বাংলা নিউজ > টেকটক > Ratan Tata deepfake video: আলিয়া, রশ্মিকার পর এবার রতন টাটার ডিপফেক ভিডিয়ো! কী বললেন শিল্পপতি

Ratan Tata deepfake video: আলিয়া, রশ্মিকার পর এবার রতন টাটার ডিপফেক ভিডিয়ো! কী বললেন শিল্পপতি

আলিয়া, রশ্মিকার পর এবার রতন টাটার ডিপফেক ভিডিয়ো! (ছবি সৌজন্য: ইনস্টাগ্রাম)

Ratan Tata deepfake video: আলিয়া, রশ্মিকার পর এবার রতন টাটার ডিপফেক ভিডিয়ো ছড়িয়ে পড়ল নেটদুনিয়ায়। নিজের ইনস্টাগ্রামে এই নিয়ে একটি পোস্ট করেন তিনি। কী বললেন বর্ষীয়ান শিল্পপতি?

অভিনয় জগত থেকে এবার ব্যবসার জগতে। আলিয়া, রশ্মিকা, প্রিয়াঙ্কার পর এবার রতন টাটাও। ডিপফেক বানানো হল টাটা গোষ্ঠীর কর্ণধার রতন টাটাকে নিয়ে। সম্প্রতি ‘ডিপফেক’-এর শিকার হলেন তিনি। তাঁর ভুয়ো ভিডিয়ো তৈরি করে নেটদুনিয়ায় ছড়িয়ে দেওয়া হয়েছে। তাতে লোভনীয় প্রস্তাবও দেওয়া হয়েছে। যা আদতে লোক ঠকানোর কারবার বলে অভিযোগ। পরে রতন টাটান নিয়েই একটি পোস্ট করে সবাইকে সচেতন করেন। সমাজমাধ্যমে তিনি নিজেই এই বিষয়ে সাধারণ মানুষকে সতর্ক করেন। প্রতারণার ফাঁদে পা দিতে বারণ করেন তিনি।

(আরও পড়ুন: চলতি বছরে সাড়ে বারো লাখের ওপর সাইবার প্রতারণার অভিযোগ, নিষ্পত্তি ২৫ শতাংশ কেসে)

বুধবার নিজের স্ট্যাটাসে একটি ভিডিয়ো শেয়ার করে ওই প্রতারণা চক্র ফাঁস করেন তিনি। ভিডিয়োটিতে দেখা গিয়েছে, টাটারই একটি সাক্ষাৎকার। সেখানে তিনি একটি বিশেষ বিনিয়োগের কথা বলেন। তাতে বিনিয়োগ করলে নাকি লাভ নিশ্চিত। ১০০ শতাংশ নিশ্চয়তা দেওয়া হয়েছে ওই ভিডিয়োতে। বলা হয়েছে, এই পদ্ধতি সম্পূর্ণ ঝুঁকিহীন। এই পদ্ধতি অবলম্বন করে বেশ কয়েক জন টাকা উপার্জন করেছেন, সেই নজিরও দেখানো হয়েছে ভিডিয়োটিতে। ইনস্টাগ্রামে ভিডিয়োটি পোস্ট করেছিলেন সোনা আগরওয়াল নামের এক ব্যবহারকারী।

(আরও পড়ুন: সাইবার হানা ঠেকাতে একসঙ্গে ৭ আপডেট! ক্রোম অ্যাপ নিয়ে আর কী জানাল গুগল)

ভিডিয়োটি শেয়ার করে টাটা নিজেই জানিয়েছেন, সেটি ভুয়ো। তাঁর মুখ বসিয়ে ভিডিয়োটি তৈরি করা হয়েছে। বিশ্বাসযোগ্যতা বাড়াতেই তাঁকে ‘ব্যবহার’ করে এই ভিডিয়ো বানানো হয়েছে বলে দাবি করেন তিনি।

এর আগে ‘ডিপফেক’-এর শিকার হয়েছেন অনেক তারকা। রশ্মিকা মন্দনা থেকে শুরু করে আলিয়া ভাট, অমিতাভ বচ্চন এমনকী স্বয়ং নরেন্দ্র মোদীরও ‘ডিপফেক’ ভিডিয়ো দেখা গিয়েছে। কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই ব্যবহার করে এই ভিডিয়োগুলি তৈরি করা হয়। সেখানে ছবি বা ভিডিয়োতে কারও মুখের উপর অনায়াসে বসিয়ে দেওয়া যায় অন্য কারও মুখ। ভিডিয়োটি সমাজমাধ্যমে ছড়িয়ে পড়লে তা দেখে বোঝার উপায় থাকে না তা আসল না নকল। রতন টাটার ক্ষেত্রেও তা-ই হয়েছে। প্রতারণার ছকটি তিনি বুঝতে পেরে জনসাধারণকে সাবধান করে দিয়েছেন। দিন দিন উদ্বেগ বাড়াচ্ছে ‘ডিপফেক’ ভিডিয়ো। যে কোনও সময়ে যে কেউ এই ছলনার শিকার হতে পারেন। ইন্টারনেটে এবং সমাজমাধ্যমের নিরাপত্তা নিয়েও বারবার প্রশ্ন উঠছে।

টেকটক খবর
বন্ধ করুন

Latest News

মিথুন রাশির এই মাস কেমন যাবে? জানুন এই মাসের রাশিফল কমলা লেহেঙ্গায় সুস্পষ্ট বক্ষ বিভাজিকা! ৫৩র কাঞ্চনের নামের মেহেন্দি শ্রীময়ীর হাতে মেষ রাশির এই মাস কেমন যাবে? জানুন এই মাসের রাশিফল কারি পাতার জল খেলে কী কী উপকার পাবেন? জেনে নিন কী বলছেন বিজ্ঞানীরা '…গ্যাসের দাম ২০০০ হবে', মমতার দাবির পর বাংলায় LPG সিলিন্ডারের দাম বেড়ে ১৯১১ হল সঠিক উপায়ে ফোনের স্ক্রিন পরিষ্কার করছেন তো? নাহলেই কিন্তু বিগড়াবে যন্ত্র গ্রেফতার আইএসএফ নেত্রী জুবি সাহা, সন্দেশখালি কাণ্ডে প্ররোচনা দেওয়ার অভিযোগ বিরতি কাটিয়ে কাজে ফিরছেন প্রিয়াঙ্কা, কোন কোন ছবিতে দেখা যাবে দেশি গার্লকে মাসের প্রথম দিনে মেজাজ ভালো রাখতেই হবে, পড়ে নিন দিনের সেরা ৫ জোকস, থাকুন আনন্দে অরিন্দম নয়, সৃজিতের হাত ধরে শহরে আসছে নতুন গোয়েন্দা বিদ্যুৎলতা বটব্যাল?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.