বাংলা নিউজ > ঘরে বাইরে > Maldives: ভারতে আসছেন মলদ্বীপের বিদেশমন্ত্রী, কারণটা জেনে নিন

Maldives: ভারতে আসছেন মলদ্বীপের বিদেশমন্ত্রী, কারণটা জেনে নিন

মলদ্বীপ। প্রতীকী ছবি। পিক্সাবে।

ভারত-মলদ্বীপের সম্পর্কের বিরাট উন্নতি হয়েছে এমনটা মনে হয় না। তার মধ্য়েই ভারতে আসবেন মলদ্বীপের বিদেশমন্ত্রী। 

চলতি সপ্তাহে মলদ্বীপের বিদেশমন্ত্রী মুসা জামির আসছেন ভারতে। দুই দেশের মধ্য়ে গত কয়েক মাসের মধ্য়ে সম্পর্কের নানা টানাপোড়েনের মধ্য়েই ভারতে আসছেন মলদ্বীপের বিদেশমন্ত্রী। 

৯ মে ভারতে আসার কথা রয়েছে মলদ্বীপের বিদেশমন্ত্রীর। এদিকে যেদিন মলদ্বীপ থেকে ভারতের সেনা প্রত্যাহার করে নেওয়ার কথা রয়েছে সেই ডেডলাইনের আগেই ভারতে আসছেন মলদ্বীপের বিদেশমন্ত্রী। ভারতের ওই ৮০জন সেনা তিনটি বিমান নিয়ে মূলত মানবিক নানা ত্রাণের জন্য সে দেশে রয়েছেন। তবে আপাতত তাঁদের সরিয়ে সিভিলিয়ানদের নিয়ে আসার ব্যাপারে কথাবার্তা চলছে। 

ভারতে এসে কী করবেন মলদ্বীপের বিদেশমন্ত্রী? সূত্রের খবর, জামির ভারতে এসে ভারতের বিদেশমন্ত্রীর সঙ্গে দেখা করবেন। তাঁদের মধ্য়ে দ্বিপাক্ষিক আলোচনার কথা রয়েছে। বিদেশমন্ত্রকের তরফে একটি বিবৃতিতে এব্যাপারে বলা হয়েছে। 

সেই বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, ভারত মহাসাগরীয় এলাকায় মলদ্বীপ ভারতের অন্য়তম প্রধান প্রতিবেশী। দুই দেশের মধ্য়ে পারস্পরিক সহযোগিতা রক্ষার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ হতে পারে এই সফর। 

এদিকে নানা দিক থেকে মলদ্বীপ ও ভারতের মধ্য়ে বার বার সম্পর্কের অবনতি হয়েছে। সেখানকার প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জুকে চিনপন্থী বলেই অনেকে মনে করেন। স্বাস্থ্য সংক্রান্ত বিষয়ে, খাদ্য সরবরাহে ও প্রতিরক্ষা সংক্রান্ত সহযোগিতায় ভারতের উপর নির্ভরতা কমানোর ব্যাপারে তিনি নানা উদ্যোগ নিয়েছিলেন। 

আর সেই মলদ্বীপ থেকেই ভারতে আসছেন সেখানকার বিদেশমন্ত্রী। প্রেসিডেন্ট পদে বসার আগে ইন্ডিয়া আউট স্লোগান তুলে এলাকায় জনপ্রিয় হওয়ার চেষ্টা করেছিলেন মুইজ্জু। এমনকী তিনি চিনের সঙ্গে নানা ক্ষেত্রে চুক্তিবদ্ধও হয়েছিলেন। তিনি দাবি করেছিলেন যে ভারত মলদ্বীপে দুটি হেলিকপ্টার ও একটি বিমান পরিচালনার জন্য যে ৮০জন সেনাকে রেখে দিয়েছে তাদের তুলে নিতে হবে। এজন্য় তিনি একেবারে ডেডলাইনও ঠিক করে দিয়েছিলেন। মার্চ ও এপ্রিল মাসে দু দুফায় কয়েকজন তোলা হয়েছে মলদ্বীপ থেকে। ফের ১০ মের মধ্যে বাকিদেরও সরানো হতে পারে মলদ্বীপ থেকে। তবে তার আগেই ভারতে আসছেন সেখানকার বিদেশমন্ত্রী। 

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

কোহলির নজির 'চুরি করেছিলেন' বাবর, রানের এভারেস্টে উঠে বিশ্বরেকর্ড কাড়লেন রোহিত আজও বৃষ্টি, বুধ থেকে আরও বাড়বে, ৫০ কিমিতে হবে ঝড়, কোথায় বেশি স্বস্তি মিলবে? ধনু-মকর-কুম্ভ-মীনের মঙ্গলবার কেমন কাটবে? জানুন রাশিফল 11 ওভার শেষে Afghanistan-র স্কোর 59/1 সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল ‘কাম অন বাংলাদেশ’, সেমিতে ওঠার লড়াইয়ে ‘টাইগার’-দের পাত্তাই দিল না অস্ট্রেলিয়া? গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিতে ভারত, অজিরা চাতকের মতো তাকিয়ে BAN v AFG ম্যাচের দিকে আফগান জিতলেই ছিটকে যাবে অস্ট্রেলিয়া! কীভাবে বাংলাদেশ সেমিতে যেতে পারবে? রইল অঙ্ক ছয় হাঁকিয়ে নিজের ১৪ বছর আগের রেকর্ড ছুঁলেন রোহিত,T20 WC-এ গড়লেন বাউন্ডারির নজির

T20 WC 2024

আফগান জিতলেই ছিটকে যাবে অস্ট্রেলিয়া! কীভাবে বাংলাদেশ সেমিতে যেতে পারবে? রইল অঙ্ক ‘হোয়্যাটটটট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে ক্যাচ অক্ষরের, নিশ্চিত ছক্কা ছিল প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো ভারতের তিন জন স্পিনার না খেলিয়ে,সিরাজকে খেলানোর পরামর্শ সেন্ট লুসিয়ার কিউরেটরদের Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.