বাংলা নিউজ > টেকটক > Google Gemini: পছন্দের বার্ড এখন নয়া মোড়কে, চ্যাটজিপিটিকে টেক্কা দেবে ‘গুগল জেমিনি’ আল্ট্রা মডেল

Google Gemini: পছন্দের বার্ড এখন নয়া মোড়কে, চ্যাটজিপিটিকে টেক্কা দেবে ‘গুগল জেমিনি’ আল্ট্রা মডেল

গুগল সংস্থা নিয়ে এল গুগল জেমিনি চ্যাটবট।

গুগল সংস্থা নিয়ে এল গুগল জেমিনি চ্যাটবট। এই কৃত্রিম বুদ্ধিমত্তাটি ব্যবহার করা যাবে মোবাইল অ্যাপেও। রয়েছে প্রিমিয়াম প্ল্যানও। কত সাবস্ক্রিপশন? কীভাবে ব্যবহার?

কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) প্রযুক্তি দ্রুত বিবর্তিত হচ্ছে এবং আমাদের জীবনের প্রতিটি ক্ষেত্রকে রূপান্তরিত করার সম্ভাবনা রাখে। ভবিষ্যতে, AI আমাদের জীবনকে আরও সহজ, আরামদায়ক এবং উন্নত করতে সাহায্য করবে। 

 গুগলের পক্ষ থেকে সম্প্রতি একটি নয়া AI অ্যাপ নিয়ে আসা হল। গত বছর চ্যাটজিপিটিকে টেক্কা দিতে গুগল নিয়ে এসেছিল গুগল বার্ড নামের একটি AI টুল। তবে এবার সেই গুগল বার্ড আর থাকল না। গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তা এবার কাজ করবে গুগল জেমিনিতে। বলা ভাল, সেই আগের গুগল বার্ডেরই নাম পরিবর্তন করল গুগল। গুগল বার্ড থেকে এখন গুগল জেমিনি। গুগল সিদ্ধান্ত নিয়েছে বার্ড এবং জেমিনি এবার থেকে একত্রিত হয়েই কাজ করবে।

গুগলের তরফ থেকে জানা গিয়েছে, যে মোবাইল ফোনের অ্যান্ড্রয়েড সফটওয়্যারের জন্য এই গুগল জেমিনি কাজ করবে। কয়েক সপ্তাহের মধ্যেই গুগল তাঁর এই জেমিনির সমস্ত ফিচার্স নিয়ে আসবে আইফোনের সার্চ অ্যাপে। একইসঙ্গে গুগল বাজারে আনছে গুগল জেমিনি আলট্রা ১.০। আর এটাই গুগলের সবথেকে বড় এবং ক্ষমতাশালী ল্যাঙ্গোয়েজ মডেল হতে চলেছে।

গুগলের পক্ষ থেকে জানা গিয়েছে, তাদের জেমিনি এআই মডেলের ন্যানো ভার্সন ব্যবহার করা হবে যেকোনও ডিভাইসে দ্রুত গতির কাজ করার জন্য। প্রো ভার্সান হল একাধিক কাজ করার টায়ার। আর আলট্রা হল সবচেয়ে শক্তিশালী। জেমিনি এআই মডেলের এই থ্রি-টায়ার বা ত্রিস্তরীয় কার্যকলাপের মাধ্যমে গুগল নিশ্চিত করতে চাইছে যে তাদের লেটেস্ট লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল যেন সাধারণ মানুষের সব ধরনের কাজে ব্যবহার করা সম্ভব হয়।

গুগল বার্ড এবং গুগল জেমিনির মধ্যে কোথায় তফাৎ?

গুগল বার্ড ছিল ফ্রি, জেমিনি প্রো মডেল ব্যবহার করা হত এই চ্যাটবটে। বিনামূল্যে নানা এআই পরিষেবা পাওয়া যেত। কিন্তু, এবার থেকে তা পাওয়া যাবে না। কারণ গুগল জেমিনি হল অ্যাডভান্স জেনারেটিভ এআই মডেল। যা ব্যবহার করার জন্য গ্যাঁটের কড়ি খরচ করতে হবে ব্যবহারকারীদের। তবে ফ্রিতে ব্যবহার করার সুযোগ রেখেছে গুগল।

সাবস্ক্রিপশন কত ?

শুক্রবার থেকে সারা বিশ্বের মোট ১৫০টি দেশে ইংরেজি ভাষায় উপলব্ধ হয়েছে গুগল জেমিনি। জেমিনির বিনামূল্যের ভার্সনের সঙ্গে সঙ্গে একটি প্রিমিয়াম ভার্সনও আসছে বাজারে। গুগল ওয়ান এআই প্রিমিয়াম প্ল্যান নিলে এই ভার্সনটিও ব্যবহার করতে পারবেন আপনি। ১৯.৯৯ ডলার প্রতি মাসে এর সাবস্ক্রিপশন প্রাইস যেখানে ২ মাসের ফ্রি ট্রায়াল পিরিয়ড থাকে। অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ২০০০ টাকা।

কীভাবে গুগল জেমিনি ফ্রিতে ব্যবহার করা যাবে?

এই চ্যাটবট সারা বিশ্বের মোট ৪০টি ভাষায় উপলব্ধ হবে আর যারা গুগল জেমিনির এই প্রিমিয়াম ভার্সন নেবেন, তাঁদের জন্য গুগল ওয়ানের ২ টিবি ক্লাউড স্টোরেজ ব্যবহার করতে পারবেন। গুগলের জেমিনি এআই লঞ্চ হয়েছে মোট তিনটি সাইজে- ন্যানো, প্রো এবং আলট্রা। তিন ধরনের আলাদা আলাদা কাজ করবে এগুলি।

জানা গিয়েছে, জেমিনি অ্যাডভান্স প্রো মডেল ২ মাস সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করা যাবে। এই ২ মাস কোনও টাকা খরচ করতে হবে না। জেমিনি প্রো-তে যে অ্যাডভান্স অপারেটিং সিস্টেম রয়েছে তার লাভ বিনামূল্যে তুলতে পারবেন ব্যবহারকারীরা।

যদিও এপ্রসঙ্গে গুগল ওয়ার্কস্পেসের ভাইস প্রেসিডেন্ট ও প্রোডাক্ট ম্যানেজার ক্রিশ্চিয়ানা বেহর্ বলেন, 'জেমিনি বর্তমানে জিমেইল, গুগল ডক্স সহ গুগলের অন্যান্য প্রোডাক্টের সঙ্গে কৃত্রিম বুদ্ধিমত্তা পার্টনার হিসেবে সংযুক্ত রয়েছে। সিন্থেসিস ইনফর্মেশন, বিভিন্ন যোগাযোগ মাধ্যমে জেমিনি অসাধারণ কাজ করতে পারবে বলে বিশ্বাস।' তিনি আরো বলেন, 'গুগলের জেমিনি গুগলেরই রিব্যান্ডিং। এর মাধ্যমে আমরা স্মার্টফোনের দুনিয়ার বিভিন্ন কাজকর্মকে সহজ থেকে সহজতর করার চেষ্টা করেছি। সেইসঙ্গে জেমিনি; স্মার্কফোনের দুনিয়ার বিভিন্ন যেসব বহুল প্রচলিত অ্যাপ্লিকেশন রয়েছে উদাহরণ হিসেবে গুগল টিভি, অ্যান্ড্রয়েড টিভি, বিভিন্ন স্মার্ট হোম ডিভাইস, সেগুলির মধ্যেও মধ্যস্থতার কাজ করবে।'

 

 

টেকটক খবর

Latest News

১০০ ম্যাচ, ২০০ উইকেট, ১০০০ রান, RR vs MI ম্যাচে ব্যক্তিগত মাইলস্টোন তিন তারকার ‘ধ্যাষ্টা জেঠু’ বাস্তবে ভীষণ পজেসিভ বর! বউয়ের উপর রাগ করে ভাঙচুরও করতেন সুব্রত! হনুমান জন্মোৎসবে করুন সিঁদুর সংক্রান্ত এই বিশেষ কাজ, পূর্ণ হবে যেকোনও মনস্কামনা 'ভারতে নয়া পুতিন তৈরি হচ্ছে, তিনি হলেন মোদী', নয়া ভারতের কথা বলতেন নেহরু- শরদ মনোনয়ন দিতে গিয়ে মুখোমুখি পাঠান–নির্মল, পরস্পরকে ‘‌শুভেচ্ছা বার্তা’‌ দিলেন ভিডিয়ো: খোলা মাঠে সকলের সামনে রোহিতকে চুমু খেতে গেলেন শেন বন্ড! কী হল তারপর? ঋতুপর্ণার টানেই ১৯ বছর পর কলকাতায় রাহুল বোস! ব্যাপার কী? ভাইয়ের জন্য প্রার্থনায় দিল্লির নিজামুদ্দিন দরগায় অর্পিতা, বাড়ি ছাড়ছেন সলমন! ‘‌পার্থ চট্টোপাধ্যায় পাপ–অপকর্ম করেছেন’‌, এসএসসি মামলার রায়ে বিস্ফোরক কুণাল মুসলিমদের নিয়ে 'বিদ্বেষপূর্ণ' মন্তব্য মোদীর, কমিশন বলল যে আমরা কিছু বলব না!

Latest IPL News

ভিডিয়ো: খোলা মাঠে সকলের সামনে রোহিতকে চুমু খেতে গেলেন শেন বন্ড! কী হল তারপর? IPL 2024-এ দলের বাকি ম্যাচ খেলতে দেশ থেকে ফিরবেন না DC-র অজি তারকা মিচেল মার্শ ৪০ বলে শতরান করতে পারেন কোহলি- T20 WC 2024-এর ভারতীয় দল নিয়ে মুখ খুললেন সৌরভ IPL 2024 KKR vs RCB: কোহলি ভুল বলছেন, নো-বল বিতর্কে সোজাসাপটা ভাজ্জি KKR vs RCB: কোহলির পর মেজাজ হারালেন গম্ভীর,তর্ক জুড়লেন আম্পায়ারের সঙ্গে- ভিডিয়ো ‘ও ক্রিকেট বোঝে? কে ঢুকতে দিল', KKR-এর ম্যাচে কমেন্ট্রি বক্সে প্রেরণা,হল কটাক্ষ Virat Kohli Fined: আউট হয়ে হম্বিতম্বি, আম্পায়ারকে চোখ রাঙিয়ে বিরাট শাস্তি কোহলির KKR vs RCB, IPL 2024: আউট নিয়ে ফুঁসছেন কোহলি, বিতর্ক না বাড়িয়ে কী বললেন রানা? IPL 2024 RCB: বেঙ্গালুরুতে জলের সঙ্কট মেটাতে বিরাট কোহলিদের বিশেষ উদ্যোগ কোহলিদের ছক্কাকে কি ভুল করে চার দিল আম্পায়ার? ভাইরাল ভিডিয়ো নিয়ে বিতর্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.