বাংলা নিউজ > টেকটক > Solar Storm to Strike Earth: ধেয়ে আসছে বিরাট সৌরঝড়! ইন্টারনেট কি সাময়িক বন্ধ হবে? আগাম জানাল NASA

Solar Storm to Strike Earth: ধেয়ে আসছে বিরাট সৌরঝড়! ইন্টারনেট কি সাময়িক বন্ধ হবে? আগাম জানাল NASA

ধেয়ে আসছে সৌরঝড় 

Solar Strom and Internet: ক’দিন ধরেই গুঞ্জন, বন্ধ হতে পারে ইন্টারনেট। কতটা যুক্তি রয়েছে এর পিছনে? জানিয়ে দিল নাসা।

গত কয়েক দিন ধরেই সোশ্যাল মিডিয়ায় একটি কথা ছড়িয়ে পড়েছে। সাময়িক বন্ধ হতে পারে ইন্টারনেট। কারণ বিরাট সৌরঝড় নাকি ধেয়ে আসছে। আর তার ফলেই ইন্টারনেট ব্যবস্থার ব্যাপক ক্ষতি হতে পারে। কিন্তু কথাটি কি আদৌ সত্যি? কী বলছেন বিজ্ঞানীরা?

সম্প্রতিNASA-র তরফে জানানো হয়েছে, বিরাটCMEমেঘ সৃষ্টি হয়েছে সূর্যের পাশে। কী এইCME? প্রথমে জেনে নেওয়া যাক সেটি।

CMEহলCoronal Mass Ejections। সূর্যের করোনা থেকে ম্যাগনেটিক ফিল্ড এবং প্লাজমায় বিরাট আকারের বিস্ফোরণ হলে তাকেCMEবলা হয়। হালে এমনই একটি বিস্ফোরণ হয়েছে। এবং তার ফলেই তৈরি হয়েছে সৌরঝড়। সেই সৌরঝড়ই ধেয়ে আসছে পৃথিবীর দিকে। তার ফলেই কি বিপর্যস্ত হতে পারে ইন্টারনেট ব্যবস্থা? তা নিয়েই উদ্বেগে সারা পৃথিবীর অনেকে। কিন্তু কী বলছে নাসা?

(আরও পড়ুন: সূর্যের বুকে আগুনের গোলাবর্ষণ, নানান প্রশ্নের উত্তর জোগাবে, আশা বিজ্ঞানীদের)

সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে,G1শ্রেণীর একটিCMEতৈরি হয়েছে সম্প্রতি। এটি ১৩ জুলাই নাগাদ পৃথিবীর পাশ দিয়ে যাবে। তারই প্রভাব পড়বে পৃথিবীর উপর। নাসার দেওয়া তথ্য অনুযায়ী, এর ফলে পৃথিবীর বেশ কিছু জায়গায় লম্বা দৈর্ঘ্যের অরোরা দেখা যেতে পারে। আকাশে তার ফলে সবুজ আলোর খেলা দেখা যাবে। কিন্তু ইন্টারনেটের কী হতে পারে এর ফলে?

NASA-র বক্তব্য অনুযায়ী, এইG1শ্রেণীরCME-র বিরাট প্রভাব এখনই পৃথিবীর উপর পড়বে না। এর ফলে পৃথিবীর ম্যাগনেটিক ফিল্ডে প্রভাব পড়তে পারে। তাতেই ওই অরোরা সৃষ্টি হবে। কিন্তু ইন্টারনেট বন্ধ হওয়ার মতো কোনও ঘটনা ঘটবে না।

তাহলে কি সৌরঝড়ের প্রভাব থেকে মুক্ত থাকবে ইন্টারনেট? না, চিরকালের জন্য তেমন কোনও নিশ্চয়তা দিচ্ছেন না বিজ্ঞানীরা। তাঁরা বলছেন, আগামী দিনে এমন সৌরঝড় আসতেই পারে, যার প্রভাবে সাময়িক বা দীর্ঘমেয়াদি সময়ের জন্য বন্ধ হতে পারে এই পরিষেবা। কিন্তু সেটি কখন আসবে, তা আগে থেকে বলা সম্ভব নয়। এখন বিজ্ঞানীরা তেমন কোনও প্রযুক্তি নির্মাণ করতে পারেননি, যার ফলে আগে থেকে বলা সম্ভব এমন সৌরঝড় কবে সষ্টি হবে। সৌরঝড় সৃষ্টি হওয়ার পরেই একমাত্র তা বলা সম্ভব। তার আগে নয়। তবে এবারের সৌরঝড়টি ইন্টারনেট ব্যবস্থায় বিশেষ প্রভাব ফেলছে না, সেটি এক প্রকার নিশ্চিত।

টেকটক খবর

Latest News

আফগানদের কি ভয় পাচ্ছেন দ্রাবিড়? রশিদদের বিরুদ্ধে নামার আগে বাড়তি সতর্ক রাহুল কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি সরকারি পদক্ষেপ নিয়ে উদ্বেগ, ২৫০০০ কোটির IPO আনার আগে সতর্কবার্তা হুন্ডাই-এর মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২০ জুনের রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২০ জুনের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২০ জুনের রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২০ জুনের রাশিফল বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২০ জুনের রাশিফল তুলা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২০ জুনের রাশিফল কন্যা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২০ জুনের রাশিফল

T20 WC 2024

কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি কুলদীপ-চাহাল কি এবার জায়গা পাবেন? ব্যাটিং অর্ডারে কী হবে? ইঙ্গিত দিলেন দ্রাবিড় ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.