বাংলা নিউজ > টেকটক > এই স্পাইওয়ার চুরি করছে ফোনের গোপন তথ্য, ব্যবহার করবে ক্যামেরাও, চিহ্নিত ২৩ অ্যাপ
আপনার অজান্তেই চুরি হয়ে যাবে ব্যক্তিগত তথ্য। চুরি করে নেওয়া হবে ব্যক্তিগত ছবি, অফিসের মেল। এমনই একটি ম্যালওয়ারের হদিশ মিলল। (ছবিটি প্রতীকী, সৌজন্য গেটি ইমেজস)
আপনার অজান্তেই চুরি হয়ে যাবে ব্যক্তিগত তথ্য। চুরি করে নেওয়া হবে ব্যক্তিগত ছবি, অফিসের মেল। এমনই একটি ম্যালওয়ারের হদিশ মিলল। (ছবিটি প্রতীকী, সৌজন্য গেটি ইমেজস)

এই স্পাইওয়ার চুরি করছে ফোনের গোপন তথ্য, ব্যবহার করবে ক্যামেরাও, চিহ্নিত ২৩ অ্যাপ

  • আপনার অজান্তেই চুরি হয়ে যাবে ব্যক্তিগত তথ্য। চুরি করে নেওয়া হবে ব্যক্তিগত ছবি, অফিসের মেল। এমনই একটি ম্যালওয়ারের হদিশ মিলল।

আপনার অজান্তেই চুরি হয়ে যাবে ব্যক্তিগত তথ্য। চুরি করে নেওয়া হবে ব্যক্তিগত ছবি, অফিসের মেল। এমনই একটি ম্যালওয়ারের হদিশ মিলল। যে 'ফোনস্পাই' (PhoneSpy) ম্যালওয়ার অ্যান্ড্রয়েড ফোনের গোপনীয়তা ধ্বংস করছে। ইতিমধ্যে ২৩ টি অ্যাপে চিহ্নিত করা হয়েছে সেই 'ফোনস্পাই' (PhoneSpy) ম্যালওয়ার।

গুগল প্লে স্টোরে অবশ্য সেই অ্যাপগুলি নেই। তা সত্ত্বেও মার্কিন যুক্তরাষ্ট্র এবং কোরিয়ায় রীতিমতো দাপট দেখাচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্রের মোবাইল নিরাপত্তা সংক্রান্ত সংস্থা Zimperium-এর তরফে জানানো হয়েছে, অন্যান্য ম্যালওয়ার ফোনের ফাঁকফোকরের সুবিধা নেয়। তারপর তথ্য চুরি করে নেয়। কিন্তু 'ফোনস্পাই' (PhoneSpy) একেবারে সাধারণ অ্যাপের মতো লুকিয়ে থাকে। কার্যত খালি চোখে ধরা যাবে না। যোগা, টিভি দেখা, ভিডিয়ো দেখা বা ফোটো খোঁজার মতো একেবারে সাধারণ অ্যাপের মধ্যেই লুকিয়ে থাকে সেই 'ফোনস্পাই' (PhoneSpy)।

কী কী জিনিস চুরি হতে পারে?

মেসেজ, ছবির মতো গুরুত্বপূর্ণ তথ্য চুরি করে নিতে পারে 'ফোনস্পাই' (PhoneSpy)। এমনকী দূর থেকে আপনার ফোনকে নিয়ন্ত্রণ করতে পারবে হ্যাকার বা সাইবার অপরাধীরা।অর্থাৎ ফোন নামেই আপনার কাছে থাকবে। কিন্তু তা নিয়ন্ত্রণ করবে হ্যাকাররা। Zimperium-এর তরফে জানানো হয়েছে, ব্যক্তিগত ছবি, অফিসের মেল চালাচালির মতো বিভিন্ন তথ্য ফোন থেকে চুরি হয়ে যেতে পারে। সবথেকে বড় কথা, ফোন ব্যবহারকারী ঘুণাক্ষরেও আঁচ করা যায় না। ম্যালওয়ার কী করতে পারে?

১) বিভিন্ন লগইন আইডি, পাসওয়ার্ডের জিনিস চুরি হয়ে যেতে পারে।

২) চুরি হয়ে যাবে ছবি।

৩) জিপিএস লোকেশন হাতিয়ে নেওয়া যায়।

৪) এসএমএস মেসেজে চুরি হয়ে যাবে।

৫) কাকে ফোন করা হয়েছে, কার ফোন এসেছে, সেই সংক্রান্ত যাবতীয় চুরি করে নেওয়া।

৬) ফ্রন্ট এবং রিয়ার ক্যামেরা ব্যবহার করতে পারবে হ্যাকাররা। অর্থাৎ আপনার ফোনের ক্যামেরা আপনার কাছে থাকলেও তা হ্যাকাররা ব্যবহার করতে পারবে।

৭) আইএমইআই, ব্র্যান্ড, ফোনের নাম, অ্যান্ড্রয়েড ভার্সনের মতো বিষয় হাতিয়ে নেওয়া যাবে। 

কীভাবে 'ফোনস্পাই' (PhoneSpy) থেকে রক্ষা পাবেন?

আপাতত মার্কিন এবং কোরিয়ার অ্যান্ড্রয়েড ফোনে সবথেকে বেশি থাবা বসাচ্ছে 'ফোনস্পাই' (PhoneSpy)। 

১) তৃতীয়-পার্টি অ্যাপ স্টোর থেকে কোনও অ্যাপ ডাউনলোড এবং ইনস্টল করবেন না। গুগল প্লে স্টোর থেকেই অ্যাপ ডাউনলোড করা যাবে।

২) মেসেজ বা ইমেলের মাধ্যমে কোনও সন্দেহজনক লিঙ্ক এলে তাতে ক্লিক করবেন না।

বন্ধ করুন