে ৫০ কিলোমিটার প্রতি ঘণ্টা এবং ২৯ কিলোমিটার প্রতি ঘণ্টায় করা হবে। সামনের যাত্রীদের জন্য প্রাপ্তবয়স্কদের নিরাপত্তা এবং পিছনের দিকে শিশুর নিরাপত্তার জন্য স্কোরিং করা হবে। প্রাপ্তবয়স্কদের নিরাপত্তার জন্য সর্বাধিক ৩২ পয়েন্টের মধ্যে কমপক্ষে ২৭ স্কোর করলে গাড়িটি পাঁচ তারা রেটিং পাবে। শিশুদের নিরাপত্তার ক্ষেত্রে পাঁচ তারা রেটিং পেতে গেলে ৪৯ পয়েন্টের মধ্যে ন্যূনতম ৪১ স্কোর করতে হবে গাড়িগুলিতে।

পয়লা অক্টোবর থেকে সব গাড়িতেই এই রেটিং কিন্তু বাধ্যতামূলক হবে না। ভারত এনসিএপি ১ অক্টোবর থেকে চালু করা হবে ঠিকই, তবে এটি বাধ্যতামূলক নয়। গাড়িগুলি শুধুমাত্র নির্মাতাদের অনুরোধে পরীক্ষা করা হবে। বর্তমানে, ভারতে সমস্ত গাড়িকে একটি বেসিক কনফার্মিটি ক্র্যাশ টেস্টের যোগ্যতা অর্জন করতে হয়, সেই পরীক্ষা তুলনায় সহজ। উদাহরণস্বরূপ, সামনের ক্র্যাশ পরীক্ষাটি ৫৬ কিমি প্রতি ঘণ্টায় পরিচালিত হয়। কোনও তারকা রেটিং দেওয়া হয় না এই পরীক্ষার ক্ষেত্রে, তাই ভোক্তারা নিরাপত্তা শংসাপত্রের ভিত্তিতে নির্বাচন করতে পারেন না। এনসিএপি পরীক্ষায় এই সুবিধাটি থাকছে।

টেকটক খবর

Latest News

দেড় বছরের মেয়ের এই বিষয়ে আলিয়ার খবরদারি না-পসন্দ রণবীরের,সবটা সামলান রাহার বাবা সেঞ্চুরি হাতছাড়া অভিষেক শর্মার, মারকাটারি শতরানে হারা ম্যাচ জেতালেন প্রভসিমরন পুড়ে ছাই হয়ে গেল জলদাপাড়ার হলং বনবাংলো, বিধ্বংসী আগুনে সব শেষ শাহরুখদের পিছনে ফেলে ভারতের সবচেয়ে মূল্য়বান সেলিব্রিটি বিরাট, ব্যান্ড ভ্যালু কত? অশান্ত মণিপুরে জ্বালিয়ে দেওয়া হয় সিআরপিএফ জওয়ানদের বাস, তারপর কী ঘটল? ‘‌রেখা সন্দেশখালির বাঘিনী’‌, বিজেপির কেন্দ্রীয় প্রতিনিধি দলের সদস্যদের সম্বোধন দুরন্ত সেঞ্চুরির পুরস্কার, ICC র‍্যাঙ্কিংয়ের তিনে উঠলেন স্মৃতি! উত্থান দীপ্তিরও ৭.৭৯ কোটি টাকার ব্রিজ ভেঙে পড়ল উদ্বোধনের আগেই! শুরু তদন্ত, কোথায় ঘটল? এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের জাহিরের গায়ে ছোঁয়ানো হলুদ কবে শরীরে মাখবেন সোনাক্ষী? হবু বর বয়সে কত ছোট জানেন?

T20 WC 2024

এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.