বাংলা নিউজ > টেকটক > Anna Mani Google Doodle: 'ভারতের ওয়েদার উইমেন', আন্না মণির ১০৪ তম জন্মবার্ষিকী Google Doodle-এ শ্রদ্ধা

Anna Mani Google Doodle: 'ভারতের ওয়েদার উইমেন', আন্না মণির ১০৪ তম জন্মবার্ষিকী Google Doodle-এ শ্রদ্ধা

গুগল ডুডলে আন্না মণি। ছবি- গুগল (Google)

Anna Mani Google Doodle: আন্না মোদায়িল মণি ১৯১৮ সালে জন্মগ্রহণ করেন। কেরলের প্রখ্যাত পদার্থবিদ এবং আবহাওয়াবিদ ছিলেন তিনি। ভারতীয় মৌসম ভবনে কাজ করেছেন।

ভারতের প্রখ্যাত মহিলা আবহ আন্না মণিকে শ্রদ্ধা গুগলের। আন্না মণির ১০৪তম জন্মবার্ষিকীতে বিশেষ ডুডল প্রকাশ করল গুগল।

আন্না মোদায়িল মণি ১৯১৮ সালে জন্মগ্রহণ করেন। কেরলের প্রখ্যাত পদার্থবিদ এবং আবহাওয়াবিদ ছিলেন তিনি। ভারতীয় মৌসম ভবনে কাজ করেছেন।

ছোটো থেকেই তাঁর পদার্থবিদ্যায় আগ্রহ ছিল। মাত্র ৮ বছর বয়সেই, তিনি তাঁর এলাকার পাবলিক লাইব্রেরির প্রায় সমস্ত মালায়ালম বই পড়ে ফেলেছিলেন। আর ১২ বছর বয়সের মধ্যেই তিনি সমস্ত ইংরেজি বই পড়ে ফেলেন। তাঁর চিন্তাভাবনা এবং তিনি যেভাবে তাঁর কর্মজীবনে এগিয়ে নিয়ে যেতে চেয়েছিলেন, তাতে তাঁর বই পড়ার অভ্যেসের বড়সড় প্রভাব ছিল।

চেন্নাই থেকে পদার্থবিদ্যা এবং রসায়নে বিএসসি অনার্স করেন। স্নাতক হওয়ার পর তিনি নোবেলজয়ী সি.ভি রমণের সঙ্গে কাজ শুরু করেন। হিরের অপটিক্যাল বৈশিষ্ট্য নিয়ে গবেষণা করেন।

তবে ধীরে ধীরে, আবহাওয়াবিদ্যার প্রতি আকৃষ্ট হন তিনি। ১৯৪৫ সালে আন্না লন্ডনের ইম্পেরিয়াল কলেজে যান। সেখানে আবহাওয়া সংক্রান্ত যন্ত্রাদি ব্যবহারে স্পেশালাইজেশন করেন। দেশে ফিরে আবহাওয়াবিদ হিসাবে কাজে মনোনিবেশ করেন।

ছবি- বিশ্ব আবহাওয়া সংস্থা
ছবি- বিশ্ব আবহাওয়া সংস্থা (World Meteorological Organization)

থুম্বা রকেট উৎক্ষেপণ কেন্দ্রে, আন্না একটি আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র এবং ইন্সট্রুমেন্টেশন টাওয়ার স্থাপন করেন। আন্তর্জাতিক ওজোন সমিতির সদস্যও ছিলেন। আবহাওয়া বিজ্ঞানে তাঁর অবদানের জন্য বিশ্ব আবহাওয়া সংস্থা তাঁর ১০০তম জন্মবার্ষিকীতে একটি ব্যক্তিগত সাক্ষাৎকার প্রকাশ করে তাঁকে স্মরণ করে। আন্না মোদায়িল মণি জাতীয়তাবাদী আন্দোলনের সমর্থক ছিলেন। মহাত্মা গান্ধীর দর্শনে অনুপ্রাণিত ছিলেন। কেবল খাদি পোশাকই পরতেন।

বন্ধ করুন