বাংলা নিউজ > টেকটক > বাম নেতাকে নগ্ন যুবতীর ফোন ঘিরে তোলপাড়,এই ধরনের সেক্সটরশন থেকে বাঁচতে কী করবেন?
সেক্সটরশন থেকে বাঁচতে কী করবেন

বাম নেতাকে নগ্ন যুবতীর ফোন ঘিরে তোলপাড়,এই ধরনের সেক্সটরশন থেকে বাঁচতে কী করবেন?

  • সেক্সটরশন থেকে বাঁচতে কী করবেন, জানুন বিশদে

চন্দনগরের সিপিএম কর্মীকে ভিডিয়ো করল করে টাকা হাতানোর ছক যুবতীর। জানা গিয়েছে, গোপাল শুক্লা নামক এক সিপিএম কর্মী দলীয় কার্যালয়ে বসে ছিলেন। এমন সময় ফেসবুকের মেসেঞ্জারে তার কাছে একটি ফোন আসে। কলটি ধরতেই ভিডিয়োতে ফুটে ওঠে এক নগ্ন যুবতী। সেই যুবতী বিভিন্ন অঙ্গভঙ্গি করছিল। সেই সময় ভিডিয়ো কলের একটি স্ক্রিনশট নিয়ে রাখেন গোপালবাবু। এদিকে চন্দননগর পুলিশ কমিশনারেটের তরফে জানানো হয়েছে, বিগত কয়েক মাস ধরে এই ধরনের ঘটনা ঘটছে জেলায়। এই আবহে ব্যাঙ্ক প্রতারণা, এটিএম ডেবিট বা ক্রেডিট কার্ডে প্রতারণা, মোবাইলে অ্যাপ ডাউনলোড করিয়ে প্রতারণা, পুরষ্কারের লোভ দেখিয়ে প্রতারণা এবং সেক্সটরশনের মত প্রতারণার শিকার যাতে না হন, এর জন্য সাধারণ মানুষকে সচেতন করতে ‘সাইবার লাইটস রিস্ক ভিশন’ নামক একটি ইউটিউব চ্যানেল চালু করেছে চন্দননগর কমিশনারেট। সেখানে এক ভিডিয়োর মাধ্যমে সাধারণ মানুষকে সচেতন করা হয়েছে।

এদিকে প্রতারকদের হুমকির মাঝেও মাথা ঠান্ডা রেখেছিলেন গোপালবাবু। ১৫ সেকেন্ড পর ভিডিয়ো কলটি কেটে দিয়েছিলেনন বাম নেতা। এরপর ভিডিয়ো কল কাটতেই তাঁকে মেসেজ করে টাকা চাওয়া হয়। সেই প্রতারক গোপালবাবুকে স্ক্রিনশট পাঠিয়ে টাকা দাবি করে। টাকা দিলে ছবিটা ডিলিট করা হবে বলে জানায় প্রতারক। এর জবাবে গোপালবাবু পাল্টা নিজের তোলা স্ক্রিনশটটি পাঠিয়ে দেন। পরে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে অন্যদের এই ধরনের প্রতারণা থেকে সাবধান থাকতে বলেন বাম নেতা। পুরো ঘটনা জানিয়ে তিনি পুলিশের দ্বারস্থ হয়েছেন। পাশাপাশি সোশ্যাল মিডিয়াতে পোস্ট করে বাকিদেরও সতর্ক করেছেন।

ঘটনার প্রেক্ষিতে সোমবার চন্দননগর থানা ও চুঁচুড়া সাইবার ক্রাইম থানায় অভিযোগ দায়ের করেন গোপাল শুক্লা। সাইবার অপরাধের পুলিশ আধিকারিকরা জানাচ্ছেন, এই ধরনের ‘সেক্সটরশনে’র ঘটনা ক্রমেই বাড়ছে। পুলিশ জানায়, অনেক সময়ই সম্মানহানীর ভয়ে অনেকেই পুলিশকে ঘটনা জানান না। আবার অনেকেই প্রতারককে টাকা দিয়ে তাদের ফাঁদে পা দেন। সাইবার অপরাধ কমাতে বিভিন্ন জায়গায় সচেতনতা শিবির করা হচ্ছে বলে জানায় পুলিশ।

বন্ধ করুন